• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

ডেঙ্গু ঠেকাতে এআই, ভ্যাকসিনের অপেক্ষায় পুরসভা 

ডেঙ্গু ঠেকাতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব‌্যবহারে কেন্দ্রীয় স্বাস্থ‌্য মন্ত্রকের অনুমতি মিলেছে। শুধু কৃত্রিম বুদ্ধিমত্তা নয় ডেঙ্গুর ভ‌্যাকসিনের জন্যেও অপেক্ষা করছে কলকাতা পুরসভা

বর্ষা এলেই মাথায় হাত বঙ্গবাসীর। নানান জায়গায় বংশবৃদ্ধিতে নেমে পর্বে মশা। ছড়াবে ডেঙ্গু। যা ধরা পাবে রোগীর বেশ কিছুটা ভোগার পর। অনেকেই ভাইরাল জ্বরের সঙ্গে ডেঙ্গুকে গুলিয়ে ফেলেন। সেক্ষেত্রে জ্বর এলেও প্রথমে ততটা গা করেন না। চিকিৎসকরা বলছেন, বিপদ এখানেই। রোগী বুঝতেও পারেন না ক্রমশ কমছে রক্তে প্লাজমা, অণুচক্রিকার মাত্রা। ডেঙ্গুতে জ্বরের তীব্রতা অনেক বেশি। গাঁটে গাঁটে ব‌্যাথা দেখা যায়। অনেকক্ষেত্রে বমিও হয়। এবার কিন্তু এই রোগ নির্ণয় পদ্ধতি অনেকটাই সহজ হতে চলেছে এআই এর দৌলতে। কলকাতা পুরসভার এই আধুনিক পদ্ধতি ব্যবহার করে ডেঙ্গু মোকাবিলায় এগোতে চলেছে। মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছেন, ডেঙ্গু শনাক্তকরণে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগানো হবে। সম্পূর্ণ বিষয়টি যাদবপুর বিশ্ববিদ‌্যালয়ের প্রযুক্তিবিদরা গবেষণা করছেন। গবেষণাস্তর পেরলেই কাজে লাগানো যাবে কৃত্রিম বুদ্ধিমত্তাকে।

কলকাতা পুরসভা সূত্রে খবর, ডেঙ্গু ঠেকাতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব‌্যবহারে কেন্দ্রীয় স্বাস্থ‌্য মন্ত্রকের অনুমতি মিলেছে। শুধু কৃত্রিম বুদ্ধিমত্তা নয় ডেঙ্গুর ভ‌্যাকসিনের জন্যেও অপেক্ষা করছে কলকাতা পুরসভা। মেয়র আরও জানিয়েছেন, কোভিড সংক্রমণ থেকে বাঁচতে যেভাবে ভ‌্যাকসিন আনা হয়েছিল সেভাবেই ডেঙ্গুর ভ‌্যাকসিন তৈরি করার জন‌্য গবেষণা চলছে। ডেঙ্গুর ভ‌্যাকসিন বাজারে চলে এলে তা রোগ প্রতিরোধ করতে অনেক সাহায‌্য করবে।

ডেঙ্গু রোধে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের অপেক্ষায় পুরসভার স্বাস্থ‌্যবিভাগের কর্মীরাও। কলকাতা পুরসভার মুখ‌্য স্বাস্থ‌্য আধিকারিক সুব্রত রায়চৌধুরী জানিয়েছেন, মশা মারতে নয়, মূলত ডেঙ্গু শনাক্তকরণে ব‌্যবহার করা হবে কৃত্রিম বুদ্ধিমত্তা। ডেঙ্গু যত দ্রুত শনাক্ত করা যাবে চিকিৎসা শুরু করা যাবে ততো দ্রুত। সেক্ষেত্রে কমানো যাবে মৃত‌্যুর হার।

পুরসভা সূত্রের খবর, কলকাতা পুরসভার আরবান প্রাইমারি হেলথ ক্লিনিকগুলোয় এমনভাবে কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগানো হবে যাতে জ্বরের ধরণ, উপসর্গ দেখেই দ্রুত ডেঙ্গু বলে শনাক্ত করা যাবে। মুখ‌্য স্বাস্থ‌্য আধিকারিক জানিয়েছেন, পুরো বিষয়টিই প্রোগামিং করা থাকবে কম্পিউটারে।

পুরসভার হিসেবে বলছে, গত ১১ আগস্ট পর্যন্ত কলকাতায় ডেঙ্গু আক্রান্তের সংখ‌্যা ছিল ২৫৫। পুরসভা সূত্রে খবর, ১৮ আগস্ট পর্যন্ত শহরে ডেঙ্গু আক্রান্তের সংখ‌্যা দাঁড়িয়েছে ২৯১। একইভাবে বাড়ছে ম‌্যালেরিয়াও। গত ১১ আগস্ট পর্যন্ত শহর কলকাতায় ম‌্যালেরিয়া আক্রান্তের সংখ‌্যা ছিল ১ হাজার ৩৫৮। অনেকটাই বেড়ে সে সংখ‌্যা এখন দাঁড়িয়েছে ম‌্যালেরিয়া হয়েছে ১ হাজার ৪৮৩ তে।

যদিও এই সংখ‌্যা গত বছরের তুলনায় অনেকটাই কম। কলকাতা পুরসভা সূত্রে খবর, এ বছর শতাংশের হারে ডেঙ্গু কমেছে ৭০.৬৪ শতাংশ।