• facebook
  • twitter
Monday, 30 September, 2024

মুম্বই ক্রাইম ব্রাঞ্চের অফিসার পরিচয়ে প্রতারণা, গ্রেপ্তার দুই

গত ৫ জুন ওই ব্যবসায়ী কলকাতা পুলিশের সাইবার ক্রাইম বিভাগে অভিযোগ দায়ের করেন। তদন্তের পর পুলিশ বিশেষ সূত্রে খবর পেয়ে অভিযুক্তদের খোঁজ শুরু করে এবং জামনগর থেকে তাঁদের গ্রেপ্তার করে।

Person in handcuffs

মুম্বই ক্রাইম ব্রাঞ্চের অফিসার পরিচয় দিয়ে প্রতারণার অভিযোগে দুই ব্যক্তিকে গ্রেপ্তার করল পুলিশ। ধৃতদের নাম এইচ আজুয়া এবং তুষার গিরধর। রবিবার রাতে বিশেষ সূত্রে খবর পেয়ে গুজরাতের জামনগর থেকে তাঁদের গ্রেপ্তার করা হয়।

ঘটনার সূত্রপাত মাসখানেক আগে। দক্ষিণ কলকাতার এক ব্যবসায়ী অচেনা নম্বর থেকে একটি ফোন পান। ফোনে তাঁকে জানানো হয়, তাঁর পাঠানো একটি দুবাইগামী পার্সেল মুম্বাই কাস্টমসে আটকে রয়েছে। আরও জানানো হয়, পার্সেলের মধ্যে রয়েছে পুলিশের উর্দি, মাদকদ্রব্য, আইডি কার্ড এবং ডেবিট কার্ডের মতো অবৈধ সামগ্রী। এসব কারণে তাঁর নামে এফআইআর করা হয়েছে বলে দাবি করে প্রতারক।

ফোনের কথায় আতঙ্কিত হয়ে পড়েন ওই ব্যবসায়ী এবং পুলিশের ঝামেলা থেকে রক্ষা পেতে ৫০ লক্ষ টাকা প্রতারকের অ্যাকাউন্টে পাঠিয়ে দেন। তবে পরে এক বন্ধুর সঙ্গে আলোচনা করে তিনি বুঝতে পারেন, প্রতারণার শিকার হয়েছেন।

ঘটনার পরিপ্রেক্ষিতে, গত ৫ জুন ওই ব্যবসায়ী কলকাতা পুলিশের সাইবার ক্রাইম বিভাগে অভিযোগ দায়ের করেন। তদন্তের পর পুলিশ বিশেষ সূত্রে খবর পেয়ে অভিযুক্তদের খোঁজ শুরু করে এবং জামনগর থেকে তাঁদের গ্রেপ্তার করে। পুলিশ জানিয়েছে, প্রতারণার পদ্ধতিটি অত্যন্ত সুপরিকল্পিত ছিল এবং আরও জড়িতদের খোঁজে তদন্ত চলছে।