• facebook
  • twitter
Friday, 20 September, 2024

অনুমতি চাওয়ার পরেও বাতিল কর্মসূচি! ব্যাখ্যা দিল রাজ্য পুলিশ

সাংবাদিক সম্মেলনের পরেই রাজ্য পুলিশের কাছে মেইল আসে পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ এবং সংগ্রামী যৌথ মঞ্চের তরফ থেকে। কিন্তু তা সত্ত্বেও শেষ পর্যন্ত বাতিল করা হল দুটি আবেদনই।

নবান্ন অভিযানকে বেআইনি ঘোষণা করে সোমবার সকালে সাংবাদিক সম্মেলন করেছিলেন এডিজি আইন-শৃঙ্খলা মনোজ বর্মা। অভিযোগ ছিল, সংগঠনের তরফ থেকে অভিযানকে অরাজনৈতিক আখ্যা দেওয়া হলেও পুলিশের কাছে কোনও অনুমতি চাওয়া হয়নি। তবে, সাংবাদিক সম্মেলনের পরেই রাজ্য পুলিশের কাছে মেইল আসে পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ এবং সংগ্রামী যৌথ মঞ্চের তরফ থেকে। কিন্তু তা সত্ত্বেও শেষ পর্যন্ত বাতিল করা হল দুটি আবেদনই।

প্রসঙ্গত, আরজি কর মেডিকেল কলেজের ঘটনার প্রতিবাদে মঙ্গলবার নবান্নে যাওয়ার ডাক দিয়েছিল পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ ও সংগ্রামী যৌথ মঞ্চ। কিন্তু রাজ্য পুলিশের এডিজি (দক্ষিণবঙ্গ) সুপ্রতিম সরকার এবং এডিজি (আইনশৃঙ্খলা) মনোজ বার্মা সোমবার সকালে সাংবাদিক বৈঠকে জানান, মিছিলের জন্য কোনও অনুমতি নেওয়া হয়নি বা পুলিশকে জানানোও হয়নি। সেই কারণে অবৈধ ঘোষণা করা হয় মিছিলকে। পাশাপাশি, আরও বলা হয় নবান্নের কাছে ওই মিছিলের অনুমতি দেওয়া সম্ভব নয়। সেখানে নতুন ভারতীয় নাগরিক সুরক্ষা আইনের ১৬৩ ধারা জারি রয়েছে। ফলে পাঁচজন বা তাঁর বেশি মানুষের জমায়েত বেআইনি।

সোমবার সকালের ওই সাংবাদিক বৈঠকের পর পুলিশের কাছে দুটি ইমেল আসে। একটি পশ্চিমবঙ্গ ছাত্র সমাজের কাছ থেকে এবং অপরটি সংগ্রামী যৌথ মঞ্চের কাছ থেকে। ছাত্র সমাজের ইমেলে অনুমতি চাওয়া হয়নি, বরং তাঁরা শুধু পুলিশকে জানিয়েছেন যে মঙ্গলবার তাঁরা একটি অরাজনৈতিক কর্মসূচি করতে চলেছেন। তবে কর্মসূচি সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য, যেমন কোন পথ ধরে মিছিল এগোবে, কোথায় অবস্থান করবে , মিছিলের কারণ কোনও কিছুই জানানো হয়নি।

তবে সংগ্রামী যৌথ মঞ্চের ইমেলে অনুমতি চাওয়া হয়েছিল নিয়ম মেনে। কিন্তু তাঁদেরও অনুমতি দেওয়া হয়নি। সুপ্রতিম সরকার জানিয়েছেন, ওই এলাকার নিরাপত্তা ও পরীক্ষার বিষয়টি মাথায় রেখে মঙ্গলবার মিছিলের অনুমতি দেওয়া হয়নি। তবে অন্য কোনও দিন, নবান্ন ছাড়া হাওড়ার অন্য কোথাও কর্মসূচি পালন করতে চাইলে, পুলিশ সহযোগিতা করবে।