• facebook
  • twitter
Monday, 30 September, 2024

বন্যা নিয়ে রাজ্যের রিপোর্ট তলব হাইকোর্টের

প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি বিভাস পট্টনায়কের ডিভিশন বেঞ্চ জানায়, 'আগামী ৩ অক্টোবর রাজ্যকে জানাতে হবে পশ্চিম মেদিনীপুর, হুগলি, হাওড়ায় বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য কী পদক্ষেপ করা হয়েছে'।

বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে ওঠে বন্যা পরিস্থিতি নিয়ে মামলা।  লাগাতার বৃষ্টি এবং ডিভিসির জল ছাড়ার জেরে রাজ্য জুড়ে বিশেষত দক্ষিণ বঙ্গে দেখা দিয়েছে বন্যা পরিস্থিতি । এই পরিস্থিতিতে রাজ্য সরকার কী কী পদক্ষেপ করেছে তা নিয়ে এদিন  ব্যাখ্যা চাইল কলকাতা হাইকোর্ট। এদিন কলকাতা হাইকোর্টের  প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি বিভাস পট্টনায়কের বেঞ্চ আগামী ৩ অক্টোবরের মধ্যে রাজ্যকে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে।

সম্প্রতি রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেছিল আইনজীবী শঙ্কর দলপতি। সেখানে পশ্চিম মেদিনীপুর, হুগলি, হাওড়া এই তিন জায়গার বন্যা পরিস্থিতির কথা বলা হয়েছিল। এদিন ছিল কলকাতা হাইকোর্টে সেই মামলার শুনানি। আর তখনই রাজ্যের কাছে বন্যা নিয়ে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ ।

প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দক্ষিণবঙ্গের বন্যাকে ‘মানুষের গড়া বন্যা’ বলে আখ্যায়িত করেছেন। সেইসঙ্গে বন্যা পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে রাজ্যের একাধিক জায়গায় তিনি পরিদর্শনে যান। সেইসময় মুখ্যমন্ত্রী বলেছিলেন, ‘রাজ্যকে না জানিয়েই জল ছেড়েছে ডিভিসি। সে কারণে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে বিভিন্ন জেলায়’। কেন্দ্রীয় সরকারকে বার বার নিশানাও করেছিলেন।

ইতিমধ্যেই রাজ্যের তরফে বন্যা কবলিত এলাকায় দেওয়া হচ্ছে ত্রাণ। এই আবহে এদিন ফের ডিভিসি জল ছাড়ে। আর তাতেই চিন্তায় পড়ছে প্রশাসন। তিন জেলায় বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য রাজ্য সরকার কী কী পদক্ষেপ করেছে, জানতে চাইল কলকাতা হাইকোর্ট। বৃহস্পতিবার প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি বিভাস পট্টনায়কের ডিভিশন বেঞ্চ জানায়, ‘আগামী ৩ অক্টোবর রাজ্যকে জানাতে হবে পশ্চিম মেদিনীপুর, হুগলি, হাওড়ায় বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য কী পদক্ষেপ করা হয়েছে’।