• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

আরজিকর কান্ডে সন্দীপ ঘোষ সহ চারজনের গোপন জবানবন্দি নিল শিয়ালদহ আদালত

তদন্তেরই অংশ হিসেবে সিবিআই ডাঃ সন্দীপ ঘোষের গোপন জবানবন্দি গ্রহণের জন্য আদালতে আবেদন জানায়

বৃহস্পতিবার শিয়ালদহ আদালতে আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসকের ধর্ষণ-খুন মামলায় প্রাক্তন অধ্যক্ষের গোপন জবানবন্দি নেওয়া হয়েছে । এদিন দুপুরে শিয়ালদহ আদালতে নিয়ে আসা হয় আরজি করের প্রাক্তন অধ্যক্ষ ডাঃ সন্দীপ ঘোষকে। কড়া নিরাপত্তায় আনা হয় তাঁকে। এর পর আদালতে গোপন জবানবন্দি দেন সন্দীপবাবু।সেদিনের ঘটনা নিয়ে কী জানেন প্রাক্তন অধ্যক্ষ? তা আদালতকে জানিয়েছেন তিনি।

এছাড়া তাঁর পলিগ্রাফ টেস্টের আবেদন জানায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। কবে হবে পরীক্ষা? সুনির্দিষ্ট দিনক্ষণ জানা যায়নি। ঘটনার রাতে তরুণী চিকিৎসকের সঙ্গে রাতে তাঁর যে সহকর্মীরা খাওয়াদাওয়া করেছিলেন। তাঁদেরকেও ডেকে পাঠানো হয়েছে। তাঁদেরও জবানবন্দি নেওয়া হয় এদিন। সিবিআইয়ের তরফে ওই চারজনেরও পলিগ্রাফ টেস্টের আবেদন জানিয়েছে। তা মঞ্জুর করেছে শিয়ালদহ আদালত।

তরুণী চিকিৎসকের ধর্ষণ ও হত্যামামলার তদন্তভার সিবিআইয়ের হাতে যাওয়ার পর টানা সাতদিন ধরে প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে জিজ্ঞাসাবাদ করে চলেছেন কেন্দ্রীয় তদন্তরকারীরা। প্রতিদিন সকালে সিজিও কমপ্লেক্সে তাঁকে ডেকে পাঠানো হয়, দিনভর জিজ্ঞাসাবাদের পর রাতে তিনি বাড়ি ফেরেন। সেই তদন্তেরই অংশ হিসেবে সিবিআই ডাঃ সন্দীপ ঘোষের গোপন জবানবন্দি গ্রহণের জন্য আদালতে আবেদন জানায়। সেই আবেদন মঞ্জুর হয় আদালতে। বৃহস্পতিবার সন্দীপের গোপন জবানবন্দি নেওয়া হয় আদালতে।

অপরদিকে , টালা থানায় সন্দীপ ঘোষের বিরুদ্ধে দায়ের হওয়া এক মামলায়  ( নির্যাতিতার নামধাম প্রকাশ্যে আনা) তাঁকে লালবাজারও তলব করেছিল। গত বুধবার হাজিরার কথা থাকলেও তিনি লালবাজারে যাননি। আরজিকর হাসপাতালে নারকীয় ঘটনায় একমাত্র গ্রেপ্তার হওয়া সিভিক ভলান্টিয়ার সঞ্জয় রায়ের পলিগ্রাফ টেস্টের জন্য আবেদন জানায় সিবিআই। তাতে সম্মতি দিয়েছে আদালত। তবে সঞ্জয় নিজে পলিগ্রাফ টেস্টে রাজি আছে কি না? তা জানাতে হবে শিয়ালদহ আদালতের বিচারকের সামনে। সেই কারণে এদিনই সঞ্জয়কে কড়া নিরাপত্তার মধ্যে নিয়ে যাওয়া হয়েছে শিয়ালদহ আদালতে। জানা গেছে , আইনি প্রক্রিয়া মিটে গেলে সঞ্জয় কে শুক্রবার নিউটাউনের ফরেনসিক পরীক্ষাগারে নিয়ে যাওয়া হতে পারে। সেখানেই তার পলিগ্রাফ টেস্ট হবে।

প্রসঙ্গত, এদিনই দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে এই ঘটনায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই ও রাজ্য অগ্রগতি রিপোর্ট জমা দেয়।আরজি কর কাণ্ডে অন্যতম অভিযুক্ত সঞ্জয় রায়ের পলিগ্রাফ টেস্টের জন্য স্পষ্ট নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বৃহস্পতিবার শুনানির সময়ে জানিয়ে দিলেন, শুক্রবার বিকেল ৫টার মধ্যে শিয়ালদহ কোর্টের অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালত যেন এ ব্যাপারে নির্দেশ দেয়।