• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

২০২৫ অর্থবর্ষে ভারতের জিডিপি বৃদ্ধির হার হতে পারে ৭ শতাংশ, পূর্বাভাস ওয়ার্ল্ড ব্যাঙ্কের

মঙ্গলবার একটি বিবৃতিতে এই তথ্য জানিয়েছে তারা।

বেসরকারি ক্ষেত্রে বিনিয়োগের পরিমাণ বৃদ্ধির জেরে বাড়তে পারে ভারতের জিডিপি বৃদ্ধির হার। এমনটাই পূর্বাভাস দিল ওয়ার্ল্ড ব্যাঙ্ক। মঙ্গলবার একটি বিবৃতিতে এই তথ্য জানিয়েছে তারা। এর আগে সংস্থাটি জানিয়েছিল, আগামী অর্থবর্ষে জিডিপি বৃদ্ধির হার হতে পারে ৬.৬ শতাংশ। কিন্তু এই হার পরিবর্তন করল তারা।

এর আগে ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ড বা আইএমএফ-এ একই ধরনের পূর্বাভাস দিয়েছিল। ২০ বেসিস পয়েন্ট বাড়িয়ে তারা জানিয়েছিল, আগামী অর্থবর্ষে জিডিপি বৃদ্ধির হার হতে পারে ৭ শতাংশ। গ্রামীণ অঞ্চলে মানুষ ব্যক্তিগত ভাবে বেশি টাকা খরচ করার কারণেই জিডিপি বৃদ্ধির হারের এই ঊর্ধ্বগতি।

আইএমএফের মতে, ভারতের জিডিপি বৃদ্ধির যে পূর্বাভাস দেওয়া হয়েছে…তা সংশোধন করা হল। আইএমএফের ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক (ডব্লিউইও) আপডেটে বলা হয়েছে, ২০২৩ সালে অর্থনীতি ঊর্ধ্বগতির কারণেই এবার জিডিপি বৃদ্ধির হার বৃদ্ধি পাবে। এর আগে এপ্রিলে আইএমএফ জানিয়েছিল, ২০২৬ সালে এই হার হবে ৬.৫ শতাংশ। এটি অবশ্য অপরিবর্তিতই রেখেছে তারা।

অবশ্য শুধুমাত্র ইতিবাচক তথ্যই নয়, ন্যাশনাল স্ট্যাটিস্টিক্স অফিস জানিয়েছে চলতি বছর এপ্রিল থেকে জুন ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধি সামান্য কম হবে। সাধারণ নির্বাচনে জন্য দেশজুড়ে আদর্শ আচরণবিধি লাগু থাকা, সরকারি খরচ হ্রাসের কারণেই এই নিম্নগতিও বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়াও (আরবিআই) ২০২৫ অর্থবর্ষে ভারতীয় অর্থনীতির বৃদ্ধির হার ৭.২ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছে।