• facebook
  • twitter
Wednesday, 25 September, 2024

মিনিটের মধ্যে বিকিয়ে গেল কেআরএন হিট এক্সচেঞ্জের আইপিও!

প্রথমদিনে খুচরো এবং এইচএনআই(হাই নেট-ওয়ার্থ ইন্ডিভিজুয়াল) লগ্নিকারীরাই মূলত শেয়ার কিনেছেন।

শেয়ার বাজার কাঁপিয়ে দিল রাজস্থানের কেআরএন হিট এক্সচেঞ্জার অ্যান্ড রেফ্রিজারেশন সংস্থা! তিনদিনব্যাপী আইপিও (ইনিশিয়াল পাবলিক অফারিং) নিলাম শুরু হওয়ার প্রথমদিনেই মাত্র ১২ মিনিটের মধ্যে বিকিয়ে গেল সব শেয়ার! প্রথমদিনে খুচরো এবং এইচএনআই(হাই নেট-ওয়ার্থ ইন্ডিভিজুয়াল) লগ্নিকারীরাই মূলত শেয়ার কিনেছেন।

২৫ সেপ্টেম্বর, অর্থাৎ বুধবার এই সংস্থার আইপিওর নিলাম শুরু হয়। প্রতিটা শেয়ারের দাম ২০৯-২২০ টাকার মধ্যে। বিনিয়োগকারীরা ন্যূনতম ৬৫টি শেয়ার কিনতে পারবেন। কেআরএন হিট এক্সচেঞ্জার ১,৫৫,৪৩,০০০টি ইকুইটি শেয়ার বিক্রি করে মোট ৩৪১.৯৫ কোটি টাকা মূলধন জোগাড় করবার লক্ষ্যেই এই নিলাম করছে।

সংস্থার দেওয়া তথ্য মারফৎ জানা গিয়েছে, লগ্নিকারীরা ৪,৮১,৭৫,৪০০টা ইকুইটি শেয়ারের জন্য নিলাম করেছে, যা নিলামে ওঠা ১,০৯,৯৩,০০০ ইকুইটি শেয়ারের ৪.৩৮ গুণ। অ-প্রাতিষ্ঠানিক লগ্নিকারী (এনআইআই বা নন-ইনস্টিটিউশনাল ইনভেস্টর)-দের জন্য রক্ষিত শেয়ারের ৮.৬৪ গুণ আর খুচরো লগ্নিকারীদের জন্য রক্ষিত শেয়ারের ৫.০১ গুণ বেশি সংখ্যক শেয়ার নিলাম করা হয়েছে। যদিও কিউআইবি(কোয়ালিফায়েড ইনস্টিটিউশনাল বায়ার)-দের জন্য রক্ষিত কোটায় কোনও নিলাম হয়নি।

তিনদিনব্যাপী আইপিও-র এই নিলাম শেষ হবে শুক্রবার, ২৭ সেপ্টেম্বর তারিখ। কেআরএন হিট এক্সচেঞ্জের গ্রে মার্কেট প্রিমিয়াম (জিএমপি) থেকে অনুমান করা হচ্ছে, এই আইপিও-র ‘বাম্পার বিডিং’ হতে চলেছে। অস্বীকৃত মার্কেটে একেকটি শেয়ার ২৪০ টাকায় বিক্রি হচ্ছে বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, কেআরএন হিট এক্সচেঞ্জার অ্যান্ড রেফ্রিজারেশন সংস্থাটি মূলত ফিন এবং টিউব-টাইপ হিট এক্সচেঞ্জার উৎপাদন করে থাকে। তাদের উৎপাদিত জিনিসের মধ্যে অ্যালুমিনিয়াম ফিন, তামার টিউব, হিট এক্সচেঞ্জার, জলের কয়েল, কনডেন্সার কয়েল, ইভ্যাপোরেটর কয়েল উল্লেখযোগ্য। ঘরোয়া, বাণিজ্যিক, কলকারখানায় হিটিং, ভেন্টিলেশন, এয়ার কন্ডিশনিং এবং রেফ্রিজারেশন শিল্পে এইসব জিনিসের প্রয়োগ হয়।

কেআরএন হিট এক্সচেঞ্জারের আইপিও-র মূল এবং একমাত্র আন্ডাররাইটার বা বিআরএলএম (বুক রানিং লিড ম্যানেজার) হল হোলানি কনসালট্যান্টস আর আইপিও ইস্যুর রেজিস্ট্রার হল বিগশেয়ার সার্ভিসেস। এদের শেয়ারগুলো বম্বে স্টক এক্সচেঞ্জ এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ, দুই জায়গাতেই তালিকাভুক্ত হবে। বিদেশের শেয়ার বাজার (বোর্স)-এ আন্দাজ আগামী বৃহস্পতিবার, অর্থাৎ ৩ অক্টোবর এই শেয়ারগুলো তালিকাভুক্ত হবে।