• facebook
  • twitter
Wednesday, 9 October, 2024

‘আমরা জিতবই’ হুঙ্কার বাংলাদেশ অধিনায়ক শান্তর

সেই বিষয়েও মুখ খুলেছেন শান্ত। তাঁদের মূল শক্তি ‘টিম গেম’। শান্ত বলছেন, “আগে আমরা ব্যক্তিগত সাফল্য নিয়ে বেশি ভাবতাম। এবার প্রতিটা দলের জন্য সবটা দিয়েছে। ওরা আগে দলের কথা ভেবেছে। কেউ ভয় পায়নি।

সদ্য টেস্ট সিরিজে পাকিস্তানকে হারিয়েছে বাংলাদেশ। এবার তাদের লড়াই ভারতের বিরুদ্ধে। দেশের মাটিতে রোহিতদের সামনে ন্যূনতম চ্যালেঞ্জ তৈরি করাটা যে কতটা কঠিন, তা নিশ্চিতভাবেই জানেন বাংলাদেশের ক্রিকেটাররা। এর আগে কখনই টেস্টে ভারতকে হারাতে পারেনি ‘টাইগার’রা। কিন্তু এবার অসাধ্য সাধনের স্বপ্ন দেখছেন নাজমুল হোসেন শান্তরা।

কীভাবে এই সাহস পাচ্ছেন তাঁরা? তার রসদ লুকিয়ে আছে পাকিস্তান সিরিজের মধ্যেই। সেখানে ঐতিহাসিক জয় পেয়েছে বাংলাদেশ। আর সেটাই আত্মবিশ্বাসী করে তুলছে অধিনায়ক শান্তকে। পাকিস্তান সফরে জয়ের প্রসঙ্গে শান্ত বলেন, “একটাই শব্দ, বিশ্বাস। জিততে পারলে খুবই ভালো লাগে। মাঠের মুহূর্তগুলো উপভোগ করাটাই আসল। এরকম মুহূর্ত বাংলাদেশ ক্রিকেটে আগে আসেনি। ক্রিকেটাররা এর থেকে অনুপ্রেরণা পাবেন। এবার আমরা জানি, আমরা বিদেশের মাটিতে জয় পাব।”

১৯ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে ভারত-বাংলাদেশের টেস্ট সিরিজ। প্রথম টেস্ট হবে চেন্নাইয়ে। ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছেন বিরাট-বুমরাহরা। কিন্তু একেবারেই ঘাবড়াচ্ছেন না শান্ত। তাঁর বক্তব্য, “এর পর যখন আমরা মাঠে নামব, আমি আর ফলাফল নিয়ে ভাবব না। কিন্তু এই বিশ্বাসটা থাকবে যে, আমরা জিততে পারব। এর আগেও আমি পাকিস্তান সফর নিয়ে বলেছিলাম যে, রেকর্ড তৈরিই হয় ভাঙার জন্য। সতীর্থরা যেরকম পরিশ্রম করেছে, তাতে আমার বিশ্বাস বেড়েছে।”

কীভাবে পাকিস্তানে সেটা করা সম্ভব হয়েছে, সেই বিষয়েও মুখ খুলেছেন শান্ত। তাঁদের মূল শক্তি ‘টিম গেম’। শান্ত বলছেন, “আগে আমরা ব্যক্তিগত সাফল্য নিয়ে বেশি ভাবতাম। এবার প্রতিটা দলের জন্য সবটা দিয়েছে। ওরা আগে দলের কথা ভেবেছে। কেউ ভয় পায়নি। ব্যক্তিগত লক্ষ্য নিয়ে ভাবেনি।” তাতেও কি ভারতকে কঠিন পরীক্ষায় ফেলা সম্ভব? শান্তদের লড়াইটা অতটাও সহজ হবে না বলেই মনে করছে ক্রিকেটমহল।