• facebook
  • twitter
Friday, 20 September, 2024

এবার পুরোনো নোট বাতিলের পথে পাকিস্তান সরকার 

নতুন ভাবে নকশা করা এই প্লাস্টিকের নোটগুলিতে সুরক্ষা ব্যবস্থা আরও উন্নত করা হবে বলে দাবি করা হচ্ছে

চলতি বছরেই প্লাস্টিকের নোট আনার লক্ষ

মুদ্রাস্ফীতি সঙ্গে বিশ্বে বাজারে দেনার পাহাড়। প্রায় দেওয়ালিয়া সন্ত্রাস জননী পাকিস্তান। আর্থিক সংকটে জেরবার জারদারি সরকার বিশ্বের নানা রাষ্ট্রে ভিক্ষার ঝুলি নিয়ে ফিরে এসেছেন। না খেতে পাওয়া পাক জনতাকে দু’বেলা অন্নের সংস্থান করতে না পারলেও অস্ত্র খাতে বিরাট আর্থিক অনুদান করেছে পাকিস্তান সরকার। সরকারি নানা সম্পত্তি বিক্রি করে আর্থিক সংকট মেটানোর চেষ্টা হয়েছে যদিও তাতে বিশেষ কোনো লাভ হয়ে নি তাই এবার এ বার নোট বদলে ফেলার ভাবনা নিয়েছে আসিফ জরদারি সরকার ।

বাজার থেকে কাগজের নোট তুলে নেওয়ার পরিকল্পনা নিয়েছে স্টেট ব্যাঙ্ক অব পাকিস্তান। নতুন ভাবে নকশা করা এই প্লাস্টিকের নোটগুলিতে সুরক্ষা ব্যবস্থা আরও উন্নত করা হবে বলে দাবি করা হচ্ছে। কাগজের বদলে প্লাস্টিকের নোট নিয়ে গভীর চিন্তা ভাবনা শুরু করেছে পাক শীর্ষ ব্যাঙ্ক। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, চলতি বছরের শেষের দিকেই এই প্লাস্টিকের নোট বাজারে নিয়ে আসতে চাইছে ইসলামাবাদ।

সম্প্রতি পাক সংসদের উচ্চকক্ষ সেনেটের ব্যাঙ্কিং ও অর্থনীতি সংক্রান্ত কমিটিকে সে দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কের গভর্নর জামিল আহমেদ এ কথা জানিয়েছেন। চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই পুরনো কাগজের নোটগুলির বদলে প্লাস্টিকের নতুন নোট নিয়ে আসা হবে বলে জানিয়েছেন তিনি। এক-দুটি নয় একসঙ্গে ১০, ৫০, ১০০, ৫০০, ১০০০ এবং ৫০০০ পাকিস্তানি রুপির নোটগুলি বদলে নতুন নকশায় প্লাস্টিকের আকারে আনা হবে জানিয়েছেন পাকিস্তান স্টেট ব্যাঙ্কের গভর্নর। সেনেটের ব্যাঙ্কিং ও অর্থনীতি সংক্রান্ত কমিটির সঙ্গে ঘনিষ্ঠ এক সূত্র পিটিআইকে বলেছেন, “পুরনো নোটগুলিকে পাঁচ বছরের জন্য বাজারে রাখা হবে। এর মধ্যে সেগুলিকে বাজার থেকে কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে তুলে নেওয়া হবে।”

প্লাস্টিকের নোট আনা হলেও পুরনো সব নোট এক সঙ্গে বাজার থেকে বাতিল করে দেওয়া হবে না।

উল্লেখ্য, বর্তমানে বিশ্বের প্রায় ৪০টি দেশে পলিমার প্লাস্টিকের নোট ব্যবহার করা হয়। বিশেষজ্ঞদের মতে, এই নোটগুলি জাল করা বেশ কঠিন। কারণ, এতে উন্নত মানের সুরক্ষা ব্যবস্থা থাকে। ১৯৯৮ সালে অস্ট্রেলিয়া প্রথম পলিমার প্লাস্টিকের নোট চালু করা হয়েছিল।

তবে নতুন নোট এনে মানুষের ওপর চাপিয়ে দেওয়া নয়, প্রথমে একটি রাশির নোট বাতিল করে দেখা হবে মানুষের মধ্যে কেমন প্রভাব পড়ছে। একটাই জানিয়েছেন, পাকিস্তান স্টেট ব্যাঙ্কের গভর্নর।  তিনি আরো জানান, যদি মানুষ এটিকে ইতিবাচক ভাবে গ্রহণ করেন, তা হলে প্লাস্টিকের অন্য নোটগুলিকেও বাজারে পুরনো নোটের সঙ্গে বদলে ফেলা হবে। সেনেটের ওই বৈঠকে এক সদস্য ৫০০০ পাকিস্তানি রুপির নোট পুরোপুরি বন্ধ করে দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন। কারণ তাঁর মতে, অসাধু চক্র এই মোটা অঙ্কের নোটের ফায়দা তুলছে। যদিও এখনই ৫০০০ পাকিস্তানি রুপি পুরোপুরি বন্ধ করার পক্ষে মত নেই সে দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কের গভর্নরের।