• facebook
  • twitter
Tuesday, 24 September, 2024

আয়ুষ্মান ভারত যোজনা: বয়স্কদের জন্য পোর্টাল প্রস্তুত, শীঘ্রই রেজিস্ট্রেশন শুরু

৭০-ঊর্ধ্বদের আয়ুষ্মান ভারত প্রকল্পে অন্তর্ভুক্ত করছে কেন্দ্রীয় সরকার। শীঘ্রই তাঁদের জন্য কার্ড তৈরি করা শুরু হবে।

৭০-ঊর্ধ্বদের আয়ুষ্মান ভারত প্রকল্পে অন্তর্ভুক্ত করছে কেন্দ্রীয় সরকার। শীঘ্রই তাঁদের জন্য কার্ড তৈরি করা শুরু হবে। এর জন্য একটি পোর্টাল প্রস্তুত করা হয়েছে। আপাতত পরীক্ষামূলকভাবে কাজ হচ্ছে। এরপরে, আধারের মাধ্যমে শীঘ্রই রেজিস্ট্রেশন শুরু হবে। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব অপূর্ব চন্দ্র এই তথ্য জানিয়েছেন।

আয়ুষ্মান ভারত প্রকল্প ৬ বছর পূর্ণ করেছে। এর আওতায় এ পর্যন্ত ৩৫.৩৬ কোটি মানুষকে কার্ড দেওয়া হয়েছে। বর্তমানে, ৭০ বছরের বেশি বয়সী ব্যক্তিদের জন্য ৫ লক্ষ টাকার অতিরিক্ত টপআপ দেওয়া হয়েছে। কিছু পরিবারের ক্ষেত্রে এই কভারেজের অঙ্ক ১০ লক্ষ টাকায় পৌঁছে গিয়েছে। অনেক রাজ্য আবার আলাদাভাবে কভারেজের পরিমাণ বৃদ্ধি করেছে।

আয়ুষ্মান ভারত যোজনাটি ২৭টি বিশেষ চিকিৎসা সহ ৯৪৯ ধরনের চিকিৎসা প্রদান করে। বেশিরভাগ ক্ষেত্রে ক্যান্সার, কিডনি রোগ, হৃদরোগ এই যোজনার অন্তর্ভুক্ত। ১২.৩৭ কোটি পরিবারকে এই প্রকল্পে অন্তর্ভুক্ত করা হয়েছে। এখনও পর্যন্ত ৭.৭৯ কোটি মানুষ হাসপাতালে ভর্তি হয়েছেন, যার মধ্যে ৩.৬১ কোটি মহিলা।

কীভাবে রেজিস্ট্রেশন করবেন? প্রথমে আয়ুষ্মান ভারতের ওয়েবসাইটে যান, AM I Eligible ট্যাবে ক্লিক করুন। ওটিপি লিখে আপনার মোবাইল নম্বর যাচাই করুন। রাজ্য এবং স্কিম নির্বাচন করুন। আপনি যদি আপনার পরিবার এবং যোগ্যতার বিবরণ পান তবে নীচে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করুন…

ধাপ ১: https://ayushmanup.in/ ট্যাব খুলবে। ‘এখানে SETU-তে নিজেকে নিবন্ধন করুন’-এ ক্লিক করুন

ধাপ ২: লিঙ্কটি ব্যবহারকারীকে NHA’aSetu পোর্টালে নিয়ে যাবে

ধাপ ৩: এখানে রেজিস্ট্রেশন বোতামে ক্লিক করুন।

ধাপ- ৪: এখন বাধ্যতামূলক ট্যাবগুলি পূরণ করুন এবং তারপর সাবমিট এ ক্লিক করুন।

ধাপ-৫: সফল রেজিস্ট্রেশনের পরে, এখন আপনার কেওয়াইসি করুন এবং অনুমোদনের জন্য অপেক্ষা করুন। একবার কার্ড প্রস্তুত/যোগ্য কর্তৃপক্ষ দ্বারা অনুমোদিত হলে সুবিধাভোগী কার্ডটি ডাউনলোড করতে পারবেন।