• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

মোদি সরকারকে চাপে ফেলে ওয়াকফ বিলে আপত্তি নীতীশেরও

যে দুই শরিকের উপর ভর করে মোদি সরকার এবারে চলছে, তাদের তরফে ওয়াকফ বিল নিয়ে প্রশ্ন ওঠায় চিন্তার ভাঁজ পড়েছে বিজেপির কপালে

বিরোধী নয় বড় দুই শরিকের বিরোধিতায় মাঝ রাস্তায় আটকে যেতে পারে বিজেপি সরকারের ওয়াকফ সংশোধনী বিল।  নীতীশ কুমারের জেডিইউ, চন্দ্রবাবু নায়ডুর তেলুগু দেশম পার্টি এবং চিরাগ পাসোয়ানের এলজেপি মুসলিমদের স্বার্থ রক্ষার বিষয়টি সুনিশ্চিত হোক বলে দাবি করেছে বলেই সূ্ত্রের খবর। বিলটি পেশের সময়ে লোকসভায় টিডিপি, এলজেপি প্রশ্ন তুললেও জেডিইউ তার সপক্ষেই সওয়াল করলেও বর্তমানে বিলটি নিয়ে প্রশ্ন তুলেছে তারা। তারা যে অবস্থান বদলাতে চলেছে তা একপ্রকার নিশ্চিত।

যে দুই শরিকের উপর ভর করে মোদি সরকার এবারে চলছে, তাদের তরফে ওয়াকফ বিল নিয়ে প্রশ্ন ওঠায় চিন্তার ভাঁজ পড়েছে বিজেপির কপালে। যা আরও বৃদ্ধি করেছেন অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’ বোর্ডর সভাপতি খালিদ সইফুল্লা রহমানি। তিনি দাবি করেছেন, নীতীশ ও নায়ডু দুই জনেই তাঁকে আশ্বস্ত করেছেন যে, তাঁদের দল সংসদে বিলটির পক্ষ নেবে না।

আগামী বছরেই বিহার বিধানসভার নির্বাচন। সেখানে সংখ্যালঘুদের প্রায় কুড়ি শতাংশ ভোট রয়েছে। ওয়াকফ সংশোধনী বিলে মুসলিমদের স্বার্থ রক্ষা না হলে ভোট বাক্সে তার প্রভাব পড়তে পারে বলেই নীতীশের মন্ত্রিসভার সংখ্যালঘু মন্ত্রীরা আশঙ্কা প্রকাশ করেছেন। বিহারের সংখ্যালঘু কল্যাণ মন্ত্রী মহম্মদ জামা খান ও জেডিইউয়ের কার্যকরী সভাপতি সঞ্জয় ঝা ইতিমধ্যেই তাদের প্রশ্ন ও দাবি নিয়ে কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজুর সাথে দেখাও করেছেন।

উল্লেখ্য, সংসদের বাজেট অধিবেশনের শেষদিকে লোকসভায় ওয়াকফ সংশোধনী বিল পেশ করেছিল সরকার। বিল পেশের সময় থেকেই এ নিয়ে প্রবল আপত্তি জানিয়েছিল কংগ্রেস, তৃণমূল কংগ্রেস-সহ সমগ্র বিরোধী শিবিরই। বিরোধীদের চাপে বিলটিকে সংসদের যৌথ কমিটির কাছে পাঠানো হয়েছিল।