• facebook
  • twitter
Monday, 23 September, 2024

শিয়ালদহ-রানাঘাট শাখায় ট্রেন চলাচলের ১৬২ বছর উদযাপন

শিয়ালদহ এবং রানাঘাটের মধ্যে ট্রেন চলাচলের ১৬২ বছর উদযাপন করবে শিয়ালদহ ডিভিশন। আগামী ২৯ সেপ্টেম্বর বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে রেল।

শিয়ালদহ এবং রানাঘাটের মধ্যে ট্রেন চলাচলের ১৬২ বছর উদযাপন করবে শিয়ালদহ ডিভিশন। আগামী ২৯ সেপ্টেম্বর বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে রেল। শিয়ালদহ ও রানাঘাটের মধ্যে প্রথম ট্রেন চলাচল শুরু হয় ১৮৬২ সালের ২৯ সেপ্টেম্বর।

শিয়ালদহ-রানাঘাট ট্রেন চলাচলের পিছনে একটি বিরাট ইতিহাস রয়েছে। কলকাতা থেকে ঢাকা পর্যন্ত নতুন রেল লাইন পাতার জন্য ১৮৫৭ সালে ইস্টার্ন বেঙ্গল রেলওয়ে তৈরি হয়। মূলত বাংলার পাটশিল্পের সমৃদ্ধির জন্য এই লাইন নির্মিত হয়েছিল। সেই সময় পশ্চিমবঙ্গ জুট শিল্পের বিরাট উন্নতি করেছিল। ৩৮টি জুট কোম্পানি ৩১০০০ লুম পাট উৎপাদন করত।

শিয়ালদহের মূল বিল্ডিংটি ১৮৬৯ সালে নির্মিত হয়েছিল। ১৯৫২ সালে ইস্টার্ন রেলওয়ে জোন শিয়ালদহ ডিভিশন গঠন করে। ১৯৬৩ সালে শিয়ালদহ-রানাঘাট শাখার বিদ্যুতায়ন হয়। আর ব্যান্ডেল-নৈহাটি শাখার বিদ্যুতায়ন হয় ১৯৬৫ সালে। রানাঘাট-গেদে শাখায় বিদ্যুতায়ন হয় ১৯৯৭-৯৮ সালে। এরপর শিয়ালদহ থেকে গেদে পর্যন্ত ইএমইউ পরিষেবা শুরু হয়।

এতদিন পরেও শিয়ালদহ-রানাঘাট শাখাই শিয়ালদহ উত্তরের সবচেয়ে ব্যস্ততম লাইন, যা মূলত কলকাতার সঙ্গে উত্তর ২৪ পরগনা এবং নদিয়া জেলাকে যুক্ত করে। আজকের দিন পর্যন্ত, নারকেরডাঙা এবং রানাঘাট ইএমইউ কারশেডের ১২টি ইএমইউ রেক শিয়ালদহ-রানাঘাট সেকশনে চলাচল করে। আনুমানিক ২৪০টি ইএমইউ চলে এই ব্যস্ততম সেকশনে। এছাড়াও শিয়ালদহ এবং গেদে ভায়া রানাঘাট হয়েও অতিরিক্ত ৪১টি ইএমইউ চলাচল করে।