• facebook
  • twitter
Monday, 21 October, 2024

ইউপিআই লেনদেনের সংখ্যা অর্থবর্ষ ২০২৯-এ বেড়ে হবে ৪৩৯০০ কোটি : রিপোর্ট

পিডব্লিউসি ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, ইউপিআই লেনদেনের মোট পরিমাণের বার্ষিক বৃদ্ধি গড়ে ৫৭ শতাংশ, যা বিশেষ প্রশংসার দাবি রাখে।

প্রাইসওয়াটারহাউসকুপার্স ইন্ডিয়া (পিডব্লিউসি ইন্ডিয়া)র একটি রিপোর্ট অনুযায়ী, ইউপিআই (ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস)-এর মাধ্যমে লেনদেনের মোট সংখ্যা ২০২৮-২৯ অর্থবর্ষের মধ্যে ৪৩৯০০ কোটি ছাড়াবে। গত অর্থবর্ষে (২০২৩-২৪) এই সংখ্যাটা ছির ১৩১০০ কোটি, যা মোট খুচরো ডিজিটাল লেনদেনের শতকরা ৮০ ভাগেরও বেশি। এটি বেড়ে ২০২৮-২৯-এ ৯১ শতাংশ হওয়ার কথা।

‘দ্য ইন্ডিয়ান পেমেন্টস হ্যান্ডবুক – ২০২৮-২৯’ শিরোনামের এই রিপোর্টটি থেকে আরও জানা যায়, গত ৮ বছরে ভারতের ডিজিটাল লেনদেন ক্ষেত্রের বৃদ্ধি রীতিমতো উল্লেখযোগ্য – আগামী দিনে তা তিনগুণেরও বেশি বেড়ে যাবে। ২০২৩-২৪ অর্থবর্ষে মোট ডিজিটাল লেনদেনের সংখ্যা ছিল ১৫৯০০ কোটি, যা ২০২৮ -২৯ অর্থবর্ষে বেড়ে হওয়ার কথা ৪৮১০০ কোটি। আর্থিক মূল্যের হিসেবে যদি ধরা যায়, তবে ডিজিটাল লেনদেনের বৃদ্ধির পরিমাপ দ্বিগুণ – ২০২৩-২৪ অর্থবর্ষে ২৬৫ লক্ষ কোটি টাকা থেকে বেড়ে ২০২৮-২৯ অর্থবর্ষে তা হওয়ার কথা ৫৯৩ লক্ষ কোটি টাকা।

পিডব্লিউসি ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, ইউপিআই লেনদেনের মোট পরিমাণের বার্ষিক বৃদ্ধি গড়ে ৫৭ শতাংশ, যা বিশেষ প্রশংসার দাবি রাখে।

রিপোর্ট থেকে আরও জানা যায়, ২০২৩-২৪ অর্থবর্ষে ক্রেডিট কার্ডের সংখ্যাও প্রচুর পরিমাণে বেড়েছে – ১ কোটি ৬০ লক্ষেরও বেশি নতুন ক্রেডিট কার্ড অর্থব্যবস্থায় যুক্ত হয়েছে। মোট পরিমাণ এবং আর্থিক পরিমাপ অনুযায়ী এই বৃদ্ধির শতকরা হার যথাক্রমে ২২ শতাংশ এবং ২৮ শতাংশ।

অন্যদিকে, ডেবিট কার্ডের লেনদেনের আর্থিক পরিমাপ এবং মোট পরিমাণ দুইই হ্রাস পেয়েছে। এর কারণ হিসেবে কার্ড ব্যবহারকারীদের ক্রেডিট কার্ডের দিকে ঝোঁকার প্রবণতাকেই চিহ্নিত করা হয়েছে। ২০২৮-২৯ অর্থবর্ষের মধ্যে ক্রেডিট কার্ডের সংখ্যা ২০০ কোটি সংখ্যা ছাড়াবে, এমনটাই মনে করছে পরামর্শদানকারী বহুজাতিক এই শীর্ষ সংস্থাটি।