• facebook
  • twitter
Thursday, 3 October, 2024

চতুর্থী থেকে দশমী পর্যন্ত মেট্রোর নির্ঘণ্ট প্রকাশ

সপ্তমী থেকে দশমী পর্যন্ত নর্থ-সাউথ করিডোর (ব্লু লাইন)-এ প্যান্ডেল-হপিং-এর জন্য প্রতি বছরের মতো এবারও সারারাত মেট্রো পরিষেবা চালু থাকবে।

কলকাতা মেট্রো (File Photo: IANS)

সপ্তমী থেকে দশমী পর্যন্ত নর্থ-সাউথ করিডোর (ব্লু লাইন)-এ প্যান্ডেল-হপিং-এর জন্য প্রতি বছরের মতো এবারও সারারাত মেট্রো পরিষেবা চালু থাকবে। সোমবার তাঁদের পুজোর সময়সূচি ঘোষণা করেছে মেট্রো রেলওয়ে। গ্রিন লাইনে (ইস্ট-ওয়েস্ট মেট্রো) পরিষেবা বাড়ানো হবে, তবে সারা রাত নয়। অন্যদিকে, অরেঞ্জ লাইন (কবি সুভাষ-রুবি ক্রসিং) এবং পার্পল লাইনে (জোকা-মজেরহাট) এ সপ্তমী থেকে একাদশী (১০ থেকে ১৩ অক্টোবর) পর্যন্ত পরিষেবা বন্ধ থাকবে।

চতুর্থী, পঞ্চমী ও ষষ্ঠীতে দক্ষিণেশ্বর– কবি সুভাষগামী মেট্রো লাইনে মোট ২৮৮টি মেট্রো চলবে। কবি সুভাষ-দক্ষিণেশ্বর রুটে সকাল ৬টা ৫০ মিনিটে চলবে প্রথম মেট্রো। শেষ মেট্রো চলবে রাত ১০টা ৪০ মিনিটে। অন্যদিকে, ইস্ট-ওয়েস্ট মেট্রো লাইনে (সল্টলেক সেক্টর V থেকে শিয়ালদহ) চতুর্থী, পঞ্চমী এবং ষষ্ঠীর দিন মোট ১০৬টি মেট্রো চলবে। শিয়ালদহ থেকে প্রথম ট্রেন সকাল ৬.৫৫-এ ছাড়বে এবং সেক্টর V থেকে সকাল ৭.০৫-এ ছাড়বে এবং শিয়ালদহ থেকে শেষ ট্রেন রাত ৯.৩৫-এ ছাড়বে এবং সেক্টর ফাইভ থেকে শেষ ট্রেন রাত ৯.৪০-এ ছাড়বে।

হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড লাইনে চতুর্থী, পঞ্চমী এবং ষষ্ঠীর দিন ১১৮টি মেট্রো চলবে। এসপ্ল্যানেড থেকে প্রথম ট্রেন সকাল ৭টায় এবং হাওড়া ময়দান থেকে সকাল ৭.১০-এ ছাড়বে। এসপ্ল্যানেড থেকে শেষ ট্রেন রাত ৯.৪৪-এ এবং হাওড়া ময়দান থেকে রাত ৯.৫৪-এ ছাড়বে।

সপ্তমী, অষ্টমী ও নবমীতে মোট ২৪৮টি মেট্রো চলবে, যা দুপুর থেকে শুরু হবে। ওই দিনগুলোতে কবি সুভাষ ও দক্ষিণেশ্বর রুটে দুপুর ১টা থেকে ভোর ৪টে পর্যন্ত চলবে মেট্রো। বর্তমানে যে সময় অন্তর চলে সেই সময় মেনেই চলবে মেট্রো। এই দিনগুলিতে শিয়ালদহ থেকে সেক্টর ৫ পর্যন্ত ৬৪টি মেট্রো চলবে।

শিয়ালদহ থেকে প্রথম ট্রেন দুপুর ১টায় এবং সেক্টর ফাইভ থেকে দুপুর ১.১০-এ ছাড়বে। শিয়ালদহ থেকে শেষ ট্রেন রাত ১১.২০-এ এবং সেক্টর ফাইভ থেকে শেষ ট্রেন রাত ১১.৩০-এ ছাড়বে। সপ্তমী এবং অষ্টমী-নবমীর দিন হাওড়া ময়দান এবং এসপ্ল্যানেড থেকে প্রথম ট্রেন দুপুর ১.৩০-এ ছাড়বে এবং শেষ ট্রেন রাত ১.৪৫-এ ছাড়বে।

দশমীর দিন দুপুর থেকে মধ্যরাত পর্যন্ত মোট ১৭৪টি মেট্রো চলবে। কবি সুভাষ এবং দক্ষিণেশ্বর থেকে প্রথম ট্রেন দুপুর ১টায় ছাড়বে এবং শেষ ট্রেন রাত ১২ টায় ছাড়বে।

অন্যদিকে, শিয়ালদহ শাখায় দশমীর দিন ৪৮টি মেট্রো চলবে। শিয়ালদহ থেকে প্রথম ট্রেন দুপুর ২টায় এবং সেক্টর ফাইভ থেকে দুপুর ২.০৫-এ ছাড়বে। শিয়ালদহ থেকে শেষ ট্রেন রাত ৯.৪০-এ এবং সেক্টর ফাইভ থেকে রাত ৯.৪৫-এ ছাড়বে।

হাওড়া ময়দান থেকে এসপ্লানেড পর্যন্ত দশমীর দিন ৮০টি মেট্রো চলবে। টার্মিনাল স্টেশন থেকে প্রথম ও শেষ ট্রেন দুপুর ২টায় এবং রাত ১১.৪৫-এ ছাড়বে।