• facebook
  • twitter
Tuesday, 1 October, 2024

রাজ্যের হাসপাতালগুলির নিরাপত্তা সুনিশ্চিত করতে ৭ সদস্যের তদন্ত কমিটি

রাজ্যের মেডিক্যাল কলেজগুলিতে ডাক্তার, পড়ুয়া, এবং অন্যান্য মেডিক্যাল আধিকারিকদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে এই কমিটিকে।

রাজ্যের হাসপাতালগুলির নিরাপত্তা ব্যবস্থা পরিপক্ত করতে ৭ সদস্যের তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিল নবান্ন। অবসরপ্রাপ্ত রাজ্য পুলিশের ডিজি তথা সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিস স্টাডি সেন্টারের চেয়ারম্যান সুরজিৎ করপুরকায়স্থকে মাথায় রেখে এই কমিটি গঠন করা হয়েছে। এদিন নবান্নের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে এই তদন্ত কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়েছে। এই তদন্ত কমিটিতে সত্যেন্দ্রনাথ ঠাকুর, সুরজিৎ করপুরকায়স্থ ছাড়াও রয়েছেন কর্নেল নেভেন্দ্রা পাল সিং, ওয়েস্ট বেঙ্গল পুলিশের আইপিএস এবং ডিআইজি শ্রী জয় বিশ্বাস, পুলিশের ডেপুটি কমিশনার পুষ্পা, এছাড়াও রয়েছেন স্বাস্থ্যবিভাগের সঙ্গে যুক্ত তাপস মাইতি, সৌম্য ভট্টাচার্য ও খলিদ কাইজার প্রমুখেরা।

রাজ্যের মেডিক্যাল কলেজ ও হাসপাতালগুলির নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখার জন্য একাধিক নির্দেশ দিয়েছে নবান্ন। রাজ্যের মেডিক্যাল কলেজগুলিতে ডাক্তার, পড়ুয়া, এবং অন্যান্য মেডিক্যাল আধিকারিকদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে এই কমিটিকে। এছাড়াও হাসপাতালগুলিতে একটি সুস্থ, স্বাভাবিক পরিবেশ তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। সমস্ত মেডিক্যাল কলেজ ও হাসপাতাল পরিদর্শন করে আগামী দু’মাসের মধ্যে নবান্নে রিপোর্ট জমা দেবে তদন্তকারী দল। নবান্নের তরফে আরও জানানো হয়েছে, তদন্তকারী দল প্রয়োজন মনে করলে তাঁদের মনোনীত সদস্যকেও নিয়োগ করতে পারেন।

প্রসঙ্গত, প্রথমে আরজি করে তরুণী চিকিৎসকের হত্যা এবং পরে সাগর দত্ত মেডিক্যাল কলেজে চিকিৎসকদের উপরে হামলার প্রতিবাদে মঙ্গলবার সকাল থেকে ফের পূর্ণ কর্মবিরতিতে রয়েছেন জুনিয়র চিকিৎসকেরা। এবার সেই আবহেই হাসপাতালগুলির নিরাপত্তা পরিদর্শনের জন্য় তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিল নবান্ন।