• facebook
  • twitter
Saturday, 21 September, 2024

পতঞ্জলি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রদের মিলনমেলা

যোগব্যায়াম মানসিক এবং শারীরিক সুস্থতা পরিচালনার জন্য একটি কার্যকর হাতিয়ার। সেইসঙ্গে ব্যক্তির ক্ষমতায়নের সঙ্গে জীবনের অনিশ্চয়তা মোকাবেলা করার জন্য এটি খুবই কার্যকরী ভূমিকা রাখে।

শনিবার পতঞ্জলি বিশ্ববিদ্যালয় তার মর্যাদাপূর্ণ অ্যালামনাই মিট ইভেন্টের আয়োজন করল। যেখানে প্রায় ৪৫০ জন প্রাক্তন ছাত্র-ছাত্রী ব্যক্তিগতভাবে অংশগ্রহণ করেন। এবং আরও ১২০ জন অনলাইনে যোগদান করেছিলেন।

প্রাক্তন ছাত্রদের বৈঠকে স্বামী রামদেব এবং আচার্য বালকৃষ্ণ সহ পতঞ্জলি গোষ্ঠীর বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন। ইভেন্ট চলাকালীন, রামদেব শিক্ষার সঙ্গে আধ্যাত্মিকতাকে একীভূত করার উপর গুরুত্ব আরোপ করেছিলেন। তিনি নতুন প্রজন্মকে সমাজের উন্নতির জন্য এবং জাতি গঠনে অবদান রাখতে উত্সাহিত করেন।

এদিন বাবা রামদেব বলেন, ‘আধ্যাত্মিকতার সঙ্গে মিলিত শিক্ষা সমাজে একজন ব্যক্তির ভূমিকাকে আরও বেশি প্রভাবশালী করে তোলে।’ রামদেব ‘পঞ্চকোষ’ এবং ‘পতঞ্জলি মডেল এডুকেশন সিস্টেম’-এর মতো বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ উদ্যোগগুলিও তুলে ধরেন। যা সামগ্রিক শিক্ষার অভিজ্ঞতা অর্জনের জন্য ডিজাইন করা হয়েছে।

তিনি বিশ্ববিদ্যালয়ের আগামী পরিকল্পনার বিষয়েও সমবেত প্রাক্তন ছাত্রছাত্রীদের অবহিত করেন। যেমন একটি সামরিক প্রশিক্ষণ কর্মসূচি প্রতিষ্ঠা করা, যা শিক্ষার্থীদের শারীরিক সুস্থতা শিক্ষা প্রদান করবে। পাশাপাশি, এটি আত্মরক্ষা এবং জাতীয় সেবার জন্য অতি অপরিহার্য বলে উল্লেখ করেন।

শ্রোতাদের উদ্দেশে আচার্য বালকৃষ্ণ সমসাময়িক চ্যালেঞ্জগুলির সঙ্গে খাপ খাইয়ে নিতে ব্যক্তিদের সাহায্য করার ক্ষেত্রে শিক্ষার ভূমিকা সম্পর্কে অবহিত করেন।

তিনি জোর দিয়ে বলেন, যোগব্যায়াম মানসিক এবং শারীরিক সুস্থতা পরিচালনার জন্য একটি কার্যকর হাতিয়ার। সেইসঙ্গে ব্যক্তির ক্ষমতায়নের সঙ্গে জীবনের অনিশ্চয়তা মোকাবেলা করার জন্য এটি খুবই কার্যকরী ভূমিকা রাখে।

এদিনের অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে প্রাক্তন ছাত্র এবং বিশেষজ্ঞদের অংশগ্রহণ লক্ষ্য করার মতো। স্বাস্থ্য ও সুস্থতার বিষয়ে ডক্টর কুলদীপ সিং এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতি অনুষ্ঠানটিকে বিশেষভাবে অলঙ্কৃত করে।