• facebook
  • twitter
Wednesday, 2 October, 2024

আজম বাবর সরে দাঁড়ালেন

প্রথম টেস্ট ম্যাচ হবে মুলতানে ৭ অক্টোবর থেকে। দ্বিতীয় টেস্ট ম্যাচ মুলতানেই ১৫ অক্টোবর থেকে। আর শেষ টেস্ট ম্যাচ হবে ২৪ অক্টোবর থেকে রাওয়ালপিণ্ডিতে।

পাকিস্তান ক্রিকেটে বেশ কিছুদিন ধরে ডামাডোল চলছে। বাংলাদেশের কাছে সিরিজ হারার পরে পাকিস্তান ক্রিকেট দলের দৈন্যদশা আরও প্রকট হয়। ক্রিকেটারদের সমালোচনার মুখে পড়তে হয়। তারপরে পাক ক্রিকেট বোর্ডের কমর্কর্তারা পরিবর্তন আনার কথা ভাবতে শুরু করেন জাতীয় দলে। আর ঠিক তখনই সাদা বলের ক্রিকেটের অধিনায়ক পদ থেকে সরে দাঁড়ালেন বাবর আজম। হয়তো সেই জায়গায় আসতে পারেন মহম্মদ রিজওয়ান। শোনা গেছে, বোর্ড কর্মকর্তারা আলোচনায় বসেছেন মহম্মদ রিজওয়ানের সঙ্গে। তবে আজম বাবরকে কোনও সময়ের জন্যে চাপ দেওয়া হয়নি অধিনায়ক থেকে সরে দাঁড়ানোর জন্য। স্বেচ্ছায় তিনি দায়িত্ব ছাড়লেন।

আজম বাবর বলেছেন, নিজের ব্যাটিংয়ে আরও মনোসংযোগ দেওয়ার জন্যে এই সিদ্ধান্ত। তিনি পাকিস্তান দলের অধিনায়কের দায়িত্ব নেন ২০১৯ সালে। কিন্তু বাবর কোনও মেজর টুর্নামেন্টে সফল হতে পারেননি। বরঞ্চ ২০২৩ সালে বিশ্বকাপ ও ২০২৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটে তিনি কোনও ছাপ রাখতে পারেননি। ২০২৩ সালে বিশ্বকাপ ক্রিকেটের পর বাবর অধিনায়কের পদ ছেড়ে দেন। তখন টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটে শাহিন আফ্রিদি পাকিস্তান দলের নেতা নির্বাচিত হন। তিনিও ব্যর্থ হন। নিউজিল্যান্ডের কাছে ১-৪ ব্যবধানে হেরে যাওয়ার পরে শাহিন আফ্রিদিকে সরিয়ে আবাস বাবর আজমকে অধিনায়ক করা হয় পাকিস্তান ক্রিকেটা দলের। তারপর থেকে সাদা বলের দলের অধিনায়ক ছিলেন বাবর আজম। আর লাল বলের খেলায় শাম মাসুদ অধিনায়ক হন।

এই অবস্থার মধ্যেই পাকিস্তান ও ইংল্যান্ডের তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু হচ্ছে। প্রথম টেস্ট ম্যাচ হবে মুলতানে ৭ অক্টোবর থেকে। দ্বিতীয় টেস্ট ম্যাচ মুলতানেই ১৫ অক্টোবর থেকে। আর শেষ টেস্ট ম্যাচ হবে ২৪ অক্টোবর থেকে রাওয়ালপিণ্ডিতে।