• facebook
  • twitter
Monday, 30 September, 2024

কলকাতায় ট্রাম তুলে দেবার বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশ

সমাবেশ থেকে এক স্মারক লিপি কলকাতা পৌর কর্পোরেশনের মেয়র ফিরহাদ হাকিমের কাছে পাঠানো হয়। আর একটি স্মারক লিপি ১ অক্টোবর পরিবহন মন্ত্রীর সঙ্গে সাক্ষাত করে পেশ করা হবে।

এদিন কলকাতায় ১৫০ বছরের ঐতিহ্যবাহী পরিবেশ বান্ধব, যাত্রী স্বাচ্ছন্দবাহী ট্রাম পরিষেবা তুলে দেওয়ার ঘোষণার বিরুদ্ধে কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন সমূহের পক্ষ থেকে রাজাবাজার ট্রাম ডিপোর সামনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এই বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ ড: পবিত্র সরকার,এআইসিসিটিইউ’র রাজ্য সাধারণ সম্পাদক বাসুদেব বসু, সিটুর রাজ্য সাধারণ সম্পাদক অনাদি সাহু, সভাপতি সুভাষ মুখার্জি, এআইটিইউসি’র রাজ্য সাধারন সম্পাদক বিপ্লব ভট্ট, আইএনটিইউসি’র রাজ্য নেতা নিজাম, ইউটিইউসি’র দীপক সাহা, এআইইউটিইউসি’ র শান্তি ঘোষ, ১২ জুলাই কমিটির পক্ষে সুমিত ভট্টাচার্য প্রমুখ। সমাবেশ থেকে এক স্মারক লিপি কলকাতা পৌর কর্পোরেশনের মেয়র ফিরহাদ হাকিমের কাছে পাঠানো হয়। আর একটি স্মারক লিপি ১ অক্টোবর পরিবহন মন্ত্রীর সঙ্গে সাক্ষাত করে পেশ করা হবে।

স্মারক লিপিতে যে দাবিগুলো তুলে ধরা হয়:
১। ১৫০ বছরের ঐতিহ্যবাহী পরিবেশ বান্ধব, যাত্রী স্বাচ্ছন্দবাহী শ্রম নিবিড় ট্রাম শিল্প তথা পরিষেবা কোন অবস্থাতেই তুলে দেওয়া চলবে না।
২।ট্রাম কোম্পানির জমি বেসরকারি ব্যক্তি বা গোষ্ঠীর হাতে তুলে দেওয়া চলবে না।
৩। ট্রাম কোম্পানির বিক্রিত জমির কোটি কোটি টাকা ট্রাম শিল্পের পুনরুজ্জীবনের জন্য খরচ করতে হবে।
৪। দৈনিক চলাচল করা ট্রামের সংখ্যা বৃদ্ধি করতে হবে।
৫। বন্ধ করে দেওয়া ট্রামের রুটগুলি অবিলম্বে চালু করতে হবে।
৬। অবিলম্বে ট্রামের পরিকাঠামো উন্নয়নের বাজেট বরাদ্দ অন্তত: ৫০ কোটি টাকা বৃদ্ধি করতে হবে।
৭। চাহিদা অনুযায়ী ট্রাম শ্রমিকদের সঠিক ভাবে কাজে লাগাতে হবে ও শ্রমিক সংগঠনগুলিকে মর্যাদা ও গুরুত্ব দিতে হবে ইত্যাদি।