• facebook
  • twitter
Saturday, 28 September, 2024

আর্জেন্টিনার গোলকিপার মার্টিনেজকে দু’ম্যাচের জন্য সাসপেন্ড করল ফিফা

আর্জেন্টিয়ার গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজকে দুটি ম্যাচের জন্য সাসপেন্ড করল ফিফার শৃঙ্খলারক্ষা কমিটি। খারাপ আচরণের কারণে এই শাস্তির মুখে পড়েছেন তিনি।

আর্জেন্টিয়ার গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজকে দু’ম্যাচের জন্য সাসপেন্ড করল ফিফার শৃঙ্খলারক্ষা কমিটি। খারাপ
আচরণের কারণে এই শাস্তির মুখে পড়েছেন তিনি। এই শাস্তির কারণে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে দুটি ম্যাচে খেলতে
পারবেন না মার্টিনেজ। আগামী ১০ অক্টোবর ভেনিজুয়েলা এবং ১৫ অক্টোবর বলিভিয়ার বিরুদ্ধে মাঠের বাইরে থাকবেন
মার্টিনেজ।

চলতি মাসের শুরুতে চিলি ও কলম্বিয়ার বিপক্ষে কোপা আমেরিকার ম্যাচে ফিফার আচরণবিধি ভঙ্গ করেন মার্টিনেজ। চিলির বিপক্ষে জয়ের পর বিতর্কিত অঙ্গভঙ্গি করেন মার্টিনেজ। ২০২২ সালে ফিফা ওয়ার্ল্ড কাপ জয়ের পরও আপত্তিকরভাবে
সেলিব্রেশন করেছিলেন মার্টিনেজ। সেই ঘটনারই পুনরাবৃত্তি দেখা গিয়েছিল চলতি মাসের শুরুতে।

কলম্বিয়ার বিপক্ষে ম্যাচে পরাজয়ের পর মার্টিনেজ মাঠ ছাড়ার সময় ক্যামেরা অপারেটরের সরঞ্জামে আঘাত করেন। এরপর
ক্ষোভে ফেটে পড়েন জনি জ্যাকসন নামে ওই ক্যামেরা। মার্টিনেজের বিরুদ্ধে অভিযোগ করেন তিনি। মূলত এই দুটি ঘটনার জন্য শাস্তির মুখে পড়লেন এই তারকা গোললিপার। আপত্তিকর আচরণ ও ফেয়ার প্লে নীতি লঙ্ঘনের দায়ে তাঁকে শাস্তির মুখে পড়তে হয়েছে।

মার্টিনেজের নিষেধাজ্ঞার সিদ্ধান্ত প্রকাশ্যে আসার পর মুখ খুলেছে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। তারা
সাফ জানিয়ে দিয়েছে, ফিফার সিদ্ধান্তের সঙ্গে তারা একমত নয়। যদিও ফিফা নিজের সিদ্ধান্তে অনড় রয়েছে। মার্টিনেজের
অনুপস্থিতি নিঃসন্দেহে আর্জেন্টিনার কাছে বড় ধাক্কা।

২০২৬ বিশ্বকাপের বাছাই পর্বে ৮ ম্যাচের পর শীর্ষে রয়েছে আর্জেন্টিনা। ৮ ম্যাচের মধ্যে তারা ৬টি ম্যাচে জিতেছে। দুটি ম্যাচ ড্র করেছে। পয়েন্ট সংখ্যা ১৮। ১৬ পয়েন্ট নিয়ে আর্জেন্টিনার ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে কলম্বিয়া। অন্যদিকে, ৮ ম্যাচের পর পঞ্চম স্থানে রয়েছে ব্রাজিল। তাদের পয়েন্ট সংখ্যা মাত্র ১০।

আর্জেন্টিয়ার গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজকে দু’ম্যাচের জন্য সাসপেন্ড করল ফিফার শৃঙ্খলারক্ষা কমিটি। খারাপ আচরণের কারণে এই শাস্তির মুখে পড়েছেন তিনি। এই শাস্তির কারণে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে দুটি ম্যাচে খেলতে পারবেন না মার্টিনেজ। আগামী ১০ অক্টোবর ভেনিজুয়েলা এবং ১৫ অক্টোবর বলিভিয়ার বিরুদ্ধে মাঠের বাইরে থাকবেন মার্টিনেজ।

চলতি মাসের শুরুতে চিলি ও কলম্বিয়ার বিপক্ষে কোপা আমেরিকার ম্যাচে ফিফার আচরণবিধি ভঙ্গ করেন মার্টিনেজ। চিলির বিরুদ্ধে জয়ের পর বিতর্কিত অঙ্গভঙ্গি করেন মার্টিনেজ। ২০২২ সালে ফিফা ওয়ার্ল্ড কাপ জয়ের পরও আপত্তিকরভাবে সেলিব্রেশন করেছিলেন মার্টিনেজ। সেই ঘটনারই পুনরাবৃত্তি দেখা গিয়েছিল চলতি মাসের শুরুতে।

কলম্বিয়ার বিপক্ষে ম্যাচে পরাজয়ের পর মার্টিনেজ মাঠ ছাড়ার সময় ক্যামেরা অপারেটরের সরঞ্জামে আঘাত করেন। এরপর ক্ষোভে ফেটে পড়েন জনি জ্যাকসন নামে ওই ক্যামেরা। মার্টিনেজের বিরুদ্ধে অভিযোগ করেন তিনি। মূলত এই দুটি ঘটনার জন্য শাস্তির মুখে পড়লেন এই তারকা গোললিপার। আপত্তিকর আচরণ ও ফেয়ার প্লে নীতি লঙ্ঘনের দায়ে তাঁকে শাস্তির মুখে পড়তে হয়েছে।

মার্টিনেজের নিষেধাজ্ঞার সিদ্ধান্ত প্রকাশ্যে আসার পর মুখ খুলেছে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। তারা সাফ জানিয়ে দিয়েছে, ফিফার সিদ্ধান্তের সঙ্গে তারা একমত নয়। যদিও ফিফা নিজের সিদ্ধান্তে অনড় রয়েছে। মার্টিনেজের অনুপস্থিতি নিঃসন্দেহে আর্জেন্টিনার কাছে বড় ধাক্কা।

২০২৬ বিশ্বকাপের বাছাই পর্বে ৮ ম্যাচের পর শীর্ষে রয়েছে আর্জেন্টিনা। ৮ ম্যাচের মধ্যে তারা ৬টি ম্যাচে জিতেছে। দুটি ম্যাচ ড্র করেছে। পয়েন্ট সংখ্যা ১৮। ১৬ পয়েন্ট নিয়ে আর্জেন্টিনার ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে কলম্বিয়া। অন্যদিকে, ৮ ম্যাচের পর পঞ্চম স্থানে রয়েছে ব্রাজিল। তাদের পয়েন্ট সংখ্যা মাত্র ১০।