• facebook
  • twitter
Tuesday, 22 October, 2024

বাংলাদেশের জেল থেকে মুক্ত আল কায়েদাপন্থী জঙ্গি নেতা 

আনসারুল্লাহ জসিমউদ্দিন এবার সন্ত্রাসবিরোধী মামলায় জামিনে মুক্ত

প্রতীকী ছবি (File Photo: thestatesman.com)

বাংলাদেশে শেখ হাসিনার প্রধানমন্ত্রী পদ ছেড়ে দেশ ত্যাগের পর পরিস্থিতি শান্ত হবে বলেই মনে করা হয়েছিল। কিন্তু বর্তমান দেখা যাচ্ছে এরপর তেড়েফুঁড়ে উঠেছে কট্টর ইসলামপন্থীরা। এমনকি পাকিস্তানের সাহায্যে যেসমস্ত কট্টর আওয়ামী নেতা ভারতের বিরুদ্ধে জঙ্গি কার্যকলাপ চালিয়ে নিষিদ্ধ বা গারদে তারাই এখন মুক্তি পাচ্ছে। যা ভারতের পক্ষে খুবই উদ্বেগের বিষয়।

এমনই এক কট্টরপন্থী নেতা আনসারুল্লাহ জসিমউদ্দিন এবার সন্ত্রাসবিরোধী মামলায় জামিনে মুক্ত।  সোমবার দুপুরে কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগার থেকে ছাড়া পান তিনি। মুফতি জসিমউদ্দিন রাহমানি বরগুনা সদর থানার খাজুরতোলা গ্রামের নুর মোহাম্মদের ছেলে।

জসিমউদ্দিনের বিরুদ্ধে ২০০৮ সালের ৬ ফেব্রুয়ারি উত্তরা পশ্চিম থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা হয়েছিল। ওই মামলায় গতকাল, মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত থেকে জামিন পান তিনি। এছাড়া তার বিরুদ্ধে করা আরও তিনটি মামলা প্রত্যাহার করা হয়েছে।

আনসারুল্লাহ বাংলা টিমকে ২০১৫ সালের মে মাসে নিষিদ্ধ করে বাংলাদেশ সরকার। ভারতেও আনসারুল্লাহ বাংলা টিম সক্রিয় ছিল। উল্লেখ্য, ২০১৭ সালে এদেশে অনুপ্রবেশের সময় অসমে পাঁচজন এই সংগঠনের জঙ্গিকে গ্রেফতার করা হয়েছিল। ২০২২ সালের জুলাই মাসে, অসমে এবিটির সঙ্গে যুক্ত দুটি মডিউল ভাঙা হয়েছিল। আবার ২০২২ সালে, এই সংগঠনের সঙ্গে যুক্ত দুই ইমামকে গ্রেফতার করা হয়।