• facebook
  • twitter
Wednesday, 25 September, 2024

লেবাননে ইজরায়েলি এয়ারস্ট্রাইকে মৃত পাঁচশতাধিক, আহত প্রায় ২,০০০

লেবাননে ১৯৭৫-৯০ সালে হওয়া গৃহযুদ্ধের পরে একই দিনে এত মানুষের প্রাণহানির ঘটনা আর কখনও ঘটেনি।

ইজরায়েলি বিমান হানায় লেবাননে মৃত ৫০০-রও অধিক! সোমবার রাত থেকে লেবাননে জঙ্গি দল হিজবুল্লাকে নিশ্চিহ্ন করার উদ্দেশ্যে ক্রমাগত বোমাবর্ষণ করে যাচ্ছে ইজরায়েল। মঙ্গলবার সন্ধে পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, ইজরায়েলি হানায় লেবাননে মৃত ৫৫৮ জন। লেবাননের স্বাস্থ্য মন্ত্রক থেকে এই তথ্য জানানো হয়েছে। লেবাননের স্বাস্থ্যমন্ত্রী ফিরাস আবিয়াদ জানান, মৃতদের মধ্যে ৫০ জন শিশু এবং ৯৪ জন মহিলাও ছিলেন। আহত ১,৮৩৫ জন। লেবাননে ১৯৭৫-৯০ সালে হওয়া গৃহযুদ্ধের পরে একই দিনে এত মানুষের প্রাণহানির ঘটনা আর কখনও ঘটেনি।

লেবাননের সংবাদমাধ্যম সূত্রে খবর, সোমবার স্থানীয় সময় ৬:৩০ (ভারতীয় সময় রাত ৯টা) থেকে একটানা আক্রমণ চালায় ইজরায়েল। তাদের লক্ষ্য ছিল হিজবুল্লার বিভিন্ন ঘাঁটি। দক্ষিণ লেবাননের সিদন, মারজাউন, নাবাতিয়েহ, বিন্ত জাবিল, টায়ার, জেজিন, জাহরানি অঞ্চলের প্রচুর শহর, গ্রাম এবং খোলা জায়গায় বোমাবর্ষণ করে তারা। আক্রমণ হানা হয় পূর্ব বেকা উপত্যকার জাহলে, বালবেক এবং হার্মাল অঞ্চলেও। ইজরায়েলি সেনাবাহিনী আইডিএফ (ইজরায়েলি ডিফেন্স ফোর্স) দাবি জানিয়েছে, লেবাননের ভিতরে হিজবুল্লার ১,৬০০টি ঘাঁটিকে তারা আঘাত করতে সক্ষম হয়েছে। হাইফা, আফুলা, নাজারেথ ইত্যাদি জায়গাতেও আঘাত হানা হয়েছে।

এর অব্যবহিত পরেই ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানইয়াহু একটি ভিডিওবার্তা মারফৎ লেবাননের সাধারণ জনগণকে আক্রান্ত জায়গা থেকে সরে যাওয়ার অনুরোধ জানান। তিনি জানান, লেবাননের মানুষদের সঙ্গে তাঁর বা তাঁর সরকারে কিছু নেই। তাঁদের লড়াই হিজবুল্লার সঙ্গে। হিজবুল্লা ধূর্তের মতো সাধারণ মানুষকে মানব-ঢাল হিসেবে ব্যবহার করছে।

পালটা আঘাত হানে হিজবুল্লাও। ইজরায়েলের আফুলা শহরের পশ্চিমে মেগিদ্দো বিমান ঘাঁটি, বন্দর-শহর হাইফার রামাত ডেভিড বিমান ঘাঁটি, আমোস ঘাঁটি, জিখোন ইয়াকভের একটি বিস্ফোরক কারখানায় ফাদি-১ এবং ফাদি-২ মিসাইল আক্রমণ করে হিজবুল্লা। ইজরায়েল জানিয়েছে, লেবানন থেকে ১০০টা মিসাইল উত্তর ইজরায়েলের দিকে নিক্ষেপ করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যের যুদ্ধ পরিস্থিতি মোকাবিলা করতে সৈন্য পাঠিয়েছে।

প্রসঙ্গত, কিছুদিন আগেই হিজবুল্লা সদস্যদের যোগাযোগের জন্য ব্যবহৃত পেজার বিস্ফোরণ ঘটে মারা যান অনেকে। সারা লেবানন জুড়ে একের পর এক বিস্ফোরণ হয়। এরই আবহে ইজরায়েল-লেবাননের মধ্যের এই যুদ্ধ পরিস্থিতি। পাশাপাশি গাজা স্ট্রিপেও চলছে ইজরায়েল-প্যালেস্তাইন সংঘাত। সবমিলিয়ে মধ্যপ্রাচ্যে মানবতা গভীর সঙ্কটের মুখে।