• facebook
  • twitter
Friday, 18 October, 2024

নৈতিকতা নিয়ে তালি‍বানের নয়া আইন

আফগানিস্তানে ক্ষমতাসীন তালিবান সরকার। ক্ষমতায় আসার পর থেকেই সে দেশের মহিলাদের ওপর নানা ‍বিধিনিষেধ জারি করা হয়েছে। বাড়ির বাইরে বেরনো, পড়াশুনো ইত্যাদিতে নিয়ন্ত্রণ আরোপ করেছে তালিবান শীর্ষ নেতৃত্ব। পাশাপাশি পুরুষদের দাড়ি রাখা, দিনে পাঁচবার নামাজ পাঠ এবং রোজার মাসে উপবাস বাধ্যতামূলক করা হয়েছে। আইন করে এই সব বিধি ভঙ্গ করলে সাজার বিধান ঘোষণা করেছে।

আফগানিস্তানে ক্ষমতাসীন তালিবান সরকার। ক্ষমতায় আসার পর থেকেই সে দেশের মহিলাদের ওপর নানা ‍বিধিনিষেধ জারি করা হয়েছে। বাড়ির বাইরে বেরনো, পড়াশুনো ইত্যাদিতে নিয়ন্ত্রণ আরোপ করেছে তালিবান শীর্ষ নেতৃত্ব। পাশাপাশি শরিয়তের বিধান অনুযায়ী পুরুষদের দাড়ি রাখা, দিনে পাঁচবার নামাজ পাঠ এবং রোজার মাসে উপবাস বাধ্যতামূলক করা হয়েছে। সম্প্রতি তালিবান সরকার একটি আইন করে এই সব বিধি ভঙ্গ করলে সাজার বিধান ঘোষণা করেছে। বলা হয়েছে আফগান নাগরিকদের দেশের পাশাপাশি বিদেশেও এই বিধি মেনে চলতে হবে।

আফগানিস্তানের কঠোর বিধিনিয়ম নিয়ে জের‍বার সে দেশের মানুষ। ২০২২ সাল থেকেই তালি‍বান প্রশাসনের চাপে সন্ত্রস্ত সে্খানকার নাগরিকরা। তবে এতদিন এইস‍ব ফতোয়া দেশের আইনের অংশ ছিল না। এবার থেকে তালি‍বান আরোপিত ‍বিধিনিষেধ ভঙ্গ করলে তা আদালতে বিচার্য ‍বিষয় হিসে‍বে গণ্য হবে।

তালিবান প্রশাসনের এই ‍বাধ্যতামূলক নির্দেশ ঘিরে ভিন্ন মত রয়েছে দেশের মধ্যে। একাংশের মতে, এখন আদালতের বিচারাধীন হওয়ায় অভিযুক্ত নিজের কথা পক্ষে বলার সুযোগ পাবেন। এতদিন গোষ্ঠীপতির কথাই ছিল শেষ কথা । অনেকে আ‍বার মনে করছেন আধিকারিকেরা এখন সরকারকে খুশি করতে আরও কঠোরভাবে বিধিগুলি বলবৎ করবে।