• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

পরীক্ষার্থীদের আধার যাচাই করতে পারে ইউপিএসসি, জানাল কেন্দ্র

এবার থেকে ইউপিএসসি পরীক্ষার্থীদের ইচ্ছাধীনভাবে আধার সংক্রান্ত তথ্য যাচাই করা হবে।

আধার কার্ড নিয়ে ইউপিএসসির সিদ্ধান্ত মেনে নিল কেন্দ্র। এবার থেকে ইউপিএসসি পরীক্ষার্থীদের ইচ্ছাধীনভাবে আধার সংক্রান্ত তথ্য যাচাই করা হবে। তথ্য যাচাইয়ের প্রক্রিয়া চলবে রেজিস্ট্রেশন, পরীক্ষার নানা ধাপ এবং নিয়োগের সময়েও।

কর্মী, জন অভিযোগ ও পেনশন মন্ত্রক জানায়, আধার আইনের (সংশোধিত) ধারা ৪, উপধারা ৪, ক্লজ বি, সাব-ক্লজ (ii) এবং আধার অথেন্টিকেশন নিয়মাবলীর ৫ নং নিয়ম অনুযায়ী তারা ইউপিএসসিকে আধার তথ্য যাচাই করবার এই অনুমতি দিয়েছে। তবে, ইউপিএসসি-কে উপরোক্ত আইন, নিয়মাবলী এবং ইউনিক আইডেন্টিটি অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)-এর সমস্ত নির্দেশ মেনে চলতে হবে।

গত জুলাই মাসে পূজা খেড়কর নামের এক প্রশিক্ষক আইএএস অফিসারের প্রার্থীপদ বাতিল করে ইউপিএসসি। পূজা ভবিষ্যতে ইউপিএসসি পরিচালিত কোনও পরীক্ষায় আর বসতে পারবেন না, কোনও চাকরিতে নিযুক্ত হবেনও না।

পূজা ২০২২ সালের ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষায় সর্বভারতীয় ৮২১ র‍্যাঙ্ক করে আইএএস প্রশিক্ষণে যোগদান করেন। তাঁর বিরুদ্ধে অভিযোগ, তিনি নিজের ক্ষমতার অপব্যবহার করে অন্যায্য নানা দাবি করতে থাকেন। তিনি পুনেতে পোস্টিং-এর সময়ে নিজস্ব কেবিন এবং কর্মচারীর দাবি জানান।

তাঁর ব্যক্তিগত অডি গাড়িতে নীলবাতি এবং ভিআইপি নাম্বার প্লেট লাগানো, এমনটাই অভিযোগ। এছাড়াও, তিনি অনুমতি ছাড়াই অতিরিক্ত কালেক্টর অজয় মোরের অ্যান্টিচেম্বার দখল করে নেন এবং অফিসের নানা আসবাবপত্র সরিয়ে দেন।

ইউপিএসসি, ভারতের কেন্দ্রীয় নিয়োগ প্রতিষ্ঠান, প্রতি বছর সিভিল সার্ভিস পরীক্ষা পরিচালনা করে। তিনটি ধাপে এই পরীক্ষা হয়, যথা – প্রিলিমিনারি, মেইনস এবং পার্সোনালিটি টেস্ট বা ইন্টারভিউ। এই পরীক্ষায় উত্তীর্ণরা আইএএস, আইপিএস সহ ভারত সরকারের ২৪টি গুরুত্বপূর্ণ গ্রুপ-এ পদের জন্য নিযুক্ত হন।