• facebook
  • twitter
Sunday, 22 September, 2024

রাজ্য মহিলা কমিশনের দপ্তরে ‘তালা লাগাও’ কর্মসূচি বিজেপির মহিলা মোর্চা বাহিনীর

এই কর্মসূচিকে অবরোধ করার জন্য সকাল থেকেই করুণাময়ী মেট্রাে স্টেশন সংলগ্ন এলাকায় মোতায়েন করা হয়েছিল বিশাল মহিলা পুলিশ বাহিনী।

আরজি কর কাণ্ডের প্রতিবাদে রাজ্য মহিলা কমিশনের নিষ্ক্রিয়তার অভিযোগ এনে ‘তালা লাগাও’ কর্মসূচি বিজেপির মহিলা মোর্চা বাহিনীর। রাজ্য মহিলা কমিশনের সামনে পুলিশ মিছিল অবরোধের চেষ্টা করলেই শুরু বিজেপি–পুলিশ খন্ডযুদ্ধ।

বিজেপির তরফে প্রথমে সল্টলেকের করুণাময়ীতে জমায়েতের কথা বলা হয়েছিল। তারপর মিছিল করে সেখান থেকে রাজ্য মহিলা কমিশন দফতর ঘেরাও করবেন এমনটাই পরিকল্পনা ছিল বিজেপির । কয়েকদিন আগে শ্যামবাজারের বিজেপির ধর্ণামঞ্চ থেকে এই কর্মসূচির কথা ঘোষণা করেছিলেন দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার।

এদিন পরিকল্পনা অনুযায়ী , বিভিন্ন স্থান থেকে মহিলারা করুণাময়ী স্টেশনে জমায়েত হতে শুরু করে। কিন্তু এই কর্মসূচিকে অবরোধ করার জন্য সকাল থেকেই করুণাময়ী মেট্রাে স্টেশন সংলগ্ন এলাকায় মোতায়েন করা হয়েছিল বিশাল মহিলা পুলিশ বাহিনী। বিজেপির অভিযোগ, কোনও রকম জমায়েত হওয়ার আগেই ধরপাকড় শুরু করে পুলিশ। নিক্কো পার্কের কাছে পুলিশ তাদের মিছিল অবরোধ করে বলে অভিযোগ। পরে সল্টলেকে বিজেপির দলীয় কার্যালয় থেকে মিছিল শুরু করে তারা।

এদিন মহিলা মোর্চার কর্মীরা প্রতীকী তালা,ব্যানার এবং প্ল্যাকার্ড গলায় ঝুলিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের পদত্যাগও দাবি করেছেন। বিজেপির মহিলা মোর্চা বাহিনীর তালা লাগাও কর্মসূচিতে এদিন একেবারে প্রথম সারিতে উপস্থিত ছিলেন দেবশ্রী চৌধুরি, অগ্নিমিত্রা পাল এবং লকেট চৌধুরির মতো নেত্রীরা।

রাজ্য মহিলা কমিশনের সামনে মিছিল আসতেই সেই মিছিল অবরোধ করে পুলিশ। পুলিশি বাধা পেয়ে বৃষ্টি মাথায় নিয়েই রাস্তায় বসে পড়েন লকেট, দেবশ্রী, অগ্নিমিত্রা পালের মতো নেত্রী এবং বিজেপির অন্যান্য কর্মী–সমর্থকেরা। বিজেপি এবং পুলিশের মধ্যে শুরু হয় বচসা। মুহূর্তের মধ্যেই পরিস্থিতি ধস্তাধস্তির পর্যায়ে পৌঁছে যায়। তবে শেষে পুলিশ পাঁচ জনের একটি প্রতিনিধি দলকে রাজ্য কমিশনের ভিতরে যাওয়ার অনুমতি দেয়। প্রাক্তন সাংসদ তথা বিজেপি নেত্রী লকেট চট্টোপাধ্যায়, অগ্নিমিত্রা পাল, দেবশ্রী চৌধুরী-সহ পাঁচ জন ভেতরে যান। তার পর ভেতর থেকেই কমিশনের মূল গেটে প্রতীকী তালা ঝুলিয়ে দেন তাঁরা।

এদিন কমিশনের গেটে প্রতীকী তালা লাগিয়ে দেন লকেট চট্টোপাধ্যায়। মন্তব্য করেন, ‘ যত বাধা দেবে, তত এগোব। মহিলা মুখ্যমন্ত্রী মহিলাদের ভয় পাচ্ছেন। কত আটকাবে? গোটা রাজ্যের মানুষই তো পথে নেমেছেন। লজ্জা লাগা দরকার! মহিলা মুখ্যমন্ত্রী মহিলাদের ভয় পাচ্ছেন। ‘ এমনকি বিজেপি নেত্রী দেবশ্রী চৌধুরি বলেন, ‘মহিলা কমিশনের অস্তিত্ব আছে নাকি?’