• facebook
  • twitter
Wednesday, 25 September, 2024

এবারেও দেওয়া হবে ‘বিশ্ববাংলা শারদ সম্মান’

মহা ষষ্ঠীর দিনেই এইসব নির্বাচিত পুজো কমিটিগুলির ফলাফল ঘোষণা করা হবে। কলকাতা ও জেলার এইসব পুজো কমিটির বিচারক মণ্ডলীর দায়িত্বে থাকবেন সমাজের বিভিন্ন স্তরের বিশিষ্ট ব্যক্তিত্বরা।

প্রতি বছরের মতো চলতি ২০২৪ সালেও বিশ্ববাংলা শারদ সম্মানের আয়োজন করছে পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগ। এবারও বিভিন্ন বিভাগে সেরা পূজা মণ্ডপকে সম্মানিত করবে রাজ্য সরকার। বুধবার কলকাতার অবনীন্দ্র সভাঘরে এবিষয়ে সাংবাদিকদের মুখোমুখি হন মন্ত্রী ইন্দ্রনীল সেন-সহ তথ্য সংস্কৃতি দপ্তরের সচিব শান্তনু বসু ও অন্যান্য আধিকারিকরা। তাঁরা স্পষ্ট করে দিলেন, এই শারদ সম্মান কলকাতা ও জেলার পুজোর ক্ষেত্রে কতগুলি বিভাগে দেওয়া হবে।

সেরা প্রতিমা, সেরা মণ্ডপ, সেরা আলোকসজ্জা, সেরা ভাবনা, সেরা পরিবেশ বান্ধব, সেরা সাবেকি, সেরা সমাজ সচেতনতা পুজো, সেরা অন্য ভাবনা, সেরা ঢাকেশ্রী, সেরা বিশ্ববাংলা ব্র্যান্ডিং, সেরার সেরা– এইসব বিষয়ে পুরস্কার প্রদান করা হবে। এগুলি কলকাতা পুরসভা এবং সংলগ্ন পৌর এলাকা, যেমন-দমদম, বিধাননগর, দক্ষিণ দমদম, বরানগর এলাকায় এই শারদ সম্মান দেওয়া হবে।

এছাড়া কলকাতা বাদে রাজ্যের বাকি ২২টি জেলার বিভিন্ন পুজো কমিটিকেও সেরা পুজোর সম্মান ‘বিশ্ববাংলা শারদ সম্মান ২০২৪’ প্রদান করা হবে। এইসব জেলায় যেসব বিষয়ে সেরার সম্মান দেওয়া হবে, সেগুলি হল — সেরা পুজো, সেরা প্রতিমা, সেরা মণ্ডপ, সেরা সমাজ সচেতনতা। শুধু তাই নয়, রাজ্যের বাইরের পুজো কমিটিগুলিকেও নির্বাচিত করা হবে। এজন্য এইসব পুজো কমিটিগুলিকে অনলাইনে আবেদন করতে হবে। একইভাবে বিদেশের পুজোগুলির ক্ষেত্রেও অনলাইনে আবেদন গ্রহণ করা হবে।

জানা গিয়েছে, মহা ষষ্ঠীর দিনেই এইসব নির্বাচিত পুজো কমিটিগুলির ফলাফল ঘোষণা করা হবে। কলকাতা ও জেলার এইসব পুজো কমিটির বিচারক মণ্ডলীর দায়িত্বে থাকবেন সমাজের বিভিন্ন স্তরের বিশিষ্ট ব্যক্তিত্বরা। তাঁদের নির্বাচিত পুজো কমিটিগুলিকেই সেরা শারদীয়া সম্মান তুলে দেওয়া হবে।

আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনে ও অফলাইনে আবেদন করা যাবে।  ওই দিনেই আবেদনপত্র জমা দেওয়া যাবে। এজন্য কলকাতা এবং তাঁর পার্শ্ববর্তী তথ্যকেন্দ্র থেকে আবেদনপত্র পাওয়া যাবে। এবং উক্ত সময়সীমার মধ্যে জমাও দেওয়া যাবে। আগামী ১৫ অক্টোবর রোড কার্নিভাল বা দুর্গাপূজার বিশেষ শোভাযাত্রা।