• facebook
  • twitter
Monday, 30 September, 2024

জমায়েতে নিষেধাজ্ঞা, জারি ১৬৩ ধারা

নিষেধাজ্ঞা জারি করা হয়েছে জমায়েতের ক্ষেত্রেও। একইভাবে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, সংশ্লিষ্ট এলাকাগুলিতে লাঠি কিংবা কোনও ধারালো অস্ত্র নিয়েও মিছিল করা যাবে না।

আরজি কর কাণ্ডের একমাস অতিক্রান্ত হলেও ঘটনার প্রতিবাদে শহর জুড়ে প্রায় প্রতিদিনই চলছে মিটিং, মিছিল, ধরনা। তবে বেশিরভাগ ক্ষেত্রেই পুলিশের অনুমতি নেওয়া হচ্ছে না বলেই জানিয়েছিল লালবাজার। এবার এরই মধ্যে শহরের একাংশে ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতার ১৬৩ ধারা (ভারতীয় ফৌজদারি কার্যবিধির ১৪৪ ধারা) জারি করল কলকাতা পুলিশ।

সম্প্রতি কলকাতা পুলিশের পক্ষ থেকে একটি নির্দেশিকা জারি করেছেন সদ্য দায়িত্বপ্রাপ্ত কলকাতার নগরপাল মনোজকুমার ভার্মা। তাতে বলা হয়েছে, বৌবাজার, হেয়ারস্ট্রিট, ভিক্টোরিয়া হাউস এবং বেনটিঙ্ক স্ট্রিট এলাকায় আগামী নভেম্বর মাসে ২৩ তারিখ পর্যন্ত অর্থাৎ ৬০ দিন করা যাবে না কোনও ধরনের জমায়েত। নগরপালের জারি করা বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, পুলিশের অনুমতি ছাড়া এই সমস্ত এলাকায় কোনও রকম জমায়েত, মিটিং, মিছিল কিংবা ধরনা দেওয়া যাবে না। পাশাপাশি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে জমায়েতের ক্ষেত্রেও। একইভাবে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, সংশ্লিষ্ট এলাকাগুলিতে লাঠি কিংবা কোনও ধারালো অস্ত্র নিয়েও মিছিল করা যাবে না।

প্রসঙ্গত, আরজি কর কাণ্ডের পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ি তথা কালীঘাট এলাকায় নাশকতার ছক কষেছিল দুষ্কৃতীরা। তার পরেই সমগ্র কালীঘাট চত্বরে ১৬৩ ধারা জারি করেন কলকাতার তৎকালীন নগরপাল বিনীত গোয়েল।