• facebook
  • twitter
Sunday, 29 September, 2024

আমেরিকা সফরে যাচ্ছেন কেন্দ্রীয় মন্ত্রী পীযুষ গোয়েল

বাণিজ্য মন্ত্রী গোয়েল এবং মার্কিন বাণিজ্য সচিব রাইমন্ডো দুই দেশের খনিজ দ্রব্যের সরবরাহ এবং বৈচিত্র আনার বিষয়েও আলোচনা করবেন বলে জানা গিয়েছে।

সোমবার আমেরিকা সফরে যাচ্ছেন কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য মন্ত্রী পীযুষ গোয়েল। মার্কিন বাণিজ্য সচিব জিনা রাইমন্ডো ৩০ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবরের এই সফরে আমন্ত্রণ জানিয়েছেন পীযুষ গোয়েলকে। বাণিজ্য মন্ত্রক একটি বিবৃতিতে জানিয়েছে, গোয়েল মার্কিন বাণিজ্য সচিব রাইমন্ডোর সঙ্গে ২ অক্টোবর ভারত-মার্কিন সিইও ফোরামের একটি যৌথ বৈঠক অনুষ্ঠিত হবে। এবং ৩ অক্টোবর ওয়াশিংটন ডিসি-তে ৬ষ্ঠ ভারত-মার্কিন বাণিজ্যিক বিষয়ক আলোচনা হবে।

সেই বৈঠকে উভয় পক্ষ কীভাবে দুই দেশের অর্থনৈতিক বৃদ্ধিতে পারস্পরিক সহযোগিতায় এগিয়ে আসা যায় সে বিষয়ে আলোচনা করবে। পাশাপাশি ব্যবসায়িক লগ্নির উপযুক্ত পরিবেশ ও ভারত-মার্কিন ব্যবসায়িক গোষ্ঠী সংক্রান্ত একটি জোরালো চুক্তি স্বাক্ষরিত হওয়ারও সম্ভাবনা রয়েছে।

গোয়েল তাঁর এই সফরকালে আমেরিকা ও ভারতের কোম্পানিগুলির সিইও এবং শিল্প প্রতিনিধিদের সঙ্গে ভারতে বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ সংক্রান্ত বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করবেন। ভারত-মার্কিন কৌশলগত অংশীদারিত্ব ফোরাম আয়োজিত একটি গোলটেবিল বৈঠকে ব্যবসায়িক ও বাণিজ্যিক প্রতিনিধিদের সঙ্গে আগামী দিনে দুই দেশ কী পদক্ষেপ নিতে চলেছে তা ব্যক্ত করবেন গোয়েল।

সেই সঙ্গে ভারত ও মার্কিন যুক্তরাষ্টের অর্থনীতির ক্ষেত্রে পারস্পরিক পরিপূরক শক্তি ও সমন্বয় কীভাবে আরও মজবুত করা যায়, সেই বিষয়েও জোর দেওয়া হবে। তিনি নতুন প্রজন্মের ব্যবসায়িক প্রতিনিধি এবং ভারত-মার্কিন রত্ন ও জুয়েলারি ব্যবসায়ীদের সঙ্গেও বৈঠকে বসবেন। বাণিজ্য মন্ত্রী গোয়েল এবং মার্কিন বাণিজ্য সচিব রাইমন্ডো দুই দেশের খনিজ দ্রব্যের সরবরাহ এবং বৈচিত্র আনার বিষয়েও আলোচনা করবেন বলে জানা গিয়েছে। এবিষয়ে উভয় পক্ষের মধ্যে পারস্পরিক বোঝাপড়ার মাধ্যমে আপোস মীমাংসার বিষয়টিও গুরুত্ব পাবে বলে জানিয়েছে ভারতের বাণিজ্য মন্ত্রক।

প্রসঙ্গত গোয়েল সম্প্রতি অস্ট্রেলিয়াতে তিনদিনের সফর শেষ করেছেন। সেখানে বাণিজ্যিক বৈঠকগুলি সফল হয়েছে বলে সূত্রের খবর।