• facebook
  • twitter
Friday, 20 September, 2024

ছাত্রীকে যৌন নিগ্রহ, বর্ধমান বিশ্ববিদ্যালয়ে তদন্ত শুরু

এরই মধ্যে তদন্ত কমিটি ওই শিক্ষককে তাঁদের সামনে হাজিরা দেওয়ার কথা জানায়। যদিও ওই শিক্ষকের সাফ জবাব ওই ধরনের কোনও ঘটনাই ঘটে নি। ছাত্রী এবং শিক্ষকের মধ্যে সম্পর্কের বাইরে কোন ঘটনা নেই।

এক ছাত্রী নানাভাবে যৌন নির্যাতনের শিকার। আর অভিযোগের তীর বর্ধমান বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের বিরুদ্ধেই। ছাত্রীর অভিযোগের ভিত্তিতে বিভাগীয় তদন্ত শুরু করা হল কর্তৃপক্ষের তরফে। ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক আলোড়ন ছড়িয়ে পড়েছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। আরজি কর কাণ্ড নিয়ে যখন রাজ্য জুড়ে আন্দোলন চলছে ঠিক সেই সময়ে শিক্ষা প্রতিষ্ঠানের এই ঘটনায় সব মহলের পক্ষ থেকে প্রতিবাদ জানানো শুরু হয়েছে।

জানা গেছে, নিগ্রহের শিকার হয়ে ওই ছাত্রী বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গৌতম চন্দ্র এর কাছে অভিযোগ জানিয়েছে। অভিযোগ রসায়ন বিভাগের এক শিক্ষক তাকে বিভাগের ঘরে ডেকে পাঠিয়ে যৌন নিপীড়ন ও কুপ্রস্তাব দিয়েছে। তার পরেই ওই ছাত্রী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানায়। অভিযোগ পেয়ে উপাচার্য সহ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সুজিত চৌধুরী এবং অন্যান্যরা বৈঠকে বসেন। তার পর বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী রেজিষ্টারের বিভাগ থেকে বিশ্ববিদ্যালয়ের আইসিসির আহ্বায়ক নমিতা চাকমার কাছে পাঠিয়ে দ্রুত রিপোর্ট দেবার জন্য বলা হয়েছে। রিপোর্ট আসার পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

তবে সূত্রের খবর এরই মধ্যে তদন্ত কমিটি ওই শিক্ষককে তাঁদের সামনে হাজিরা দেওয়ার কথা জানায়। যদিও ওই শিক্ষকের সাফ জবাব ওই ধরনের কোনও ঘটনাই ঘটে নি। ছাত্রী এবং শিক্ষকের মধ্যে সম্পর্কের বাইরে কোন ঘটনা নেই। অন্যদিকে আইসিসির পক্ষের জবাব একেবারে প্রাথমিক পর্যায়ে তদন্ত রয়েছে। বিস্তারিত রিপোর্ট পাঠিয়ে দেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের ডিন সুনীল কারফারমা বলেন আইসিসির রিপোর্ট না পেলে কোনও কিছু বলা যাবে না।