• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

আনোয়ার চার মাসের জন্য সাসপেন্ড

ইস্টবেঙ্গলকে ১২ কোটি ৯০ লক্ষ টাকা জরিমানা

আইএলএল শুরু হওয়ার আগেই বড় ধাক্কা খেল ইস্টবেঙ্গল। আগামী শনিবার ইস্টবেঙ্গল অভিযান শুরু করবে বেঙ্গালুরু এফসি’র বিরুদ্ধে খেলতে নেমে। আর তার আগে ইস্টবেঙ্গল শিবিরে খবর এসে পৌঁছল চার মাসের জন্য নির্বাসিত করা হয়েছে ফুটবলার আনোয়ার আলিকে। কয়েক সপ্তাহ ধরেই আনোয়ার আলির ব্যাপারে টানাপোড়েন চলছিল মোহনবাগান, ইস্টবেঙ্গল ও দিল্লি এফসি’র মালিক রঞ্জিত বাজাজের মধ্যে। কথা হচ্ছিল, অবৈধভাবে মোহনবাগান সুপারজায়ান্টস দলের সঙ্গে চুক্তি ভঙ্গের অভিযোগ উঠেছিল আনোয়ার আলির বিরুদ্ধে। মোহনবাগানও পাল্টা ক্ষতিপূরণ ও শাস্তির দাবি করেছিল। আর এবারে সারা ভারত ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, পিএসসি’র সিদ্ধান্ত অনুযায়ী মোহনবাগানের জয় হয়েছে।
আগেই বলা হয়েছিল, ইস্টবেঙ্গল বা অন্য কোনও ক্লাব আনোয়ারকে যদি তাদের ক্লাবে সই করায়, সেক্ষেত্রে তারা নিজেদের দায়িত্ব নিয়ে সই করাবে।

ইস্টবেঙ্গল কোনওরকমভাবেই ঝুঁকি না নিয়েই সই করিয়ে নিয়েছিল আনোয়ারকে। তখন থেকেই বিতর্ক তৈরি হয়। বেশ কয়েকদিন আগে জাতীয় দলের এই ডিফেন্ডার দীর্ঘমেয়াদি চুক্তিতে সই করেছেন। তারপর থেকেই বিতর্ক আরও চড়া মেজাজে পৌঁছে যায়। এমনকি দিল্লি এফসি’র কর্ণধার রঞ্জিত বাজাজ কলকাতায় এসেছিলেন আনোয়ারের ব্যাপারে। এই আবহের মধ্যেই আনোয়ার আলির বিষয় নিয়ে ফেডারেশনের পিএসসি’র কাছে পৌঁছে যায়। আগামী উইন্ডোর জন্য ইস্টবেঙ্গল ক্লাবের সই করানোর ব্যাপারে রাশ টানা হয়। ফলে লাল-হলুদ শিবির কোনও ফুটবলারকে সই করাতে পারবে না, তাই পিএসসি’র তরফে বলা হয়েছে মোহনবাগানকে ক্ষতিপূরণ দিতে হবে। পাশাপাশি ইস্টবেঙ্গল এবং দিল্লি এফসি’কে মিটিয়ে দিতে হবে। ইতিমধ্যেই ইস্টবেঙ্গল ক্লাব আনোয়ার আলির ব্যাপারে পিএসসি’র সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন জানাতে চলেছে। আপাতত এই রায়ের উপরেই লাল-হলুদ শিবির স্থগিতাদেশ চাইবে।

দিল্লি এফসি’র কর্ণধার আগেই জানিয়ে দিয়েছিলেন আনোয়ার আলির ব্যাপারে যাই সিদ্ধান্ত হোক না কেন, সব পক্ষের কাছে রাস্তা খোলা থাকছে। তাই ওই রায়ের বিরুদ্ধে আবেদন করতে তারা চলেছে। আনোয়ার আলির ব্যাপারে সবচেয়ে বেশি ক্ষতি হবে লাল-হলুদ শিবিরের। একজন ফুটবলারের জন্য অযথা ট্রান্সফারের জন্য ক্ষতিপূরণের সামনে পড়তে হবে, তা ভাবা যায়নি। এ ব্যাপারে অন্য খেলোয়াড়দের উপরেই চাপ সৃষ্টি হবে। যার ফলে খেলার মাঠেও তার প্রভাব পড়বে।

এখনও পর্যন্ত ভারতীয় ফুটবলে কোনও ক্লাবের এত টাকা জরিমানা হয়েছে কিনা, জানা নেই। এ ব্যাপারে ইস্টবেঙ্গলের কর্মকর্তার তৎপর হয়ে উঠেছেন, কীভাবে এই জরিমানা মুকুব করা যায়। শুধু জরিমানা নয়, ফুটবলার আনোয়ার আলির সাসপেনশনের সময়সীমা কমানোর ব্যাপারেও পদক্ষেপ করতে চাইছে দল। ফেডারেশনের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

২৪ বছর বয়সী পাঞ্জাবের আনোয়ার আলি ভারতীয় দলের নির্ভরযোগ্য ডিফেন্ডার হিসেবে সবার নজর কেড়ে নিয়েছে। তাঁর খেলা শুরু হয়েছিল পাঞ্জাবের মিনার্ভা দলের হয়ে। ২০২০ সালে তিনি মহমেডানে যোগ দিয়েছিলেন। ভারতের হয়ে খেলেছেন ২২টি ম্যাচ। গতবছর লোনে এসেছিলেন মোহনবাগান সুপারজায়োন্টসে। এবারে লাল-হলুদ শিবিরে সই করার পরেই বিপদে পড়ে গেলেন আনোয়ার আলি।