• facebook
  • twitter
Saturday, 5 October, 2024

শ্রমিকের ক্ষতিপূরণ চেয়ে বিক্ষোভ অন্ডালে

২০১৬ সালে খনির ভিতরে কর্মরত ছিলেন ওই শ্রমিক। খনি কর্মী ভীমলাল মাহাতোর দুটি চোখই নষ্ট হয়ে যায় তাতে। তারপর থেকে কেটে গিয়েছে দীর্ঘ ৮ বছর। এখনও মেলেনি ক্ষতিপূরণ।

৮ বছর আগে খনি গর্ভে কাজ করতে গিয়ে দুটি চোখ নষ্ট হয়ে যায় এক শ্রমিকের। সেই সময় ইসিএলে কর্মরত অবস্থায় ছিলেন তিনি। চোখ হারানোর ফলে চাকরি থেকেও বরখাস্ত হতে হয় তাঁকে। কাজ হারানোর পর, ইসিএলে-এর পক্ষ থেকে দেওয়া হয় ক্ষতিপূরণের আশ্বাস। তবে ৮ বছর কেটে গেলেও মেলেনি সেই ক্ষতিপূরণ। যা ঘিরে শুক্রবার দৃষ্টিহীন শ্রমিককে সঙ্গে নিয়েই বিক্ষোভ দেখান খনি শ্রমিক ইউনিয়নগুলি।

এইদিন দৃষ্টিহীন ওই শ্রমিকের ক্ষতিপূরণের দাবি জানিয়ে খনির উৎপাদন এবং পরিবহন বন্ধ করে চলে বিক্ষোভ। খনি শ্রমিক ইউনিয়নগুলির বিক্ষোভের জেরে শুক্রবার দুর্গাপুর – অন্ডালের খাস কাজোড়া কোলিয়ারির ১০ নম্বর পিট এলাকায় ব্যাপক উত্তেজনা ছড়ায়।

২০১৬ সালে খনির ভিতরে কর্মরত ছিলেন ওই শ্রমিক। আচমকাই ঘটে দুর্ঘটনা। খনি কর্মী ভীমলাল মাহাতোর দুটি চোখই নষ্ট হয়ে যায় তাতে। তারপর থেকে কেটে গিয়েছে দীর্ঘ ৮ বছর। এখনও মেলেনি ক্ষতিপূরণ। তাই শুক্রবার থেকে আন্দোলনে নেমেছে খনি শ্রমিক ইউনিয়নগুলি। তাঁদের দাবি, যতক্ষণ না ক্ষতিপূরণ দেওয়া হবে, ততক্ষণ তাঁরা আন্দোলন প্রত্যাখ্যান করবেন না। আন্দোলনে সামিল শ্রমিক সংগঠনের নেতৃত্বরাও।

এদিকে এই আন্দোলনের জেরে ইসিএলের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়েছে, ওই শ্রমিককে দ্রুত ক্ষতিপূরণ দেওয়া হবে।