• facebook
  • twitter
Wednesday, 2 October, 2024

রাত থেকে ভোর দখলের সাক্ষী থাকল রাজ্যবাসী

এক শিশুকে দুর্গার সাজে, ঢাক ও শাঁখ বাজিয়ে, ন্যায়ের দাবিতে আওয়াজ তোলা হয়। মিছিলে অংশগ্রহণকারীদের অনেকেই কালো পোশাক পরেছিলেন, যাতে লেখা ছিল ''উৎসবেও আছি, আন্দোলনেও আছি।

দেবীপক্ষের সূচনায় অভয়ার বিচার চেয়ে মহালয়ার আগের রাতেও করা হল রাত দখল। পিতৃপক্ষের অবসানে মাতৃপক্ষের সূচনাতেও চলল প্রতিবাদ। অভয়া হত্যার ঘটনায় ন্যায় বিচারের দাবিতে ভোর দখল কর্মসূচিও দেখল রাজ্যের প্রতিটি মানুষ। রাত দখল থেকে ভোর দখল গোটা কর্মকাণ্ডের দিকে নজর রয়েছে দেশবাসীর। আরজি কর কাণ্ডের ৫৫ দিন পরেও রাস্তায় নেমে প্রতিবাদ করছে মানুষজন। ভোর দখলের মতো কর্মসূচি সম্পন্ন হওয়ায় দেখতে পাওয়া গেল অন্য এক মহালয়ার সকাল।

মহালয়ার আগে রাত দখল কর্মসূচি হয় চাকদা, সোদপুর, উত্তরপাড়ায়। কলকাতা, মেদিনীপুর, গড়িয়া ও কোচবিহারেও রাত দখল কর্মসূচি পালন করে সাধারণ মানুষজন। মহালয়ার আগের রাতে নাগরিক সমাজের মিছিল, অবস্থানে সর্বত্র স্লোগান উঠল ‘জাস্টিস ফর আরজি কর’। ‘বিচার না হলে, উৎসবে ফিরছি না’ স্লোগান ও দেওয়া হয়।

দেবীপক্ষের শুরু থেকেই আন্দোলনের ধারাবাহিকতা বজায় রাখা হবে, এমনটাই ভাবনা রয়েছে নাগরিক সমাজের। এদিন ধুনুচি নাচ, পথ নাটিকার মধ্য দিয়ে এগিয়ে যায় আন্দোলন।

রাজ্যের কয়েকটি জায়গায় লাল পাড় সাদা শাড়ি পরে জাতীয় পতাকা হাতে আন্দোলন করলেন মহিলারা। ঢাকের বোলে উঠে এল প্রতিবাদের স্বর। ভোররাতে মহালয়ার তর্পণ নাগরিকদের।

দক্ষিণ কলকাতায় রুবির মোড় থেকে শুরু করে বেহালার ডায়মন্ড হারবার রোডে দেখা গিয়েছে মানুষের স্রোত। বীরভূমে গণতর্পণ অনুষ্ঠিত হয়েছে নির্যাতিতার বিচার চেয়ে। বাঁকুড়া শহরের পাশের গন্ধেশ্বরী নদীর সতীঘাটেও একই ধরনের চিত্র দেখা গেছে।

মহালয়ার সকালে ডায়মন্ড হারবার রোডের বেহালা থানার বিপরীতে সাধারণ মানুষের জমায়েত হয়েছিল প্রতিবাদে। সেখানে জোকা ইএসআই হাসপাতালের জুনিয়র ডাক্তারদের পথনাটিকাও অনুষ্ঠিত হয়েছে। অন্যদিকে, রুবির মোড়ে আরজি কর কাণ্ডের বিরুদ্ধে রাস্তায় শিল্পকর্ম ও চিত্রাঙ্কন করা হয় এবং ন্যায়ের দাবিতে স্লোগান ওঠে।

শ্রীরামপুরের তিন নম্বর ঘাট এলাকায় আরজি কর কাণ্ডের বিরুদ্ধে মিছিল হয়েছে। মেদিনীপুর শহরেও সাধারণ মানুষ রাতের দখল নিয়েছিলেন।

দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটে আজ সকালে আরজি কর কাণ্ডের প্রতিবাদে মিছিল বের হয়। বালুরঘাট থানা মোড় থেকে শুরু করে শহরের বিভিন্ন পথ প্রদক্ষিণ করে বালুরঘাট হাই স্কুল মাঠে মিছিলের সমাপ্তি ঘটে। সেখানে এক শিশুকে দুর্গার সাজে, ঢাক ও শাঁখ বাজিয়ে, ন্যায়ের দাবিতে আওয়াজ তোলা হয়। মিছিলে অংশগ্রহণকারীদের অনেকেই কালো পোশাক পরেছিলেন, যাতে লেখা ছিল ”উৎসবেও আছি, আন্দোলনেও আছি।”