• facebook
  • twitter
Sunday, 29 September, 2024

তিরুমালা মন্দির পরিদর্শনে প্রধান বিচারপতি চন্দ্রচূড়

অন্ধ্রপ্রদেশের তিরুপতি মন্দিরের প্রসাদী লাড্ডুতে চর্বির উপস্থিতি নিয়ে যখন দেশজুড়ে তোলপাড় ঠিক তখনই তিরুপতি জেলার একাধিক মন্দির পরিদর্শনে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়।

অন্ধ্রপ্রদেশের তিরুপতি মন্দিরের প্রসাদী লাড্ডুতে চর্বির উপস্থিতি নিয়ে যখন দেশজুড়ে তোলপাড় ঠিক তখনই তিরুপতি জেলার একাধিক মন্দির পরিদর্শনে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। শনিবার থেকেই দু’দিনের সফরে বিভিন্ন মন্দির পরিদর্শন শুরু করেছেন প্রধান বিচারপতি। রবিবারও তার অন্যথা হল না। তিরুমালায় ভেঙ্কটেশ্বরস্বামী মন্দিরে সপরিবারে পুজো দেন তিনি। পাশাপাশি পরিদর্শন করেন তিরুমালার সাবিত্রী মন্দিরও।

রবিবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ও তাঁর পরিবারকে স্বাগত জানান ‘তিরুমালা তিরুপতি দেবস্থানম’ ট্রাস্টের কার্যনির্বাহী আধিকারিক জে শ্যামলা রাও এবং অতিরিক্ত কার্যনির্বাহী আধিকারিক বেঙ্কাইয়া চৌধুরি। তিরুপতি এবং তিরুমালার একাধিক মন্দিরের দায়িত্বে রয়েছে এই ট্রাস্ট। রবিবার প্রধান বিচারপতি ও তাঁর পরিবারকে স্বাগত জানানোর পাশাপাশি তাঁদের হাতে বিগ্রহের ছবি এবং প্রসাদ তুলে দেয় তিরুমালা তিরুপতি দেবস্থানম। গত শনিবার তিরুপতি জেলার তিরুচানুরে পদ্মাবতী আম্মাবরু মন্দির পরিদর্শনে যান প্রধান বিচারপতি। সপরিবারে পুজো দেন সেই মন্দিরেও।

তিরুপতি মন্দিরের লাড্ডুতে পশুর চর্বি ব্যবহারের অভিযোগকে কেন্দ্র করে উত্তাল গোটা দেশ। সাধারণ মানুষ থেকে শুরু করে এর বিরুদ্ধে পথে নামছেন আরও অনেকে। এই আবহে প্রধান বিচারপতি এবং পরিবারের তিরুপতির একাধিক মন্দির পরিদর্শন তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ। যদিও অপর অংশের দাবি, নিছক পুজো দেওয়ার উদ্দেশেই সপরিবারে তিরুপতির বিভিন্ন মন্দির পরিদর্শন করছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়।

প্রসঙ্গত, চলতি মাসেই প্রধান বিচারপতির বাসভবনে আয়োজিত গণেশ পুজোয় অংশগ্রহণ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একটি ছবিতে প্রদীপের থালা হাতে আরতি করতে দেখা যায় প্রধানমন্ত্রীকে। তাঁর সঙ্গে ছিলেন প্রধান বিচারপতি চন্দ্রচূড় এবং প্রধান বিচারপতির স্ত্রী কল্পনা। তার কয়েকদিন পরই এবার নিজেই দু’দিনের সফরে তিরুপতির একাধিক মন্দির পরিদর্শন করেন প্রধান বিচারপতি।