• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

নিম্নচাপ দুর্বল হলেও বৃষ্টি চলবে শনিবার অবধি, জানাল হাওয়া অফিস

সোমবার পুরুলিয়া এবং ঝাড়গ্রামে প্রবল বৃষ্টি হওয়ার কথা৷ জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

গত শুক্রবার থেকেই চলছে নিম্নচাপজনিত কারণে টানা বৃষ্টি। সারাদিন ধরেই আকাশ মেঘাচ্ছন্ন। তবে, আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, দুর্বল হয়ে পড়েছে গভীর নিম্নচাপ। তা সত্ত্বেও শনিবার অব্ধি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

সোমবার আকাশ মেঘাচ্ছন্ন থাকবে ৷ কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জায়গায় প্রবল বৃষ্টি হতে পারে। কলকাতা ও লাগোয়া অঞ্চলের তাপমাত্রা ২৫ ডিগ্রি থেকে ২৯ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করবে।

সোমবার পুরুলিয়া এবং ঝাড়গ্রামে প্রবল বৃষ্টি হওয়ার কথা৷ জারি করা হয়েছে হলুদ সতর্কতা। অন্যান্য জেলায় সম্ভাবনা আছে হালকা বৃষ্টির। সমুদ্রও আজ চঞ্চল। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সমুদ্রোপকূলে ৪০-৫০ কিমি প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া বওয়ার সম্ভাবনা আছে। ৬০ কিমি প্রতি ঘণ্টা বেগে বইতে পারে দমকা হাওয়া।

বর্তমানে গাঙ্গেয় বঙ্গের ওপর থাকা গভীর নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিক থেকে ৩ কিমি/ঘণ্টা বেগে পশ্চিম দিকে এগোচ্ছে। আলিপুর হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, নিম্নচাপটি বাঁকুড়া জেলার ৯০ কিমি দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব দিকে রয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় পশ্চিম দিকে অগ্রসর হওয়ার কথা নিম্নচাপটির। পশ্চিমদিকে গিয়ে তা ঝাড়খণ্ড এবং ছত্তিশগড়ের দিকে যাবে৷ এর ফলে পশ্চিমবঙ্গে আগামী শনিবার পর্যন্ত হাল্কা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে।

কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে রবিবার তাপমাত্রা কমের দিকেই ছিল। ২৫.১ থেকে ২৬ ডিগ্রির মধ্যেই ঘোরাফেরা করছিল তাপমান যন্ত্রের কাঁটা, যা স্বাভাবিকের থেকে বেশ কমই। ২২ মিমি মতো বৃষ্টিপাত হয়েছে এইদিন। আর্দ্রতার হার ছিল ৯৫ থেকে ৯৮ শতাংশের মধ্যেই।