• facebook
  • twitter
Sunday, 29 September, 2024

নিরাপত্তা খতিয়ে দেখতে আরজি কর হাসপাতালে সিপি মনোজ ভার্মা

বসেছে অতিরিক্ত সিসিটিভি। হাসপাতালের আউটপোস্টে ২৮ জনের বদলে রাখা হয়েছে ৪০ জন পুলিশকর্মীকে। এই আবহে আরজি কর  মেডিক্যাল কলেজ ও হাসপাতালে কলকাতার সিপি মনোজ ভার্মার উপস্থিতি বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

নিরাপত্তা খতিয়ে দেখতে রবিবার দুপুরে আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে এলেন কলকাতার পুলিশ কমিশনার মনোজ ভার্মা। সেখানে গিয়ে কয়েকজন রক্ষীর সঙ্গে কথা বলেন তিনি। ঘুরে দেখেন হাসপাতাল চত্বর। সুপ্রিম কোর্টের নির্দেশে বর্তমানে আরজি করের নিরাপত্তার দায়িত্বে রয়েছেন সিআইএসএফ। রবিবার কয়েকজন জওয়ানের সঙ্গেও সিপি কথা বলেন।

সোমবার সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানি রয়েছে। স্বাস্থ্য কেন্দ্রগুলির নিরাপত্তা ও সুরক্ষা সুনিশ্চিত করতে রাজ্য কোনও সদর্থক ভূমিকার কথা এদিন না জানালে ফের পূর্ণ কর্মবিরতিতে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন জুনিয়র ডাক্তাররা। এরই মধ্যে রবিবার আরজি কর হাসপাতাল চত্বর পরিদর্শনে এলেন সিপি । জানা গিয়েছে, নিরাপত্তা সংক্রান্ত বিষয় খতিয়ে দেখতেই মনোজ ভার্মা আরজি কর মেডিক্যালে এসেছিলেন। এদিন হাসপাতালের জরুরি বিভাগ, প্রসূতি বিভাগ সহ বিভিন্ন এলাকা ঘুরে দেখেন মনোজ ভার্মা।

গত ৯ আগস্ট আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে এক তরুণী চিকিৎসকের দেহ উদ্ধার করা হয়েছিল। তাঁকে ধর্ষণ ও খুন করা হয়েছিল বলে অভিযোগ উঠেছে। এই ঘটনার প্রতিবাদে এবং স্বাস্থ্যক্ষেত্রে নিরাপত্তা সুনিশ্চিত করা সহ আরও বেশ কয়েকটি দাবিতে ৪০ দিনের বেশি কর্মবিরতি চালিয়েছেন জুনিয়র ডাক্তাররা। তবে শুক্রবার ফের স্বাস্থ্য ক্ষেত্রগুলির নিরাপত্তা নিয়ে উঠল প্রশ্ন। সেদিন রাতে রোগী মৃত্যুকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠল সাগর দত্ত মেডিক্যাল কলেজ ও হাসপাতাল। মৃতার পরিবারের সদস্যরা হাসপাতালের চারতলায় উঠে জুনিয়র ডাক্তারদের মারধর করেছেন, পাশাপাশি ভাঙচুর করা হয়েছে মহিলা ওয়ার্ড। এই ঘটনায় জুনিয়র ডাক্তার সহ  মোট ৭ জন জখম হয়েছেন। এই ঘটনার প্রতিবাদে শুক্রবার রাত থেকে কর্মবিরতি শুরু করেন সেখানকার জুনিয়র ডাক্তাররা।

শনিবার সাগর দত্তে গিয়ে তাঁদের সঙ্গে বৈঠক করেন স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম সহ দপ্তরের অন্যান্য কর্তারা। এই পরিস্থিতিতে রবিবার থেকে সাগর দত্ত মেডিক্যালে বাড়ানো হয়েছে নিরাপত্তা। বসেছে অতিরিক্ত সিসিটিভি। হাসপাতালের আউটপোস্টে ২৮ জনের বদলে রাখা হয়েছে ৪০ জন পুলিশকর্মীকে। এই আবহে আরজি কর  মেডিক্যাল কলেজ ও হাসপাতালে কলকাতার সিপি মনোজ ভার্মার উপস্থিতি বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

এর আগে ১৯ সেপ্টেম্বর আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল পরিদর্শনে গিয়েছিলেন মনোজ। সেই দিনও তিনি সিআইএসএফ জওয়ানদের সঙ্গে কথা বলেছিলেন।