• facebook
  • twitter
Sunday, 29 September, 2024

ভোটের দু’দিন আগে জম্মু-কাশ্মীরে নিকেশ এক জঙ্গি

আর দু'দিন পরেই জম্মু-কাশ্মীরে তৃতীয় দফার বিধানসভা নির্বাচন। তার আগে ফের উত্তপ্ত উপত্যকা। রবিবার জম্মু-কাশ্মীরের কাঠুয়া জেলার প্রত্যন্ত একটি গ্রামে এনকাউন্টার চলাকালীন এক জঙ্গিকে নিকেশ করেছে সেনা।

আর দু’দিন পরেই জম্মু-কাশ্মীরে তৃতীয় দফার বিধানসভা নির্বাচন। তার আগে ফের উত্তপ্ত উপত্যকা। রবিবার জম্মু-কাশ্মীরের কাঠুয়া জেলার প্রত্যন্ত একটি গ্রামে এনকাউন্টার চলাকালীন এক জঙ্গিকে নিকেশ করেছে সেনা।

নিরাপত্তা আধিকারিকরা জানিয়েছেন, রবিবার দুপুরে বিল্লাওয়ার তহসিলের কোগ-মান্ডলিতে থেকে ওই জঙ্গির দেহ উদ্ধার হয়। জম্মু জোনের অতিরিক্ত ডিরেক্টর জেনারেল আনন্দ জৈন জানিয়েছেন, ৩-৪ জন বিদেশি জঙ্গির উপস্থিতির খবর পেয়ে শনিবার ওই গ্রামে তল্লাশি অভিযান শুরু করা হয়। সেনা, সিআরপিএফ ও পুলিশের সম্মিলিত বাহিনী তল্লাশি অভিযান চালাচ্ছিল। সেই সময় জঙ্গিরা গুলি চালালে হেড কনস্টেবল বশির আহমেদ শহিদ হন এবং দুই অফিসার আহত হন।

তিনি আরও বলেন, পুরো এলাকা কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে। ৩-৪ জন বিদেশি জঙ্গির খোঁজে তল্লাশি চলছে। একটি বাড়িতে জঙ্গিদের উপস্থিতির খবর পাওয়া গিয়েছে বলে জানিয়েছেন তিনি।

এদিকে, জম্মু ও কাশ্মীর পুলিশ জানিয়েছে, শনিবার সকালে কুলগাম জেলায় অন্য একটি একটি এনকাউন্টারে দুই অজ্ঞাতপরিচয় জঙ্গি নিহত হয়েছে এবং এক অফিসার-সহ পাঁচ নিরাপত্তারক্ষী আহত হয়েছেন।

গত তিন-চার মাস ধরে জঙ্গিদের সঙ্গে দফায় দফায় এনকাউন্টার হয় যৌথ নিরাপত্তাবাহিনীর। জম্মু বিভাগের ডোডা, কাঠুয়া, রাজৌরি, পুঞ্চ এবং রিয়াসির পাহাড়ি জেলাগুলিতে সেনাবাহিনী, স্থানীয় পুলিশ এবং নিরাপত্তাবাহিনীর বিরুদ্ধে হিট অ্যান্ড রান হামলা চালিয়েছে জঙ্গিরা।

প্রসঙ্গত, জম্মু জেলায় ১১টি, কাঠুয়ায় ৬টি, সাম্বা ৩টি এবং উধমপুর জেলায় ৪টি আসনে ভোট হবে ১ অক্টোবর, তৃতীয় তথা চূড়ান্ত দফায়। গণনা হবে ৮ অক্টোবর। আসন পুনর্বিন্যাসের পর জম্মু-কাশ্মীরে ৯০টি বিধানসভা আসন রয়েছে।