• facebook
  • twitter
Thursday, 3 October, 2024

পুজোর আগে ছোট শহরগুলিতে অনলাইন শপিংয়ের রমরমা

গতবছরের তুলনায় এ বছর ১৬ শতাংশ বেড়েছে ইউপিআই ব্যবহারের হার।

পুজোর বাকি আর মাত্র ৮ দিন। বুধবার মহালয়া (MAHALAYA), আর ইতিমধ্যেই শপিং শুরু আপামর বাঙালির। ই-কমার্স প্ল্যাটফর্মগুলিতে (E-COMMERCE SITE) চলছে ধামাকাদার সেল। অফলাইন শপিংয়ের (OFFLINE SHOPPING) যেমন রয়েছে মাহাত্ম্য, ঠিক তেমন ভাবেই এগিয়ে ই-কমার্স প্লাটফর্মগুলি (E-COMMERCE SITE)।

তবে জানা যাচ্ছে, ই-কমার্স প্ল্যাটফর্মগুলিতে(E-COMMERCE SITE) শপিংয়ের (SHOPPING) প্রবণতা অনেক বেশি ছোট শহরগুলিতে (SMALL TOWNS)। বিভিন্ন সমীক্ষায় উঠে আসছে ঠিক এমন তথ্য। আসলে ছোটো শহরগুলিতে (SMALL TOWNS) এখন ঊর্ধ্বমুখী ডিজিটাল পেমেন্টের মাধ্যম (UPI PAYMENT)। বড় শহরে এর প্রবণতা ঠিক যেমন, ঠিক তেমনটাই এর মাহাত্ম্য বাড়ছে মফস্বল এলাকাগুলিতেও। ছোট শহরগুলিও পিছিয়ে নেই অনলাইন মাধ্যমে (ONLINE SOURCE)।

বাঙালির সর্বশ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসব (DURGAPUJA)। এবং দুর্গোৎসব শুধু ভারত নয় গোটা বিশ্ব জুড়ে প্রচলিত। ইতিমধ্যেই ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে অ্যামাজনের (AMAZON) পক্ষ থেকে “অ্যামাজন গ্রেট ইন্ডিয়ান ফেস্টিভ্যাল ২০২৪”(AMAZON GREAT INDIA FESTIVAL 2024)। যেখানে কম দামে পেয়ে যাবেন আপনার পছন্দের জিনিস। আর ডিল শুরু হতে না হতেই প্রথম ৪৮ ঘন্টায় ১১ কোটি গ্রাহক নিজেদের পছন্দের জিনিস কম দামে পেতে ভিজিট করেছেন অ্যামাজনে।

আর যার মধ্যে ৮০ শতাংশ মানুষ মফস্বল এবং ছোট শহর থেকে অবস্থিত। সংস্থার মতে, বিক্রিজাত জিনিসের মধ্যে সবচেয়ে বেশি রয়েছে পোশাক, স্মার্টফোন, সৌন্দর্য, দৈনন্দিন প্রয়োজনীয় পণ্য এবং অন্যান্য সামগ্রী।সংস্থা সূত্রে খবর, তিন লক্ষেরও বেশি পণ্য ডিল শুরু হওয়ার পরের দিন করা হয়েছে বিতরণ।

অনলাইন মাধ্যমে (ONLINE SOURCE) শপিংয়ের প্রবণতা যেমন রয়েছে, ঠিক তেমনটাই রয়েছে অফলাইন টাকা লেনদেনের বিষয়। গত বছর পর্যন্ত অনেক বেশি অফলাইন মাধ্যমে টাকা দেওয়ার ছিল চল। কিন্তু অনলাইন মাধ্যমে করা যায় টাকা লেনদেন। আর সেখানে দেওয়া হয় কিছু বিশেষ ছাড়ও। জানা যাচ্ছে, গতবছরের তুলনায় এ বছর ১৬ শতাংশ (16 PERCENT) বেড়েছে ইউপিআই (UPI) ব্যবহারের হার।

অ্যামাজন ইন্ডিয়ার (AMAZON INDIA) ভাইস প্রেসিডেন্ট সৌরভ শ্রীবাস্তবের (SAURABH SRIVASTAVA) মতে, ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা সহ সারা ভারত জুড়ে বিক্রেতাদের বিপুল অংশগ্রহণ প্রত্যক্ষ করছেন তারা।

অন্যদিকে ফ্লিপকার্ট (FLIPKART) এর পক্ষ থেকেও শুরু হয়েছে ‘বিগ বিলিয়ন ডেজ’ (BIG BILLION DAYS)। যেখানে প্রথম দিনই ৩৩ কোটিরও বেশি ব্যবহারকারী নিজেদের পছন্দের জিনিস পেতে ফ্লিপকার্ট সাইটে পৌঁছে গিয়েছিলেন। আর এই বিষয়ে ফ্লিপকার্টের ভাইস প্রেসিডেন্ট হর্ষ চৌধুরী জানান, বড় শহরগুলির তুলনায় ছোট শহরগুলিতে নিজেদের জীবনযাত্রার উন্নতিকরণের জন্য ই-কমার্স সাইটের বেড়েছে ব্যবহার।

অতএব বোঝাই যাচ্ছে, মানুষজন অনেক বেশি এবার অফলাইন মাধ্যমে ব্যবহার ছেড়ে অনলাইন মাধ্যমের দিকে ঝুঁকছেন। আর যার ফলে ই-কমার্স সাইটগুলির বাড়ন্ত ঊর্ধ্বমুখী।