• facebook
  • twitter
Friday, 20 September, 2024

মধ্যপ্রদেশে লগ্নি টানতে মমতার রাজ্যে, ২০ হাজার কোটি টাকার লগ্নির প্রস্তাব বাংলা থেকে জানালেন মোহন যাদব

মধ্যপ্রদেশে লগ্নি টানতে মমতার রাজ্যে এলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদব। বঙ্গের এক ঝাঁক শিল্পপতির সঙ্গে দফায় দফায়  বৈঠক করলেন, প্রায় ৭০০ অংশগ্রহণকারীর সঙ্গে বিনিয়োগ সংক্রান্ত আলোচনা করলেন, এবং নিজের রাজ্যের জন্য আদায় করে নিলেন ২০ হাজার কোটি টাকার লগ্নির প্রস্তাব। জানালেন,  এর ফলে কর্মসংস্থান হবে প্রায় ১০ হাজার মানুষের। এদিন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী স্পষ্ট বুঝিয়ে দেন, লগ্নি টানতে হলে নিয়ম- কানুনের বেড়াজাল শিথিল করতে হবে।

xr:d:DAFZ5i7fRwc:2482,j:1899805830783933994,t:23121814

মধ্যপ্রদেশে লগ্নি টানতে মমতার রাজ্যে এলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদব। বঙ্গের এক ঝাঁক শিল্পপতির সঙ্গে দফায় দফায়  বৈঠক করলেন, প্রায় ৭০০ অংশগ্রহণকারীর সঙ্গে বিনিয়োগ সংক্রান্ত আলোচনা করলেন, এবং নিজের রাজ্যের জন্য আদায় করে নিলেন ২০ হাজার কোটি টাকার লগ্নির প্রস্তাব। জানালেন,  এর ফলে কর্মসংস্থান হবে প্রায় ১০ হাজার মানুষের। এদিন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী স্পষ্ট বুঝিয়ে দেন, লগ্নি টানতে হলে নিয়ম- কানুনের বেড়াজাল শিথিল করতে হবে। দ্বিতীয়ত, শিল্পপতিদের যাতে হয়রানির শিকার না হতে হয়, সেজন্য ‘এক জানলার সচিবালয়’ -এর মতো পরিকাঠামো গড়ে তোলা হয়েছে তাঁর রাজ্যে। তিনি এদিন বলেন, মূলত এই রাজ্য থেকে হোসিয়ারি শিল্প, স্টিল, তথ্যপ্রযুক্তি, খাদ্য প্রক্রিয়াকরণ এর মতো শিল্পক্ষেত্রে লগ্নি টানতে আগ্রহী তাঁরা।       


লগ্নির উপযোগী শিল্প বান্ধব পরিবেশ ও পরিকাঠামো গড়ে উঠেছে মধ্যপ্রদেশে। ফলে বিনিয়োগকারীদের আকর্ষণ করতে এবং সেই রাজ্যের শিল্প নীতি তুলে ধরতে এদিন কলকাতায় এসে শিল্পপতিদের মুখোমুখি হলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদব। এদিন কলকাতার এক পাঁচতারা হোটেলে গ্লোবাল ইনভেস্টর্স সামিট ২০২৪-এ অংশ গ্রহণ করে মধ্যপ্রদেশে বিনিয়োগের নানা সুযোগ সুবিধেগুলি তুলে ধরেন মোহন যাদব। তিনি বলেন, মধ্যপ্রদেশের বিনিয়োগ-বান্ধব শিল্প নীতি, উন্নত পরিকাঠামো, প্রাকৃতিক সম্পদের প্রাচুর্য শিল্পপতিদের আকর্ষণ করতে বাধ্য। মোহন যাদব বলেন, শুধু পশ্চিমবঙ্গেই নয়, ওড়িশা, কর্ণাটক-সহ বিভিন্ন রাজ্য থেকে বিনিয়োগ টানতে সর্বস্তরে প্রচেষ্টা চালাচ্ছেন তাঁরা ।
 
কলকাতার এই গ্লোবাল সামিট এদিন উপস্থিত ছিলেন প্রায় ৩৫০ জন বিশেষ প্রতিনিধি, ৭০ এর অধিক বিশেষ অতিথি, এবং বাংলাদেশ, জার্মানি, কানাডা, স্পেন, মালদ্বীপ, গুয়াতেমালা, গ্রিস , এল সালভাদোরের মতো ৯ টি দেশের কনস্যুলেট প্রতিনিধিরা।  বিশিষ্ট শিল্পপতিদের তরফে উপস্থিত ছিলেন, আইটিসি লিমিটেডের চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর সঞ্জীব পুরি, এমপি বিড়লা গ্রূপের তরফে উপস্থিত ছিলেন সংস্থার সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর সন্দীপ ঘোষ,স্বরা হাইজিন প্রাইভেট লিমিটেডের এমডি অলোক বিড়লা প্রমুখ। প্রায় ২৮ জন শিল্প প্রতিনিধির সঙ্গে তিনি ব্যক্তিগতভাবে এদিন কথা বলেন।  নিজের রাজ্যে লগ্নি টানতে বিনিয়োগের সুযোগ সুবিধে তুলে ধরেন। এঁরা প্রত্যেকেই লগ্নির আশ্বাস দিয়েছেন। হিমাদ্র্রী কেমিক্যালস ৫ হাজার ৪২৫ কোটি টাকা লগ্নির সম্ভাবনার আশ্বাস মিলেছে।দিয়েছে।  মোহন যাদব বলেন, শ্যাম মেটালিক্স এনার্জি ৫ হাজার ৪০ কোটি টাকার লগ্নির প্রস্তাব দিয়েছে।  
 
পর্যটন শিল্পকেও ঢেলে সাজিয়েছে মধ্য প্রদেশ সরকার। পাশাপাশি ‘ফিল্ম ইন্ডাস্ট্রি’ কেও  পাখির চোখ করেছে মধ্যপ্রদেশ সরকার। ইতিমধ্যেই প্রায় ৪০০ ছবির শুটিং হয়েছে ওই রাজ্যে।  এক্ষেত্রেও হয়রানি এড়াতে গড়ে তোলা হয়েছে এক জানলা নীতি।  প্রসঙ্গত, ২০২৫ সালের ফেব্রুয়ারিতে ভোপালে অনুষ্ঠিত হবে মধ্যপ্রদেশের গ্লোবাল ইনভেস্ট সামিট।  তার আগে বিভিন্ন রাজ্যে গিয়ে লগ্নি টানাটা প্রচেষ্টা সেই সামিটকে সফল করার একটি প্রস্তুতিমূলক কার্যক্রম বলে মনে করছে শিল্পমহল।