• facebook
  • twitter
Saturday, 28 September, 2024

আধিকারিকদের বদলির নির্দেশ মানেনি মহারাষ্ট্র সরকার, ব্যাখ্যা চাইল নির্বাচন কমিশন

বিধানসভা নির্বাচনের আগে মহারাষ্ট্র সরকার রাজ্যের কর্মকর্তাদের স্থানান্তরিত করার নির্দেশাবলী মেনে চলতে ব্যর্থ হয়েছে। শুক্রবার নির্বাচন কমিশন মহারাষ্ট্র সরকার এবং পুলিশের কাছে এর কারণ জানতে চাইল। আগামী নভেম্বরে মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন। গত ৩১ জুলাই নির্বাচন কমিশন মহারাষ্ট্র সরকার এবং পুলিশকে তাদের নিজের নিজের জেলায় নিযুক্ত কর্মকর্তা এবং যাঁরা তিন বা তার বেশি বছর ধরে একই জায়গায় রয়েছেন তাঁদের বদলির নির্দেশ দেয়।

নির্বাচন কমিশন কার্যালয় (File Photo: IANS)

বিধানসভা নির্বাচনের আগে মহারাষ্ট্র সরকার রাজ্যের কর্মকর্তাদের স্থানান্তরিত করার নির্দেশাবলী মেনে চলতে ব্যর্থ হয়েছে। শুক্রবার নির্বাচন কমিশন মহারাষ্ট্র সরকার এবং পুলিশের কাছে এর কারণ জানতে চাইল। আগামী নভেম্বরে মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন। গত ৩১ জুলাই নির্বাচন কমিশন মহারাষ্ট্র সরকার এবং পুলিশকে তাদের নিজের নিজের জেলায় নিযুক্ত কর্মকর্তা এবং যাঁরা তিন বা তার বেশি বছর ধরে একই জায়গায় রয়েছেন তাঁদের বদলির নির্দেশ দেয়। মুখ্যসচিব ও পুলিশের ডিজিকে ২০ আগস্টের মধ্যে ব্যবস্থা গ্রহণের প্রতিলিপি জমা দিতে বলা হয়েছিল। মুখ্য সচিবকে লেখা চিঠিতে নির্বাচন কমিশন   জানিয়েছে ,  ‘২২ আগস্ট, ১১ সেপ্টেম্বর এবং ২৫ সেপ্টেম্বর এই বিষয়ে তাগাদা দেওয়া হলেও নির্বাচন কমিশন এখনও তার কোন পূর্ণাঙ্গ রিপোর্ট পায়নি।’ নির্বাচন কমিশন আরও লিখেছে, ‘আজ পর্যন্ত মুখ্য সচিবের কাছ থেকে কমিশনে কোনও রিপোর্ট আসেনি।’ রিপোর্টগুলি অবিলম্বে পাঠানোর জন্য নির্দেশ দিয়েছে কমিশন। মুখ্য সচিব এবং ডিজিপির কাছে কমিশন জানতে চেয়েছে , ‘নির্ধারিত সময়সীমা শেষ হওয়ার পরেও কেন এই রিপোর্ট দেওয়া হল না এবং কী পরিস্থিতিতে দেওয়া হল না তার ব্যাখ্যা দেওয়া হোক।’ সূত্রের খবর, শুক্রবার মুম্বইয়ে নির্বাচনের প্রস্তুতি খতিয়ে দেখার সময় বিষয়টি উঠে আসে। প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার, নির্বাচন কমিশনার জ্ঞানেশ কুমার এবং নির্বাচন কমিশনার সুখবীর সিং সান্ধুর সমন্বয়ে গঠিত কমিশন শুক্রবার দুদিনব্যাপী পর্যালোচনার কাজ শুরু করেছে।

মহারাষ্ট্র সরকারের এই ভূমিকায় ক্ষোভ প্রকাশ করেছেন প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার। সূত্রের খবর, মুম্বই পুলিশের প্রায় ১০০ ইন্সপেক্টর এবং রাজ্য জুড়ে রাজস্ব বিভাগের বেশ কিছু আধিকারিকের বদলি হওয়ার কথা ছিল। কিন্তু এখনও পর্যন্ত তাঁদের বদলি করা হয়নি। সামনেই মহারাষ্ট্র এবং ঝাড়খণ্ড বিধানসভার নির্বাচন। মহারাষ্ট্র বিধানসভার মেয়াদ ২০২৪-এর ২৬ নভেম্বর এবং ঝাড়খণ্ডের ২০২৫-এর ৫ জানুয়ারি শেষ হবে৷