• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

ফেডারেশন থেকে সরাতে হবে কল্যাণদের: বাইচুঙ

কল্যাণ ও ভাইচুঙের এই বিরোধ নতুন নয়। গত বারই সর্বভারতীয় ফুটবল সংস্থার সভাপতি হওয়ার জন্য লড়েছিলেন ভাইচুং। সে বার তিনি হেরে যান। নির্বাচনে জিতে সভাপতি হয়েছিলেন কল্যাণ। কিন্তু তার পর থেকে ফিফা ক্রমতালিকায় ক্রমেই পিছিয়েছে ভারত।

আন্তর্মহাদেশীয় কাপে ভারতের খারাপ পারফরম্যান্সের পরে মুখ খুললেন ভাইচুং ভুটিয়া। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে আবার নিশানা করলেন তিনি। ভারতের প্রাক্তন অধিনায়কের মতে, ফেডারেশনে বদল না হলে ভারতীয় ফুটবল আরও নীচে নামবে। নির্বাচনের মাধ্যমে কল্যাণ চৌবের নেতৃত্বাধীন কমিটিকে সরানোর দাবি জানিয়েছেন তিনি।

সংবাদ সংস্থা পিটিআইকে ভাইচুং বলেন, “আমার মতে, এটা ভাল লক্ষণ নয়। আমরা ক্রমাগত পিছিয়ে পড়ছি। ফিফা র‌্যাঙ্কিংয়ে ১০০-র মধ্যে ছিলাম। সেখান থেকে ১২৫-এ চলে গিয়েছি। আমার মনে হয়, ফুটবলে নতুন প্রশাসনের প্রয়োজন আছে। নতুন করে শুরু করতে হবে। না হলে আরও নীচে নামব আমরা।”

ভাইচুঙের মতে, দ্রুত নির্বাচনের মাধ্যমে বদল করতে হবে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের নেতৃত্বে। তিনি বলেন, “দেশের ফুটবলকে এগিয়ে নিয়ে যেতে হবে। তার জন্য আমাদের সংবিধানে বদল করতে হবে। এখনও এই মামলা সুপ্রিম কোর্টে বিচারাধীন। আমি আশা করব, সুপ্রিম কোর্ট দ্রুত রায় ঘোষণা করবে। আমার মনে হয়, ফেডারেশনে নতুন সংবিধান ও নতুন কমিটির প্রয়োজন। তাড়াতাড়ি নির্বাচন করাতে হবে।”

সভাপতি হওয়ার পরে কল্যাণ ভিশন ২০৪৬-এর কথা জানিয়েছেন। কিন্তু সেই পরিকল্পনা শুধু খাতায়-কলমে থাকলে হবে না বলেই মনে করেন ভাইচুং। তিনি বলেন, “ফেডারেশনকে দেখতে হবে, কী ভাবে ফুটবলের উন্নতি সম্ভব। ভিশন ২০৪৬ শুধুমাত্র কাগজ-কলমে রাখলে হবে না। তাকে বাস্তবে পরিণত করতে হবে। কিন্তু এই কমিটিকে দেখে মনে হচ্ছে না, ওদের কোনও ইচ্ছা আছে।” কল্যাণ ও ভাইচুঙের এই বিরোধ নতুন নয়। গত বারই সর্বভারতীয় ফুটবল সংস্থার সভাপতি হওয়ার জন্য লড়েছিলেন ভাইচুং। সে বার তিনি হেরে যান। নির্বাচনে জিতে সভাপতি হয়েছিলেন কল্যাণ। কিন্তু তার পর থেকে ফিফা ক্রমতালিকায় ক্রমেই পিছিয়েছে ভারত। সেই কারণে আবার কল্যাণদের নিশানা করেছেন ভাইচুং।