• facebook
  • twitter
Monday, 23 September, 2024

‘মোদী অবিশ্বাস্যরকমের ভালো ছাত্র’, গোলটেবিল বৈঠকে প্রশস্তি এনভিডিয়া-সিইও হুয়াং-এর

নিউ ইয়র্কে মোদী শীর্ষ প্রযুক্তিগত সংস্থার কর্তাব্যক্তিদের সঙ্গে একটি গোলটেবিল বৈঠক করেন। এই কাজে সহায়তা করে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি।

‘মোদী অবিশ্বাস্যরকমের ভালো ছাত্র’, দাবি করলেন শীর্ষ গ্রাফিক্স চিপ উৎপাদক সংস্থা এনভিডিয়ার প্রতিষ্ঠাতা, প্রেসিডেন্ট এবং সিইও জেনসেন হুয়াং। প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে নিউ ইয়র্কে হওয়া সিইওদের গোলটেবিল বৈঠক চলাকালীন এই কথা বলেন তিনি।

হুয়াং-এর বক্তব্য, মোদী এক অবিশ্বাস্যরকমের ভালো ছাত্র, যিনি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) এবং চিপ প্রযুক্তি সম্বন্ধে শুধু জানবার আগ্রহই দেখান না, বরং সেটাকে সমাজের সার্বিক উন্নয়নের জন্য সর্বজনের ব্যবহারযোগ্য কীভাবে করে তোলা যায়, সেই ব্যাপারেও তাঁর জানবার ইচ্ছে রয়েছে।

হুয়াং আরও বলেন, ‘আমাদের সবথেকে উন্নত প্রযুক্তি যাতে ভারতের হাতে পৌঁছায়, আমরা সেই চেষ্টা করছি। আমরা নানা ইন্টারনেট সংস্থা, যেমন ডিজিটাল ট্রান্সফর্মেশন সার্ভিস প্রোভাইডার ‘ইওট্টা ডেটা সার্ভিস’ এবং অন্যান্য সংস্থার সঙ্গে পার্টনারশিপ করছি। এর দ্বারা আমরা ভারতে আধুনিক জেনারেশনের এআই সুপারকম্পিউটার বানাতে পারব।’

স্টার্ট-আপ অর্থনীতির দিক থেকে ভারত বিশ্বে তৃতীয়, এই তথ্যের উপর জোর দিয়ে হুয়াং বলেন, ‘আমরা স্টার্ট-আপ, আইআইটি এবং অন্যান্য নানা সংস্থার সঙ্গে পার্টনারশিপ করছি। আমরা শিক্ষার্থীদের এআই-এর জগতে আপস্কিল করতে শেখাচ্ছি। কম্পিউটিং জিনিসটাকে এআই জনগণের ব্যবহারের যোগ্য করে দেয়। এই মুহূর্তটাকে ছিনিয়ে নেওয়ার জন্য ভারতের এটাই সুযোগ।’

মোদী বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে তিনদিনব্যাপী সফরে রয়েছেন। সেখানেই নিউ ইয়র্কে তিনি শীর্ষ প্রযুক্তিগত সংস্থার কর্তাব্যক্তিদের সঙ্গে একটি গোলটেবিল বৈঠক করেন। এই কাজে সহায়তা করে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি। বৈঠকের মূল বিষয় ছিল এআই এবং কোয়ান্টাম কম্পিউটিং; বায়োটেকনোলজি এবং লাইফ সায়েন্স; কম্পিউটিং, আইটি এবং কমিউনিকেশন; সেমিকন্ডাক্টর টেকনোলজি।

বৈঠকে যোগদান করেন বিভিন্ন বহুজাতিকের সিইওরা। এঁদের মধ্যে ছিলেন অ্যাক্সেঞ্চার-এর জুলি সুইট, অ্যাডোবের শান্তনু নারায়ণ, গুগলের সুন্দর পিচাই, এইচপি-র এনরিকে কোরেস, এএমডি-এর লিসা সু, আইবিএম-এর অরবিন্দ কৃষ্ণ, মডার্নার নুবার অ্যাফেয়ান, ভেরাইজনের হান্স ভেস্টবার্গ, এনভিডিয়া-র জেনসেন হুয়াং প্রমুখরা।

পিচাই জানান, ‘উনি (মোদী) আমাদের ভারতে তৈরি করতে, ডিজাইন করতে উৎসাহ দেন। আমাদের পিক্সেল ফোন এখন ভারতেই তৈরি হচ্ছে। এই নিয়ে আমরা খুবই গর্বিত। উনি সর্বদাই ভাবছেন, এআই কীভাবে ভারতকে এমনভাবে বদলে দিতে পারে যাতে ভারতের জনগণের উপকার হয়।… আর আমরাও ভারতের সঙ্গে পার্টনারশিপ করতে পেরে গর্বিত। আমরা ভারতে এআই-তে ঢালাও বিনিয়োগ করছি, এবং ভবিষ্যতে আরও করবার লক্ষ্য রয়েছে।’