• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

আজ চিপকের উইকেটে ঝড় তুলতে চায় ভারত

দুই বোলার কে হবেন, সেই নিয়ে অবশ্য কোনও কথা বলেননি কোচ গম্ভীর। আকাশ দীপ বা মহম্মদ সিরাজের মধ্যে খেলানো হবে যে কোনও একজনকে। অন্যদিকে কুলদীপ যাদব বা অক্ষর প্যাটেলের মধ্যে একজন সুযোগ পাবেন তা নিশ্চিত প্রথম একাদশে।

এখানকার শহর এখন ক্রিকেট জ্বরে আক্রান্ত। দীর্ঘ ৬ মাস বাদে লাল বলে ক্রিকেটে খেলবে রোহিত শর্মা ও বিরাট কোহলী ব্রিগেড। তাই উন্মাদনা পারদ ক্রমেই তরতর করে বেড়েই চলেছে। টিকিটের জন্যে ছোটাছুটি শুরু দর্শকদের। আসলে টি-২০ বিশ্বকাপ ক্রিকেটে চ্যাম্পিয়ন হবার পরেই ভারতীয় দল খেলতে নামছে টেস্ট সিরিজে বাংলাদেশের বিরুদ্ধে। বাংলাদেশ এই মুহূর্তে আত্মবিশ্বাসে ভরপুর। তার প্রধান কারণ হল পাকিস্তানের মতন শক্তিশালী দলকে হারিয়ে সিরিজ জিতে এসেছে। সেখানে বাংলাদেশের খেলোয়াড়দের আত্মবিশ্বাস স্বাভাবিক ভাবেই অন্য কথা বলতে শুরু করেছে। হয়ত সেই কারণেই ভারতীয় দলও সতর্ক রয়েছে তাদের সঙ্গে প্রথম টেস্ট ম্যাচে মোকাবিলা করবার জন্য। বৃহস্পতিবার রোহতি শর্মারা খেলতে নামছেন বাংলাদেশের বিরুদ্ধে। ভারতীয় দলে প্রথম একাদশে কারা খেলবেন সেকথা ঘোষণা করেছেন ভারতীয় দলের কোচ গৌতম গম্ভীর। বলা যেতেই পারে, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে বাংলাদেশের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ ভারতের কাছে খুবই গুরুত্বপূর্ণ।

সাংবাদিকদের মুখোমুখি হন ভারত অধিনায়ক রোহিত শর্মা। তিনি স্পষ্ট জানিয়ে দেন, চোট সারিয়ে টেস্ট টিমে প্রত্যাবর্তন করা কে এল রাহুলকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে টিম ম্যানেজমেন্ট। আগামী ১০টি টেস্টের প্রত্যেকটিতেই তাঁকে খেলানোর ভাবনা রয়েছে। অর্থাৎ বাংলাদেশ সিরিজে সরফরাজ খান এবং ধ্রুব জুরেলের থেকেও বেশি গুরুত্ব পাবেন দলীপ ট্রফিতে ভালো পারফর্ম করা রাহুল।

রাহুল ছাড়া আর কে কে থাকবেন প্রথম একাদশে, সেই ছবিটা বুধবার পরিষ্কার করে দিয়েছেন কোচ গৌতম গম্ভীর। সাংবাদিক বৈঠকে এসে একাধিক ক্রিকেটারের ভূয়সী প্রশংসা করেন তিনি। যশপ্রীত বুমরা, রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজার মতো বোলাররা ম্যাচ উইনার হয়ে উঠছেন বলে মনে করছেন গম্ভীর। তাঁর মতে, ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়েও ভারতের শক্তি আরও বাড়ছে। ঋষভ পন্থও বাংলাদেশ সিরিজে ভালো খেলবেন বলে কোচ আশাবাদী।

তাহলে শাকিব আল হাসানদের মোকাবিলায় কেমন দল নামাতে চলেছে ভারত? সাংবাদিক বৈঠকে কোচ গম্ভীর জানিয়ে দেন, ওপেনিংয়ে রোহিতের সঙ্গে যশস্বী জয়সওয়াল। তিন এবং চারে যথাক্রমে শুভমান গিল এবং বিরাট কোহলি খেলবেন। তার পরে আনা হবে ঋষভ পন্থ এবং কে এল রাহুলকে। তিন স্পিনার এবং দুই পেসার নিয়ে নামবে রোহিত ব্রিগেড। তার মধ্যে রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা এবং যশপ্রীত বুমরা নিশ্চিত। বাকি দুই বোলার কে হবেন, সেই নিয়ে অবশ্য কোনও কথা বলেননি কোচ গম্ভীর। আকাশ দীপ বা মহম্মদ সিরাজের মধ্যে খেলানো হবে যে কোনও একজনকে। অন্যদিকে কুলদীপ যাদব বা অক্ষর প্যাটেলের মধ্যে একজন সুযোগ পাবেন তা নিশ্চিত প্রথম একাদশে।

এদিকে দীর্ঘদিন ধরে বিরাট কোহলির সঙ্গে বর্তমান কোচ গৌতম গম্ভীরের সম্পর্ক ভালো নয়। তবে সে কথা ভুলে গিয়ে ভারতীয় দলের মর্যাদা অক্ষুন্ন রাখার জন্য সাহসী ভূমিকা নিয়ে বিরাট যেমন মাঠে নামতে চাইছেন তেমনি কোচ গম্ভীরও চেষ্টা করেছেন ড্রেসিং রুমকে একটা পরিবার রূপে দেখতে। সেখানে কোনও বিভেদকে জায়গা দেবেন না বলেই স্পষ্ট জানিয়েছেন কোচ গম্ভীর। এখন শুধু অপেক্ষা প্রথম টেস্টে ভারতীয় দল কীভাবে বাংলাদেশকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে জয় তুলে নিয়ে আসতে পারেন কিনা।