• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

ইস্টবেঙ্গলের গ্রুপে বাংলাদেশের বসুন্ধরা

তিনটি গ্রুপে পশ্চিম থেকে চারটি করে দল আছে এবং পূর্ব থেকে দুটি গ্রুপে তিনটি করে দল আছে

ইস্টবেঙ্গলের গ্রুপে এএফসি চ্যালেঞ্জ লিগের খেলায় রাখা হয়েছে লেবাননের নেজমেহ এসসি, বাংলাদেশের বসুন্ধরা কিংস ও ভুটানের পারো এফসি। বৃহস্পতিবার এএফসি দফতরে এই টুর্নামেন্টের গ্রুপ বিন্যাস তৈরি হয়।

মোট পাঁচটি গ্রুপ রয়েছে। তিনটি গ্রুপে পশ্চিম থেকে চারটি করে দল আছে এবং পূর্ব থেকে দুটি গ্রুপে তিনটি করে দল আছে। এই ম্যাচগুলি ২৬ অক্টোবর থেকে ২ নভেম্বরের মধ্যে হবে। প্রতিটি গ্রুপের খেলাগুলি একটি শহরে রাউন্ড-রবিন ফরম্যাটে হবে। গ্রুপ এ-এর ম্যাচগুলি পারোর ঘরের মাঠ থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে হবে।

চলতি মাসে চ্যাম্পিয়ন্স লিগ টু-এর বাছাইপর্বে তুর্কমেনিস্তানের আলটিন আসির এফসি-র কাছে ২-৩ ব্যবধানে হারে লাল-হলুদ বাহিনী। যার ফলে তারা এখন এএফসি চ্যালেঞ্জ লিগে অংশগ্রহণ করবে। ড্রয়ে ইস্টবেঙ্গলকে পট ১-এ রাখা হয়েছিল।  ২০১৫ এএফসি কাপের পর এই প্রথম ইস্টবেঙ্গল কোনও মহাদেশীয় ক্লাব প্রতিযোগিতার গ্রুপ পর্বে খেলবে।

বসুন্ধরা কিংস ২০২৩-২৪ বাংলাদেশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হিসেবে এই টুর্নামেন্টে অংশগ্রহণের যোগ্যতা অর্জন করেছে। এটি হবে তাদের পঞ্চম ধারাবাহিক এএফসি ক্লাব প্রতিযোগিতার গ্রুপ পর্বের খেলা। পারো এফসি, ২০২৩ ভুটান প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন, কোয়ালিফাইং রাউন্ডে নেপালের চার্চ বয়েজ ইউনাইটেডকে পরাজিত করে মহাদেশীয় ক্লাব প্রতিযোগিতার গ্রুপ পর্বে তাদের আত্মপ্রকাশ করবে।

গ্রুপ পর্ব থেকে মোট আটটি দল কোয়ার্টার ফাইনালে উঠবে। তিনটি গ্রুপ বিজয়ী এবং পশ্চিম থেকে সেরা রানার্স-আপ, এবং পূর্ব থেকে প্রতিটি গ্রুপের শীর্ষ দুটি ফিনিশার। ডাবল-লেগের কোয়ার্টার-ফাইনালগুলি আগামী বছর ৫ থেকে ১৩ মার্চের মধ্যে হবে। সেমি-ফাইনাল ম্যাচগুলি ৯ থেকে ১৭ এপ্রিলের মধ্যে হবে এবং বিজয়ী দুটি দল ১০ মে ফাইনালে মুখোমুখি হবে।