• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

প্রয়াত ইতালির তারকা ফুটবলার স্কিলাচি

স্কিলাচি ইতালির জাতীয় দলের ফুটবলার ছাড়াও একাধারে ছিলেন জুভেন্তাস ও ইন্তার মিলানের তারকা ফুটবলার। সেজন্য বুধবার তাঁর মৃত্যুর পর এই দুই ক্লাবের পক্ষ থেকে স্কিলাচির মৃত্যু সংবাদ ঘোষণা করা হয়।

প্রয়াত হলেন ইতালির কিংবদন্তি ফুটবলার সালভাতর স্কিলাচি। মাত্র ৫৯ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন তিনি। ১৯৯০ সালের বিশ্বকাপে অসামান্য কৃতিত্বের জন্য ইতালির এই অন্যতম ফুটবলার একাধারে সোনার বুট ও সোনার বল পেয়েছিলেন। জানা গিয়েছে, ২০২২ সাল থেকে কোলোন ক্যান্সারে আক্রান্ত ছিলেন তিনি। চলছিল তাঁর চিকিৎসা। কিন্তু শেষরক্ষা হল না। বুধবার ইতালির পালেরমোর সিভিকো হাসপাতালে মৃত্যুর কোলে ঢলে পড়েন। তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ গোটা ফুটবল বিশ্ব।

স্কিলাচি ইতালির জাতীয় দলের ফুটবলার ছাড়াও একাধারে ছিলেন জুভেন্তাস ও ইন্তার মিলানের তারকা ফুটবলার। সেজন্য বুধবার তাঁর মৃত্যুর পর এই দুই ক্লাবের পক্ষ থেকে স্কিলাচির মৃত্যু সংবাদ ঘোষণা করা হয়। স্কিলাচি ওরফে টোটোর মৃত্যুতে আগামী এক সপ্তাহ ধরে বিশেষভাবে শোক পালন করবে ইতালিয়ান ফুটবল ফেডারেশন। এই এক সপ্তাহে ইতালিয়ান লীগের যতগুলি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হবে, প্রতিটি ম্যাচের শুরুতে স্কিলাচির উদ্দেশ্যে এক মিনিট করে নীরবতা পালন করা হবে।

উল্লেখ্য, ১৯৯০ সালের বিশ্বকাপ ফুটবলের আয়োজক দেশ ছিল ইতালি। সেবার ইতালির ফুটবল দল এই বিশ্বকাপের সেমিফাইনালে হেরে যায় আর্জেন্টিনার কাছে। ফলে সেবার বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায় নিলেও অসামান্য কৃতিত্বের জন্য স্কিলাচি ফুটবলপ্রেমীদের কাছে প্রশংসিত হন। তিনি একা ছয়টি গোল করে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন। ফলে জিতে নিয়েছিলেন সোনার বুট। আবার এই বিশ্বকাপে তাঁর অসাধারণ পারফরম্যান্সের জন্য পান সোনার বল।