• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

আজ থেকে হাওড়া ময়দান-এসপ্ল্যানেড রুট নয়া সময়সূচিতে চলবে মেট্রো

আগের তুলনায় দিনের তিনটি সময় দুই মেট্রো পরিষেবার মধ্যে সময়ের ব্যবধান বাড়বে। যথাক্রমে সকাল ৭টা থেকে ৯টা, সকাল ১১টা থেকে বিকেল ৫টা এবং রাত ৮টা থেকে ৯টা ৫৫ মিনিট এই তিনটে সময় দুই মেট্রোর মধ্যে ব্যবধান বাড়ানো হয়।

হাওড়া ময়দান-এসপ্ল্যানেড রুটে ভিড় সামলাতে পুনরায় সময়সূচি বদলালো মেট্রো। এই রুটে কয়েকদিন আগেই  সময়সূচি বদল করা হয়েছিল। কিন্তু অতিরিক্ত ভিড় হওয়ার কারণে ফের সময়সূচি বদলাতে হল মেট্রো রেলকে। প্রথমবার সময়সূচি বদলানোর পর জানানো হয়েছিল যে, প্রয়োজনীয় রক্ষণাবেক্ষণের জন্য দুই মেট্রোর মধ্যে, সময়ের ব্যবধান বাড়ানো হয়েছে। কিন্তু প্রকৃতপক্ষে দেখা যায়, মেট্রো কমে যাওয়ায়, অফিস টাইমে ভিড় উপচে পড়ছে। থিকথিকে ভিড় হচ্ছে মেট্রোগুলোতে। অতিরিক্ত ভিড় সামলাতে হিমশিম খাওয়ার মত অবস্থা হয়েছে মেট্রো কর্তৃপক্ষের। তাই ফের সময়সূচি বদলাতে হল মেট্রোরেলকে। এ বিষয়ে মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, আজ অর্থাৎ বৃহস্পতিবার থেকে হাওড়া ময়দান-এসপ্ল্যানেড রুটে নয়া সময়সূচি অনুসারে মেট্রো চলবে।

এ প্রসঙ্গে মেট্রোরেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, পরবর্তী নির্দেশ না-আসা পর্যন্ত পরিবর্তিত সময়সূচি অনুযায়ী পরিষেবা চলবে। উল্লেখ্য, গত কয়েকদিন ধরে আগের মতই অফিসের ব্যস্ত সময় ১২ মিনিট অন্তর মেট্রো চলছিল। সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকেল ৫টা থেকে সন্ধ্যা ৮টা এই সময় ১২ মিনিটের ব্যবধানে মেট্রো চলছিল। নয়া সময়সূচি অনুযায়ী, এক বেলার সময় আরও বাড়ানো হচ্ছে। এ বিষয়ে মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, দুপুর বেলার সময় এক থাকলেও, সন্ধ্যার সময়ে বদল আনা হয়েছে। সেক্ষেত্রে আগের মতোই এদিন সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ১২ মিনিট অন্তর মেট্রো চালানো হবে। আবার বিকাল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত ফের ১২ মিনিটের ব্যবধানে মেট্রো পাওয়া যাবে। কিন্তু বাকি সারাদিন দু’টি মেট্রোর মধ্যে ২০ মিনিটের ব্যবধান থাকবে।

উল্লেখ্য, পরিষেবা কমানোর কথা গত শুক্রবারেই জানিয়েছিল মেট্রো। তাঁরা জানিয়েছিল, ব্যস্ত সময় ছাড়া দিনের বাকি সময় দুই মেট্রোর মধ্যে সময়ের ব্যবধান বাড়ানো হচ্ছে। এর কারণ হিসেবে তারা জানিয়েছিল যে, সংস্কারের কাজ চলছে। তাই জরুরী ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ প্রসঙ্গে তারা জানিয়েছিল যে,

আগের তুলনায় দিনের তিনটি সময় দুই মেট্রো পরিষেবার মধ্যে সময়ের ব্যবধান বাড়বে। যথাক্রমে সকাল ৭টা থেকে ৯টা, সকাল ১১টা থেকে বিকেল ৫টা এবং রাত ৮টা থেকে ৯টা ৫৫ মিনিট এই তিনটে সময় দুই মেট্রোর মধ্যে ব্যবধান বাড়ানো হয়। তারপরেই দেখা যায়, দিনের ব্যস্ত সময় অতিরিক্ত ভিড় বাড়ছে। গিজগিজে ভিড় হচ্ছে মেট্রোগুলোতে। এই বিষয়টি নজরে আসার পরেই অতিরিক্ত ভিড় সামলাতে আবারও সময়সূচি বদল করলো মেট্রো কর্তৃপক্ষ। প্রসঙ্গত, গত মার্চে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড রুটে গঙ্গার নিচ থেকে মেট্রো চলাচল শুরু হয়। তারপর থেকেই এই রুটটি ভ্রমণপিপাসুদের লক্ষ্য হয়ে ওঠে।

গঙ্গার নিচ থেকে ভ্রমণের অভিজ্ঞতা সঞ্চয় করতে উপচে পড়ে ভিড়। সেক্ষেত্রে চাহিদার কথা মাথায় রেখে আগেই মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছিল যে, এই রুটে রবিবারেও মেট্রো পরিষেবা মিলবে।