• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

এআই এর মাধ্যমে নতুন সবুজ বিপ্লব আনতে উদ্যোগী ফার্ম৪ট্রেড 

ভারত আমাদের প্রধান এবং দীর্ঘমেয়াদী কাজ করার স্থল।

ঋত্বিক মুখোপাধ্যায়
এই ইতালীয় কোম্পানি  ফার্ম৪ট্রেড   টেকনিক্যাল শিল্পের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ডিজিটাল উত্পাদনশীলতা সরঞ্জামগুলির উপর ভিত্তি করে কম্পিউটার ভিশন সমাধান তৈরি করে। এর লক্ষ্য হল পশু স্বাস্থ্য, পশু কল্যাণ এবং খাদ্যের সন্ধান পদ্ধতি উন্ননয়নের মাধ্যমে পশুসম্পদ মান শৃঙ্খল উন্নত করা।
দ্য স্টেটসম্যানের সাথে কথা বলার সময়, ফার্ম 4 ট্রেড এসআরএল-এর ইন্টারন্যাশনাল বিজনেস ডেভেলপমেন্ট অ্যান্ড সেলস ডিরেক্টর জ্যাঁ-ক্লদ মোরেল ব্যাখ্যা করেছেন কেন এই ইতালীয় কোম্পানি সক্রিয়ভাবে ভারতে ভিত্তি প্রসারিত করার জন্য অনুসন্ধান করছে। তিনি আরও ব্যাখ্যা করেছেন যে কীভাবে তারা তাদের নামিবিয়ার অভিজ্ঞতা গ্রহণ করে ভারতে তাদের কর্মক্ষমতা বৃদ্ধিতে মন দিতে চাইছে ।

 

প্রশ্ন: কোম্পানির নাম থেকেই বোঝা যায় যে আপনার একটি কোম্পানি কৃষি খাতে কাজ করে এবং কৃষক, কৃষক সম্প্রদায়, পশুপালন সেক্টরের জন্য নিবেদিত। আপনি ঠিক কি বলবেন ?

উত্তর: আমরা সম্পূর্ণ প্রণীভিত্তিক কাজ কর্মের সঙ্গে জড়িত ট্রেসেবিলিটি সক্ষম করা এবং উৎপাদনশীলতা উন্নত করার লক্ষ্যে বিশেষজ্ঞ। আমরা আমাদের গ্রাহকদের তাদের প্রাণিসম্পদের জীবনের বিভিন্ন খাতগুলি উন্নত করতে সাহায্য করি। আমরা গ্রাহকদের গবাদি পশু চাষের উৎপাদনশীলতা বাড়ানোর জন্য একটি অল-ইন-ওয়ান প্ল্যাটফর্ম এবং সরঞ্জাম বিকাশ, ডিজাইন বৃদ্ধিতে সাহায্য করি। সমগ্র পশুসম্পদ মান উন্নত করতেই আমাদের এই  প্রযুক্তি।

 

প্রশ্নঃ কোন মিশন নিয়ে কোম্পানিটির ভাবনা এবং শুরু ?

উত্তর: আমাদের লক্ষ্য হল দীর্ঘমেয়াদী ক্রাউডসোর্সিং ডেটা সংগ্রহ ব্যবস্থার মাধ্যমে শিল্প, সরকার এবং আন্তর্জাতিক সংস্থাগুলির জন্য খাদ্যের গুণমান এবং পশুসম্পদ উৎপাদন দক্ষতার উপর আস্থা উন্নত করা। এবং আমাদের উদ্দেশ্য হল কৃত্রিম বুদ্ধিমত্তার উপর ভিত্তি করে কৃষি-খাদ্য খাতে উচ্চ প্রযুক্তিগত মূল্য সহ উদ্ভাবনী ডিজিটাল পরিষেবাগুলি ডিজাইন করা, বিকাশ করা এবং বাজারজাত করা, যা প্রাণিসম্পদ খাতে মনোনিবেশ করে।

আমরা আন্তরিকভাবে বিশ্বাস করি যে জুটেকনিক্যাল শিল্পকে ভালো ভাবে বুঝতে, বিস্তারিত তথ্য সংগ্রহ, বিশ্লেষণ করার জন্য একটি সমন্বিত পদ্ধতি ব্যবহার করতে হবে, যে কারণে একাধিক দিক পর্যবেক্ষণ এবং উদ্ভাবন দরকার ।

প্রশ্ন: ফার্ম ৪ ট্রেড একটি ইতালি ভিত্তিক কোম্পানি, আপনি কি ইউরোপীয় বাজারের ওপরই নির্ভরশীল নাকি আপনার অন্যান্য পরিকল্পনাও আছে?

উত্তর: আমরা ইতালি থেকে শুরু করেছি। সেখানেই আমাদের সদর দফতর। সেখান থেকে আমরা ইউরোপীয় বাজারে ব্যবসা ০করি। ধীরে ধীরে আমরা নাম্বিয়াতে চলে আসি, যেখান থেকে আমরা আফ্রিকান উপ-মহাদেশে কাজ করি। আমরা এখন সক্রিয়ভাবে ভারতীয় ও বাংলাদেশের বাজারের দিকে নজর রাখছি। বাংলাদেশের বর্তমান পরিস্থিতির কারণে হয়তো আমরা তাৎক্ষণিকভাবে বাংলাদেশের বাজারের দিকে এগোতে পারছি না। যাইহোক, ভারত আমাদের প্রধান এবং দীর্ঘমেয়াদী কাজ করার স্থল। ভারত একটি কৃষিভিত্তিক অর্থনীতি। কৃষি, পশুপালন অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়া, আমি সেখানে বছরের পর বছর ধরে বিভিন্ন খাতে কাজ করে চলেছি এবং আমি আত্মবিশ্বাসের সাথে বলতে পারি যে আমি বাজার এবং দেশটিকে ভালভাবে জানি। বিশেষ করে আমার লক্ষ পশ্চিমবঙ্গ বা কলকাতা। আমরা সক্রিয়ভাবে প্রযুক্তি থেকে ভারতীয় অংশীদারদের খোঁজ করছি, বিশেষ করে এআই এবং কোম্পানিগুলির মধ্যে যারা পুরো সাপ্লাই চেইনের সাথে খাদ্য খাতে নিযুক্ত রয়েছে। আমরা সেখানে বৃহৎ প্রতিভা এবং পরিপক্ক বাজারের বিশালতার জন্য খুবই কৃতজ্ঞ। আফ্রিকাতে আমাদের অভিজ্ঞতা ভারতের জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে পারে, এবং এটি ভারতীয় কৃষিব্যবস্থা বেড়ে উঠতে সাহায্য করতে পারে।

 

প্রশ্ন: বর্তমানে আপনারা কোন পণ্য/পরিষেবা/সমাধানগুলি প্রদান করার চিন্তা-ভাবনায় আছেন ?

উত্তর: বর্তমানে, আমরা নিম্নলিখিতগুলি অফার করি:

ফার্ম ম্যানেজমেন্ট অ্যাপ: সমস্ত তথ্য সংগ্রহে রাখতে পশুসম্পদ ব্যবস্থাপনা এবং রেকর্ড রাখার পদ্ধতি ।

ফিড ফর্মুলা অ্যাপ: মূল্যবান টুল যা নিরাপদ, সুষম এবং সাশ্রয়ী খাদ্য তৈরি করতে সাহায্য করে।

বিজনেস ইন্টেলিজেন্স অ্যাপ: ইন্টিগ্রেটেড ড্যাশবোর্ড স্বয়ংক্রিয়ভাবে সমস্ত স্যুট ডেটা প্রক্রিয়াকরণ করতে, পরিসংখ্যান তৈরি করতে এবং সমস্ত ব্যবহারকারীর জন্য দরকারী প্রতিবেদন তৈরি করতে সক্ষম

স্ন্যাপ অ্যানিমাল অ্যাপ: যোগাযোগহীন প্রাণী সনাক্তকরণের জন্য এআই সিস্টেম। এটি স্মার্টফোন ক্যামেরা দিয়ে প্রাণী সনাক্ত করতে এবং ফোনে সমস্ত প্রাণীর তথ্য অবিলম্বে অ্যাক্সেস করে।

রিডপ: অ্যানিমাল ট্যাটু স্ক্যানিং সিস্টেম: একটি উদ্ভাবনী এআই সিস্টেম যা উন্নত নিউরাল নেটওয়ার্ক এবং গভীর শিক্ষার কৌশল ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে শূকরের ট্যাটু কোড পড়তে পারে।

এডিএএল : মাংস পরিদর্শন: কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) উপর নির্ভর করে প্রথম স্বয়ংক্রিয় ছবি তুলে এবং বিশ্লেষণ পদ্ধতি যা বাস্তব সময়ে আঘাত প্রাপ্ত প্রাণীর ক্ষত বস্তুনিষ্ঠভাবে চিহ্নিত করতে এবং পরিমাণ নির্ধারণ করতে সক্ষম।

প্রশ্ন: কীভাবে বা কী উপায়ে, আপনার সমাধানগুলি আপনার গ্রাহকদের প্রধান করবেন ?

উত্তর: আমাদের সমাধানগুলি আমাদের গ্রাহকদের উদ্ভাবনে সহায়তা করবে এবং তাদের সমর্থন করবে:

সন্ধানযোগ্যতা:

আমরা এমন তথ্য ব্যবস্থা তৈরি করব যা প্রাণীর ডেটা রেকর্ডিং এতটাই সহজ করবে যে কারো কাছে অ্যাক্সেসযোগ্য করে তুলবে। আমরা প্রতিটি প্রাণীর জন্য একটি রেকর্ড তৈরি করব এবং অ্যাক্সেসযোগ্য করব যা হয় পর্যবেক্ষণ করা হয়, চাষ করা হয় বা যে কোনও মানুষের দ্বারা রাখা হয়। জেনেটিক ডেটা থেকে শুরু করে বংশবৃত্তান্ত, উৎপাদন, খাদ্য পদ্ধতি , স্বাস্থ্য সমস্যা, চিকিৎসা, চলাফেরা এবং আচরণ সবই অ্যাক্সেসযোগ্য এবং বিশ্লেষণ এবং শোষণের জন্য উপলব্ধ হবে। যে কেউ যেকোন প্রাণীর তথ্য রেকর্ড করতে বা অ্যাক্সেস করতে চাইলে তা অনায়েসে পেতে পারবে, আমাদেরকে বিশ্বের সবচেয়ে সম্মানিত এবং যোগ্য কোম্পানি হিসেবে স্বীকৃতি দেবে।

টেকসইতা:

ফার্ম ৪ ট্রেড পশুসম্পদ সেক্টরের টেকসই উন্নয়নের জন্য নিবেদিত উন্নত প্রযুক্তিগত সমাধান বিকাশ করে:
উৎপাদন প্রক্রিয়া অপ্টিমাইজেশান ডেটা শোষণ এবং স্বয়ংক্রিয় ম্যানুয়াল প্রক্রিয়া;
অ্যান্টিবায়োটিক এবং অপ্রয়োজনীয় চিকিৎসা কম করা, উন্নত খাদ্যের গুণমান, সেই সঙ্গে উন্নত পশু কল্যাণ;

শূন্য-প্রভাব প্রযুক্তিগত সমাধান প্রচার করে পরিবেশগত প্রভাব সীমিত করা;

উৎপাদন বর্জ্য হ্রাস নিষ্পত্তি অপারেশন অপ্টিমাইজেশান.

উত্পাদনশীলতা:

আমাদের সমাধানগুলি কাজের পদ্ধতি সুগম করবে এবং আপনাকে উত্পাদনশীলতা বাড়াতে সহায়তা করবে। আমরা প্রযুক্তিতে বিশ্বাস করি খাদ্য উৎপাদনকে আরও ন্যায্য এবং আরও টেকসই করার উপায় হিসেবে।

আমরা স্বচ্ছতা উন্নত করতে, আরও টেকসই উৎপাদন অনুশীলনকে উৎসাহিত করতে, উৎপাদনশীলতা উন্নত করতে এবং পশুসম্পদ সরবরাহ শৃঙ্খলে সম্পদ সংরক্ষণে সহায়তা করার জন্য ডেটা বিশ্লেষণে উদ্ভাবনী প্রযুক্তি প্রয়োগ করে উন্নত পশু কল্যাণের মাধ্যমে খাদ্য নিরাপত্তা এবং মানব সুস্থতা অনুসরণ করি।

ফার্ম ৩ ট্রেড সাপ্লাই চেইনের সমস্ত ব্যবহারকারীদের সংযুক্ত করতে চায় এবং খাদ্য পণ্যের সন্ধানযোগ্যতার উপর একটি বাস্তব নিয়ন্ত্রণের ভিত্তি স্থাপন করতে চায়।
প্রশ্ন: আপনার গবেষণা ও উন্নয়ন বা ল্যাব সুবিধা সম্পর্কে বলবেন ?
উত্তর: খাদ্য সন্ধানযোগ্যতার জন্য এআই প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে ফার্ম৪ ট্রেড এবং সহযোগী ল্যাবগুলি এমন সমাধানগুলি তৈরি করে যা প্রাণী কল্যাণের উপর ফোকাস রেখে পৃথক প্রাণী সনাক্ত করতে এবং বৈশিষ্ট্যগুলি বিশ্লেষণ করার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা এবং কম্পিউটার ভিশনের মতো প্রযুক্তিগুলি ব্যবহার করে৷ শিল্প, একাডেমিক গবেষণা, উন্নয়নে কৌশলগত সহযোগীদের সাথে ফার্ম৪ ট্রেড F4T ল্যাব ধারণাকে একদম বাস্তবে আনতে সহায়তা করে।

অনুলিখন -সুনীতা দাস