• facebook
  • twitter
Friday, 27 September, 2024

পুজোয় ভিজবে বাংলা, শনি-রবিতে নেই বৃষ্টি

শুক্রবার থেকে কলকাতাসহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে

বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজোতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ১৫ অক্টোবর বাংলা থেকে বিদায় নেবে বর্ষা। দিল্লির মৌসম ভবন সূত্রে জানা গিয়েছে, পূর্ব ভারতে অক্টোবরেও বৃষ্টির পূর্বাভাস থাকছে। বাংলায় অক্টোবরের প্রথম সপ্তাহ এবং দ্বিতীয় সপ্তাহে স্বাভাবিকের তুলনায় বেশি বৃষ্টির সম্ভাবনা আছে। পুজোর আনন্দ অনেকটাই কমিয়ে দিতে পারে বৃষ্টি।

পুজোর আগে বাংলা থেকে বর্ষা বিদায় হচ্ছে না। দুর্গাপুজোয় বৃষ্টির পূর্বাভাস আছে, এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

শুক্রবার সাধারণত দিনের আকাশ থাকবে মেঘলা। এদিন কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রির আশেপাশে থাকবে। শুক্রবার থেকে কলকাতাসহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে। নিম্নচাপের জেরে বৃষ্টি হওয়ায় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কিছুটা কমে যাওয়ায় গরমের অস্বস্তি থেকে রেহাই মিলবে শহরবাসীর। বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শনি ও রবিবার দক্ষিণবঙ্গ জুড়ে আবহাওয়ার উন্নতি ঘটবে। শনি ও রবিতে বৃষ্টির সম্ভাবনা নেই।

শুক্রবার উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি জেলায় নামবে বৃষ্টি। কোচবিহারে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। শনিবার থেকে উত্তরবঙ্গেও আবহাওয়ার উন্নতি হবে। বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। সেপ্টেম্বরের বাকি দিনগুলিতে বৃষ্টির পরিমাণ কমলেও অক্টোবর মাসের প্রথম সপ্তাহ থেকেই বাংলা জুড়ে বৃষ্টি বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকছে। অক্টোবর মাসের মাঝামাঝি পর্যন্ত হালকা মাঝারি চলবে। কিছু ক্ষেত্রে ভারী বৃষ্টির সতর্কতাও থাকছে। ১৫ অক্টোবরের পর রাজ্যে বৃষ্টি কমার পূর্বাভাস রয়েছে।