• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্ত  সন্দেহে এক রোগীকে ভরতি করা হল দিল্লি এইমস-এ

মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্ত  সন্দেহে এক রোগীকে ভরতি করা হল দিল্লি এইমস-এ৷ বৃহস্পতিবার এমনটাই জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ ৷ দিল্লি এইমস সূত্রে জানা গিয়েছে, ওই রোগী সম্প্রতি বিদেশ সফর করে ফিরেছেন । তবে রোগীর মাঙ্কিপক্স হয়েছে কি না, তা এখনও নিশ্চিত হওয়া যায়নি ।  বর্তমানে এই ব্যক্তি চিকিৎসকদের তত্ত্বাবধানে রয়েছেন ।

মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্ত  সন্দেহে এক রোগীকে ভরতি করা হল দিল্লি এইমস-এ৷ বৃহস্পতিবার এমনটাই জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ ৷ দিল্লি এইমস সূত্রে জানা গিয়েছে, ওই রোগী সম্প্রতি বিদেশ সফর করে ফিরেছেন । এরপরেই ব্যক্তির শরীরে মাঙ্কিপক্সের উপসর্গ দেখা দেয় ৷ তাঁকে সকলের থেকে আলাদা করে এইমস-এর এবি-৭ ওয়ার্ডে রাখা হয়েছে । তবে রোগীর মাঙ্কিপক্স হয়েছে কি না, তা এখনও নিশ্চিত হওয়া যায়নি ।  বর্তমানে এই ব্যক্তি চিকিৎসকদের তত্ত্বাবধানে রয়েছেন ।

মাঙ্কিপক্স রোগ নিয়ে বিশ্বব্যাপী আতঙ্ক ছড়িয়ে পড়েছে ৷ এরই মধ্যে ভারতে ছড়িয়ে পড়া রোগ সম্পর্কে মঙ্গলবার একটি নির্দেশিকা জারি করেছে দিল্লি এইমস ৷ মাঙ্কিপক্সের উপসর্গ দেখা দিলে কী করণীয় তা নির্দেশিকায় জানানো হয়েছে ৷ এখানে উল্লেখ করা প্রয়েজন, ২০২২ সালে দিল্লি এইমস-এ মাঙ্কিপক্সের কিছু ঘটনা পাওয়া গিয়েছিল ৷ তারপরই হাসপাতাল কর্তৃপক্ষ এই রোগের চিকিৎসার জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করে । হাসপাতালের এবি-৭ ওয়ার্ডে সন্দেহভাজন মাঙ্কিপক্স রোগীদের জন্য ৩৩, ৩৪,৩৫,৩৬ এবং ৩৭-এই পাঁচটি শয্যা বা বেড সংরক্ষিত করে রাখা রয়েছে ।

 পাশাপাশি এইমস-এ কোনও রোগীর মাঙ্কিপক্স ধরা পড়লে তাঁকে সফদরজং হাসপাতালে রেফার করা হবে । কেন্দ্রীয় সরকার এটিকে মাঙ্কিপক্স রোগীদের জন্য রেফারাল হাসপাতাল ঘোষণা করেছে । মাঙ্কিপক্স রোগীদের সফদরজং হাসপাতালে স্থানান্তর করার জন্য একটি অ্যাম্বুলেন্স বরাদ্দ করা হয়েছে ৷  স্বাস্থ্যকর্মীদের মোবাইল নম্বর ৮৯২৯৬৮৩৮৯৮-এ ফোন করে অ্যাম্বুলেন্সকে খবর দিতে হবে ৷ এরপরেই অ্যাম্বুলেন্স এসে সন্দেহভাজন মাঙ্কিপক্স রোগীকে স্থানান্তর করবে ।

এছাড়াও, লেডি হার্ডিঞ্জ, আরএমএল হাসপাতাল ও দিল্লি সরকারের লোকনায়ক, জিটিবি ও আম্বেদকর হাসপাতালকেও মাঙ্কিপক্স রোগীদের চিকিৎসার জন্য নোডাল হাসপাতাল করা হয়েছে ।২০২২ সালে ভারতে ২৩টি মাঙ্কিপক্সের ঘটনা ঘটেছিল ।