• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

নিম্নচাপের ভ্রুকুটি, সপ্তাহ‍ব্যাপী কলকাতা–সহ দক্ষিণ‍বঙ্গে ভারী ‍বৃষ্টির সম্ভাবনা

বাংলাদেশের ওপরে নিম্নচাপ। এই নিম্নচাপের জেরে প্লা‍বিত ত্রিপুরা, বাংলাদেশ। এ‍বার নিম্নচাপের ভ্রুকুটি এই ‍বঙ্গেও ।আলিপুর আ‍বহাওয়া অফিসের রিপোর্ট , মৌসুমী অক্ষরেখা বিহার থেকে বাংলার ওপর দিয়ে নিম্নচাপ এলাকা হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। ফলে সপ্তাহের শেষে দক্ষিণবঙ্গে ফের ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা।

বাংলাদেশের ওপরে নিম্নচাপ। এই নিম্নচাপের জেরে প্লা‍বিত ত্রিপুরা, বাংলাদেশ। এ‍বার নিম্নচাপের ভ্রুকুটি এই ‍বঙ্গেও ।আলিপুর আ‍বহাওয়া অফিসের রিপোর্ট , মৌসুমী অক্ষরেখা বিহার থেকে বাংলার ওপর দিয়ে নিম্নচাপ এলাকা হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। আর উত্তর বঙ্গোপসাগরে নতুন করে ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে, এছাড়াও ঘূর্ণাবর্ত রয়েছে ঝাড়খণ্ড এবং উত্তরপ্রদেশেও। ফলে সপ্তাহের শেষে দক্ষিণবঙ্গে ফের ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা।
 
এই মুহূর্তে নিম্নচাপের অবস্থান উত্তর বাংলাদেশ। ধীরে ধীরে তা এগোচ্ছে পশ্চিমের দিকেবাংলার উপর দিয়ে আগামী দুই তিন দিনে ঝাড়খণ্ডে যাবে এই নিম্নচাপ। আর এজন্যই শনি-রবি কলকাতা সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে, পূর্বাভাস আ‍বহাওয়া দফতরের। এই ক’দিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ থেকে ২৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।
 
বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টিপাত হতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্বপশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া এবং পূর্বপশ্চিম বর্ধমানে। ভারী বৃষ্টিপাতের সতর্কতা থাকতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। সপ্তাহের শেষে বৃষ্টিপাত আরও বাড়বে, পূর্বাভাস এমনটাই।
 
আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস, শনিবার ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্বপশ্চিম মেদিনীপুরে। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমানে অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে।
 
রবিবার ভারী বৃষ্টিপাত হতে পারে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূমে। এর মধ্যে অতিভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি থাকবে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে। এরপর ২৭ আগস্ট ভারী বৃষ্টির হলুদ সতর্কতা জারি থাকবে পশ্চিম বর্ধমান, বীরভূমে।
 
ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দার্জিলিঙেও। অন্যান্য জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। রবিবার ভারী বৃষ্টিপাত হতে পারে দার্জিলিং এবং কালিম্পং জেলায়।


বৃষ্টির জেরে সুন্দরবনের নদী ও সমুদ্রের জলস্তর বৃদ্ধি পেয়েছে। এদিকে কপিল মুনির আশ্রমের কাছেই ভাঙন ধরেছেএদিকে বাঁধ উপচে জল ঢুকছে নামখানা, সাগরপাথরপ্রতিমার বেশ কিছু এলাকায়। এই আবহে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে আগামী দু’দিনের জন্য।