• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো গোল করে চলেছেন, পাচ্ছেন উয়েফার বিশেষ সম্মান

আর একটা গোল করলেই ৯০০ গোলের মাইলস্টোন ছুঁয়ে ফেলবেন

বিশ্ব ফুটবলে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বলতেই গোল। এমন একটা প্রবাদবাক্য তৈরি হয়ে গিয়েছে। তারই ছবি দেখতে পাওয়া গেল সৌদি প্রো লিগ ফুটবলে। মঙ্গলবার আল নাসেরের হয়ে দুরন্ত ফ্রিকিকে গোল করলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তাঁর দুরন্ত খেলায় আল নাসের দল  ৪-১ গোলে হারিয়ে দিয়েছে আল ফেহা দলকে। রোনাল্ডোর গোলের পাশে জয়ী দলের হয়ে জোড়া গোল করেছেন টালিস্কা। সৌদি প্রো লিগের নতুন মরশুম সবে মাত্র শুরু হয়েছে। তারই মধ্যে নজর কেড়ে নিয়েছে সিআর-সেভেন অর্থাৎ রোনাল্ডো। মঙ্গলবার রাতে এই ম্যাচে ঠিক বিরতির আগেই নিখুঁত ফ্রিকিক থেকে গোল করে গ্যালারি কাঁপিয়ে দিলেন। বিপক্ষ দলের গোলরক্ষকের কোনও কিছুই করার ছিল না। পেশাদার ফুটবল জীবনে রোনাল্ডো আর একটা গোল করলেই ৯০০ গোলের মাইলস্টোন ছুঁয়ে ফেলবেন।

এদিনের খেলার পাঁচ মিনিটের মধ্যেই টালিস্কার গোলে আল নাসের দল এগিয়ে যায়। আর বিরতির আগে রোনাল্ডের গোলে আল নাসের দল ২-০ ব্যবধান তৈরি করে নেয়। দ্বিতীয়ার্ধে খেলা শুরু হতেই আল নাসের দলের ফুটবলাররা আরও বেশি আক্রমণাত্মক হয়ে ওঠেন। খেলা শেষ হওয়ার পাঁচ মিনিট আগে মার্সেলো ব্রোজোভিচ গোল করে দলের জয়কে নিশ্চিত করে দেন। কিন্তু পরের মিনিটে প্রতিপক্ষ দলের ফ্যাশন সাকালা গোল করে ব্যবধান কমান। খেলার সংযুক্ত সময় টালিস্কা আবার গোল করে আল নাসের দলকে ৪-১ গোলের ব্যবধানে জিতিয়ে দেন। এখানে উল্লেখ করা যেতে পারে, কয়েকদিন আগে সুপার কাপ ফুটবলে আল নাসের দলকে হারতে হয়েছিল আল হিলালের কাছে। তখন থেকেই রোনাল্ডো চেষ্টা করেছিলেন দলের হাল ফিরিয়ে আনতে। সফলও হলেন।

অন্যদিকে চ্যাম্পিয়নস লিগে সর্বকালের সেরা গোলদাতা হিসেবে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর নাম উজ্জ্বল হয়ে রয়েছে। রোনাল্ডোর এই অনন্য কীর্তির জন্য এবারে সম্মানিত করতে চলেছে উয়েফা। বৃহস্পতিবার মোনাকোতে চ্যাম্পিয়ন্স লিগ ২০২৪-২৫ সালে গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠিত হবে। সেখানে রোনাল্ডোকে সম্মান জানানো হবে। সেই সময় উপস্থিত থাকবেন উয়েফার প্রেসিডেন্ট আলেকজান্ডার সেফ্রিন। তিনি এই সম্মান তুলে দেবেন সিআর-সেভেনকে। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে রোনাল্ডো এখনও পর্যন্ত গোল করেছেন ১৪০টি। দ্বিতীয় স্থানে রয়েছেন মেসি। তিনি গোল করেছেন ১২৯টি। রিয়াল মাদ্রিদ, ম্যাঞ্চেস্টার ইউনাইটেড, জুভেন্তাস সহ মোট চারটি ক্লাবের হয়ে রোনাল্ডো খেলেছেন ১৮৩টি ম্যাচ। পাঁচবার তিনি ট্রফি জিতেছেন। পর্তুগালের সুপারস্টার ফুটবলার রোনাল্ডো সাতবার সর্বোচ্চ গোলদাতা হিসেবে স্বীকৃতি পেয়েছেন। এক মরশুমে তিনি সর্বোচ্চ গোলদাতার রেকর্ডও করেছেন। সবদিক দিয়ে বলতে পারা যায়, রোনাল্ডোর এই কৃতিত্বের জন্য ইউরোপের সেরা কাপ টুর্নামেন্টে তাঁরই জন্য এই সম্মান প্রাপ্য।