• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

অ্যালুমিনিয়াম কারখানায় বিধ্বংসী আগুন নিয়ন্ত্রণে আনতে দমকলের ন’টি ইঞ্জিন

ঘন জনবসতিপূর্ণ এলাকা হওয়ায় আগুন নেভাতে রীতিমতো বেগ পেতে হয় দমকল ক‍র্মীদেরও। তবে অবশেষে বেলা একটা নাগাদ দমকল কর্মীদের দীর্ঘক্ষণের চেষ্টায় নিয়ন্ত্রণে আসে আগুন। যদিও ঘটনার জেরে কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

সপ্তাহের শুরুতেই শহরে বড়সড় আগুন। এদিন সকালে তপসিয়া এলাকার অবিনাশ চৌধুরী লেনের একটি অ্যালুমিনিয়াম কারখানা থেকে কালো ধোঁয়া বের হতে দেখেন স্থানীয়রা। পরে দমকলের ন’টি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসে।

স্থানীয় সূত্রে খবর, সোমবার সকাল সাড়ে সাতটা নাগাদ এলাকার অ্যালুমিনিয়ামের কারখানা থেকে কালো ধোঁয়া বের হতে দেখেন সাধারণ মানুষ। মুহুর্তের মধ্যে কালো ধোঁয়ায় ঢেকে যায় গোটা এলাকা। প্রাথমিক ভাবে এলাকাবাসী আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করতে থাকেন। তবে আগুন নিয়ন্ত্রণে না আসায় খবর দেওয়া হয় দমকলে। সূত্রের খবর, সকাল পৌনে আটটা নাগাদ খবর পেয়ে প্রথমে দমকলের দুটি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছায়। কিন্তু আগুন ক্রমেই বাড়তে শুরু করলে ধীরে ধীরে বাড়তে থাকে দমকলের ইঞ্জিনের সংখ্যাও। আগুন নিয়ন্ত্রণে আনতে এলাকায় যায় দমকলের মোট ন’টি ইঞ্জিন।

অন্যদিকে, ঘন জনবসতিপূর্ণ এলাকা হওয়ায় আগুন নেভাতে রীতিমতো বেগ পেতে হয় দমকল ক‍র্মীদেরও। তবে অবশেষে বেলা একটা নাগাদ দমকল কর্মীদের দীর্ঘক্ষণের চেষ্টায় নিয়ন্ত্রণে আসে আগুন। যদিও ঘটনার জেরে কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

তদন্তে নেমে দমকল কর্মীদের প্রাথমিক অনুমান, অ্যালুমিনিয়াম কারখানায় শর্ট–সার্কিট থেকেই আগুন লাগে। অন্যদিকে কারখানায় অগ্নিনির্বাপণ ব্য়বস্থা যথাযথ ছিল কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে।